দুর্গা পুজোর সাজগোজ - বুদ্ধি করে কিনুন মেকআপের সরঞ্জাম! in bengali | POPxo

পুজো স্পেশ্যাল শপিং গাইড: এবার পুজোয় সাজগোজ করতে বুদ্ধি করে কিনুন মেকআপের সরঞ্জাম!

পুজো স্পেশ্যাল শপিং গাইড:  এবার পুজোয় সাজগোজ করতে বুদ্ধি করে কিনুন মেকআপের সরঞ্জাম!

দুর্গা পুজোয় (Durga Puja) সাজুগুজু করবেন না, তা কী হয় বলুন তো? না, না, আমি সাজগোজ বলতে কিন্তু পোশাক বা চুলের কেতার কথা বলছি না। বলছি সুন্দর করে মেকআপ (makeup) করার কথা। আসলে কী বলুন তো, যাঁরা সারা বছর মেকআপ করেন না, তাঁরাও কিন্তু দুর্গা পুজোর সময়ে ঠাকুর দেখতে বেরনোর সময়ে মেকআপ করেই বেরতে চান। তবে একথাও ঠিক, সবাই ঠিক করে মেকআপ করতে পারেন না। অনেকেই তো এটাও বুঝতে বেশ সময় লাগিয়ে ফেলেন যে বাজারচলতি সব মেকআপ সরঞ্জাম সব ধরনের ত্বকের উপযোগীই নয়, বা অন্যভাবে বলতে গেলে এক-এক ধরনের ত্বক (skin) অনুযায়ী এক-এক রকমের মেকআপের সরঞ্জাম হয়। যেমন ধরুন, শুষ্ক ত্বকের জন্য যে ফাউন্ডেশন আপনি ব্যবহার করতে পারবেন, তৈলাক্ত ত্বকে কিন্তু তা চলবে না। তা হলে চলুন আর দেরি না করে জেনে নিন, কেমন ত্বকের জন্য কেমন মেকআপের সরঞ্জাম পারফেক্ট, কারণ দুর্গা পুজো তো এসেই গেল!

তৈলাক্ত ত্বকের জন্য মেকআপের সরঞ্জাম কেনার সময়ে কী-কী বিষয় মাথায় রাখবেন?

মেকআপ করার সময় শুরুতেই প্রাইমার লাগিয়ে নেওয়া খুব প্রয়োজন, তা সে আপনার যদি তৈলাক্ত ত্বক হয় সেক্ষেত্রেও! প্রাইমার যদি আপনার কাছে না থাকে, তা হলে আপনি ওয়াটার-বেসড কোনও ময়শ্চারাইজার ব্যবহার করতে পারেন। ফাউন্ডেশনের বদলে আপনি কনসিলার অথবা বি বি/সি সি ক্রিম ব্যবহার করতে পারেন। কারণ, ফাউন্ডেশনের তুলনায় এই দুটো প্রোডাক্টে তৈলাক্ত ভাব অনেক কম থাকে।যদি ফাউন্ডেশন একান্তই ব্যবহার করতে হয়, তা হলে অয়েল-ফ্রি এবং ওয়াটার-বেসড ফাউন্ডেশন ব্যবহার করুন। মিনিটদশেক অপেক্ষা করে তারপর সেটিং পাউডার লাগান। আইশ্যাডো অথবা ব্লাশ যাই ব্যবহার করুন না কেন, পাউডার-বেসড প্রোডাক্ট ব্যবহার করবেন তা না হলে তৈলাক্ত ত্বকে তা ভালভাবে মিশবে না এবং দেখতে খুবই খারাপ লাগবে। লিপস্টিক ব্যবহার করুন ম্যাট। 

POPxo বাংলার পছন্দ - ল্যাকমে নাইন টু ফাইভ প্রাইমার ম্যাট লিপ কালার

শুষ্ক ত্বকের জন্য মেকআপের সরঞ্জাম কেনার সময়ে কী-কী বিষয় মাথায় রাখবেন?

আপনি মেকআপ করার জন্য যা-যা সরঞ্জামই কিনুন না কেন, খেয়াল রাখবেন তা যেন হয় ক্রিম বেসড অর্থাৎ প্রধান উপকরণটি যেন ক্রিম বা ময়শ্চারাইজারযুক্ত হয়। শুষ্ক ত্বকে যেহেতু আগে থেকেই আর্দ্রতার অভাব থাকে কাজেই ক্রিম বেসড makeup products ব্যবহার করাটাই বাঞ্ছনীয়। প্রাইমার থেকে শুরু করে ফাউন্ডেশন, ব্লাশ, আইশ্যাডো, লিপস্টিক সবই যেন হয় ক্রিম বেসড যাতে মেকআপ করার বেশ কিছুক্ষন পরেও ত্বক মসৃণ দেখায়।

POPxo বাংলার পছন্দ - রেভলন টাচ অ্যান্ড গ্লো ময়শ্চারাইজিং মেকআপ 

সংবেদনশীল ত্বকের জন্য মেকআপের সরঞ্জাম কেনার সময়ে কী-কী বিষয় মাথায় রাখবেন?

