ভিড়ভাট্টা না-পসন্দ? কীভাবে কাটাতে পারেন এবারের দুর্গা পুজো! in bengali | POPxo

ভিড়ভাট্টা না-পসন্দ? ঘরে বসেই চুটিয়ে আনন্দ করুন এবারের দুর্গা পুজোতে...

ভিড়ভাট্টা না-পসন্দ? ঘরে বসেই চুটিয়ে আনন্দ করুন এবারের দুর্গা পুজোতে...

দুর্গা পুজোতে (Durga Puja) যদি প্যান্ডেলে প্যান্ডেলে (Pandal) ঘুরে ঠাকুরই না দেখলেন, তা হলে আর কীই বা করলেন! বাঙালিরা সারা বছর ধরে প্রতীক্ষা করে থাকে এই সময়টার জন্যই, কোন পাড়ায় কেমন ঠাকুর হল, প্যান্ডেলে কেমন সাজসজ্জা, কোন থিমের মাধ্যমে কে কী বার্তা দিলেন – মোটামুটি সবই হয় এই দুর্গা পুজোর সময়েই। তাছাড়া নতুন শাড়ি-গয়না এগুলোও তো পরতে হবে নাকি! এই যে আপনি এত খুঁজে খুঁজে পঞ্চাশটা দোকান ঘুরে পাঁচশোটা জিনিস দেখে, আপনার জন্য সেরা পোশাকটি কিনলেন, সেগুলোও তো পরে সবাইকে দেখাতে হবে নাকি! কিন্তু অনেকেই আছেন, যারা আমার মতো খুব একটা ভিড়ভাট্টা পছন্দ করেন না। লাইন দিয়ে প্যান্ডেলে ঠাকুর দেখা ঠিক তাঁদের পোষায় না। তাঁরা কী করবেন দুর্গা পুজোতে? মুখ শুকনো করে বাড়িতে বসে থাকবেন? একদম না। যাঁরা এ প্যান্ডেল সে প্যান্ডেল ঘুরে ঠাকুর দেখতে চান না, কিন্তু দুর্গা পুজোতে (Durga Puja) আনন্দ করতে চান, তাঁদের জন্য রইল বেশ কয়েকটি অপশন।

প্যান্ডেলে নয়, ঘুরে আসুন অন্য কোথাও

প্রথমেই ঠিক করে নিন যে, এবারের দুর্গা পুজোতে (Durga Puja) ঠিক কী করতে চান। মানে বাড়িতে থাকতে চান নাকি বাইরে বেরতে চান, আর সেইমত একটা প্ল্যান চক আউট করে নিন। আমার নিজের যেমন মনে আছে, স্কুলে পড়াকালীন খুব কম বছর দুর্গা পুজোতে আমরা কলকাতায় (Kolkata) থাকতাম। বেশিরভাগ সময়েই আমরা বেড়াতে যেতাম। আপনিও যদি তেমন কিছু করতে চান, তাহলে অবশ্য দুর্গা পুজোর বেশ অনেক আগে থেকেই আপনাকে সে ব্যবস্থা করতে হবে, মানে টিকিট কাটা, থাকার ব্যবস্থা করা ইত্যাদি। কাছেপিঠে কোথাও অবশ্য ঘুরে আসতে পারেন। কলকাতার বাইরে বেশ কিছু গ্রামে এখনও বনেদি পুজো (Durga Puja) হয়। সেখানে চলে যেতে পারেন গ্রামের পুজোর অভিজ্ঞতা নিজের ঝুলিতে ভরতে।

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

বোলপুরের কাছে সুরুল রাজবাড়িতে গিয়ে কাটিয়ে আসতে পারেন এবারের পুজো, অথবা চলে যেতে পারেন শ্যামনগরের ঘটকবাড়ির দুর্গা পুজোতে। এছাড়াও কলকাতার বাইরে নানা জেলায় দারুণ-দারুণ সব পুজো হয়। বারাসাতের থেকে একটু দূরে উত্তর চব্বিশ পরগনার টাকিতে দেখতে যেতে পারেন গ্রামের দুর্গা পুজো। আর এই সব পুজোতে যাওয়া মানে কিন্তু শুধু ঠাকুর দর্শন নয়, পেট পুজোও বটে!

বাড়ি থেকে বেরতেই আলস্য যাঁদের

দুর্গা পুজোর (Durga Puja) সময়টা অনেকের কাছেই কিন্তু পরিবারের সঙ্গে সময় কাটানোর একটা বিশাল সুযোগ। যারা কর্মসূত্রে বা পড়াশোনার জন্য বাইরে থাকেন, তাঁরা এসময়ে ঘরে ফেরেন। পরিবারের সঙ্গে যদি জমাটি সময় কাটাতে চান তাহলে নির্ভেজাল আড্ডার মধ্যে দিয়ে চারটে দিন যে কীভাবে কেটে যাবে, তা হয়ত টের পাবেন দশমীর পর! সক্কাল সক্কাল বাড়ির সবাই মিলে লুচি-আলুরদম বা নারকেল কুচি দিয়ে ছোলার ডাল আর ছানার জিলিপি খেয়ে বসে যান আড্ডা দিতে। মাঝে মাঝে অবশ্য চাইলে কিন্তু বাইরে খেতে যেতে পারেন। দুর্গা পুজোর সময়ে কলকাতার অনেক রেস্তোরাঁ সাবেকি বাঙালি খাবারের বুফের আয়োজন করে। এসব জায়গায় খেতে গেলে একটু অপেক্ষা করতে হবে, এমন মনস্থির করে তবেই যাবেন।

আর যদি আপনার কোনও কিছুই করতে ইচ্ছে না করে, তা হলে বাড়িতে বসে টিভি চালিয়ে নানা চ্যানেলে সম্প্রসারিত পুজো পরিক্রমা দেখতে পারেন।

মূল ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...