ত্বক সংবেদনশীল বলে কি দুর্গা পুজোর সময়েও একটু সাজগোজ করবেন না? নিশ্চয়ই করবেন। ব্যস, ছোট্ট-ছোট্ট কয়েকটা বিষয় মাথায় রেখে মেকআপ করুন না, কে বারণ করেছে! মিনেরালযুক্ত ফেস পাউডার এবং সিলিকন বেসড ফাউন্ডেশন ব্যবহার করুন, এতে স্কিনে কম রিঅ্যাকশন হয়। যাঁদের স্কিন সেনসিটিভ, তাঁদের পক্ষে লিকুই়ড আইলাইনারের বদলে পেনসিল আইলাইনার ভাল। কারণ, লিকুইড আইলাইনারে ল্যাটেক্স নামক একটি পদার্থ থাকে, যা স্কিনে ইরিটেশন ঘটাতে পারে।

POPxo বাংলার পছন্দ - ল্যাকমে আইকনিক কাজল

আরও কিছু জরুরি টিপস

  • মনে করে অবশ্যই মেকআপ রিমুভার কিনুন। বেশিরভাগ মহিলাই পুজোর সময়ে ঠাকুর দেখে ফিরে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে শুয়ে পড়েন। এতে কিন্তু ত্বকের ভিতর থেকে সম্পূর্ণ মেকআপ দূর হয় না এবং জমে থাকা ময়লা ও মেকআপের ফলে ত্বকে জীবাণুসংক্রমণ হতেও বেশি সময় লাগে না। কাজেই মেকআপ রিমুভার মাস্ট। সঙ্গে অবশ্যই কটন বল বা কটন প্যাড কিনবেন। সাধারণ তুলোর চেয়ে ওগুলো অনেক বেশি নিরাপদ।
  • ব্রান্ডেড মেকআপ কিনুন। অনেকেই ফাউন্ডেশন হয়তো ব্র্যান্ডেড কেনেন, কিন্তু লিপস্টিক বা নেলপলিশ কেনার সময় কেমন কিপটেমি করেন। এটা করবেন না, ভাল লাগবে দুর্গা পুজোর সময়ে ঠোঁটে বাজে লিপস্টিক লাগিয়ে বেরতে?
  • ত্বকের টোন অর্থাৎ গায়ের রঙ অনুযায়ী বেছে নিন মেকআপের শেড।
  • মনে করে কিন্তু মেকআপ ব্রাশ অবশ্যই কিনবেন।
  • যদি আপনি সারাদিন বা সারা রাত জেগে ঠাকুর দেখার প্ল্যান করেন, তা হলে মেকআপ সেটিং স্প্রে কিন্তু অবশ্যই কিনবেন। কারণ তাতে অনেকক্ষণ পর্যন্ত মেকআপ নষ্ট হবে না। দুর্গা পুজোর সময়ে ভিড়ের মধ্যে ঠাকুর দেখতে-দেখতে তো আর আপনি টাচ-আপ করতে পারবেন না!
  • একটা ছোট্ট ফেস মিস্টের বটল রাখুন সঙ্গে, ভিড়ের মধ্যে যাতে ঘাম হলেও একবার ফেস মিস্ট স্প্রে করে নিতে পারেন।
  • নতুন কোনও ব্র্যান্ড দুর্গা পুজোর আগ দিয়ে ট্রাই করতে যাবেন না, দোকানদার যতই বলুক না কেন! আপনার ত্বকের চেনা ব্র্যান্ডই ব্যবহার করুন, কারণ পুজোর সময়ে বা আগ দিয়ে ব্রণ বা ফুসকুড়ি বা চুলকানি – কোনটাই হোক নিশ্চয়ই আপনি তা চান না!

মূল ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

SHIPPING
We offer free shipping on all orders (Terms & Conditions apply). The orders are usually delivered within 4-6 business days.
REPLACEMENT
Your item is eligible for a free replacement within 15 days of delivery, in an unlikely event of damaged, defective or different/wrong item delivered to you. All the beauty products are non-returnable due to hygiene and personal care nature of the product. Please send an email to  care@popxo.com to have your order replaced.
HELP & ADVICE
For questions regarding any product or your order(s), please mail us at  care@popxo.com and we will get back to you with a resolution within 48 hours. Working Hours: Monday to Friday, from 10 AM to 6 PM.