এবার পুজোয় শাঁখা-পলার ডিজাইনে মাতিয়ে দিন সকলকে in Bengali | POPxo

পুজো স্পেশ্যাল সাজগোজ: এবার পুজোয় শাঁখা-পলার নতুন স্টাইলে চমকে দিন সকলকে

পুজো স্পেশ্যাল সাজগোজ: এবার পুজোয় শাঁখা-পলার নতুন স্টাইলে চমকে দিন সকলকে
Products Mentioned
Senco Gold
Senco Gold
TANVI J
WoWants
BOVZEN
NMII

শাঁখা-পলা হল বাঙালিদের এয়োস্ত্রীর চিহ্ন। সেটাকে নিয়ে আবার ফ্যাশন করবেন কী করে! আর সত্যি কথা বলতে গেলে, ওসব ভারী ব্যাকডেটেড ব্যাপার। আজকাল ক'জন বিবাহিত মহিলা নিয়মিত শাঁখা-পলা পরেন বলুন? শাঁখা ম্যানেজ করাটা সমস্যার। কাজ করতে গেলে বেড়ে যাওয়ার আশঙ্কা আছে। পশ্চিমি পোশাকের সঙ্গে শাঁখা-পলা ঠিক যায়-ও না। তাই ওসব তোলাই থাকে সারা বছর। সিঁদুর খেলার সময় কী লক্ষ্মীপুজোর দিন ওগুলো বের করা হয়। পরা হয়ে গেলে আবার যত্ন করে তুলে রেখে দিই আমরা। কিন্তু এবার দুর্গা পুজোয় (Durga Puja) একটু অন্যরকম করে ভাবুন। যাঁরা পুজোর ক'টাদিন সনাতনী সাজেই সাজবেন বলে ঠিক করেছেন, শাঁখা-পলা (sankha pola) হোক তাঁদের সাজের অন্যতম গুরুত্বপূর্ণ অ্যাকসেসরি। হিন্দি সিরিয়ালে যদি নায়িকারা একগোছা চুড়ির সঙ্গে হল্টার নেক ব্লাউজ আর ফিনফিনে কোমরে বিছে পরে হাতে শাঁখা-পলা নিয়ে গুছিয়ে অভিনয় করতে পারেন, তা হলে আমরা কেন সেটা পারব না। তাই এখানে রইল এবারের পুজোর শাঁখা-পলা ক্যারি করার গাইড এবং সেই সঙ্গে শাঁখা-পলার কয়েকটি লেটেস্ট ডিজাইন (designs)। 

১. চওড়া শাঁখা

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

পাওলি দামকে নিশ্চয়ই আপনার ফ্যাশন কনশাস বলেই মনে হয়! তা হলে তাঁর শাঁখার ধরনটি লক্ষ করুন। অন্তত এক ইঞ্চি মোটা শাঁখা পরেছেন তিনি, সঙ্গে মানানসই চওড়া পলা। এই ধরনের শাঁখা এখন হট কেক! আগে ছিল সরু শাঁখার চল, এখন হয়েছে মোটা শাঁখার ফ্যাশন। এই ধরনের শাঁখা আপনি পলার সঙ্গে পরতে পারেন, পলা ছাড়া পরতে পারেন স্রেফ কয়েকগোছা সরু চুড়ি দিয়ে। কিংবা শুধু শাঁখাটুকু পরেও একেবারে অন্যভাবে সাজতে পারেন!

২. জোড়া শাঁখা-জোড়া পলা

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

এই ট্রেন্ডটি সম্প্রতি শুরু করেছেন রানি মুখোপাধ্যায়। মুম্বইয়ের একটি গণপতি প্যান্ডেলে দর্শন করার সময় রানি সালোয়ার-কুর্তার সঙ্গে পরে এসেছিলেন জোড়া শাঁখা-পলা, তা-ও আবার একটাই হাতে! এমনভাবে সেগুলো পরেছিলেন তিনি, যাতে মনে হচ্ছিল, যেন ওগুলো শাঁখা-পলা নয়, স্রেফ সাদা-লাল চুড়ি! আপনিও এভাবে পরুন না, শাঁখা-পলা পরাও হবে, আবার ফ্যাশনও হবে।  

৩. শুধু মোটা পলা

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

এই ট্রেন্ডটির আবিষ্কর্তা হলেন শ্রীমতী জয়া বচ্চন! ইনি শাঁখা পরেন না, কিন্তু সারা বছর বেশিরভাগ সময়েই হাতে চওড়া পলা পরে থাকেন! তাঁর দেখাদেখি বলিউডে আরও অনেকে এই ধরনের পলা পরেন হাতে। যেমন, কিরণ খের। জয়ার পলা অবশ্য একটু অন্যরকম। তিনি পরেন কাচের পলা, ছিলেকাটা ডিজাইনের। আপনি কাচের পলা সর্বত্র হয়তো পাবেন না। কিন্তু এই ধরনের চওড়া ব্রেসলেট পলা তো পাবেন, সেটাকেই কায়দা করে পরে ফেলুন এবার পুজোতে!

কয়েকটি অন্য ধরনের পলা ডিজাইন

Senco Gold
Senco Gold 22k Yellow Gold Bangle
INR 13,215 AT Amazon India
Buy

সেনকো গোল্ডের এই শাঁখা-পলা বাঁধানো কম্বিনেশনটি হচ্ছে এক্কেবারে লেটেস্ট ডিজাইন। এই ঢিলে দুই পাখি মারা পড়বে এখানে। সোনার তুলনায় দামও কিন্তু খুব একটা বেশি নয়। প্লাস, ব্র্যান্ড নেমের গ্যারান্টি তো আছেই।

Senco Gold
Senco Gold 22k Yellow Gold Bangle for Women
INR 13,726 AT Amazon India
Buy

যাঁরা শুধু পলা দিয়ে সাজতে চান, তাঁদের জন্য আদর্শ সেনকো গোল্ডের এই পলা বাঁধানোটি। এটি ব্রেসলেট পলা। মানে চওড়া থেকে সরু হয়েছে পলাটি। দামও মোটামুটি সাধ্যের মধ্যেই। সবচেয়ে বড় কথা, আপনি ভারতের যে প্রান্তের বাসিন্দাই হোন না কেন, এই পলাটি কিনে ফেলতে পারেন অনলাইনেই!

TANVI J
TANVI J White Colored Pola Gold-Plated Bangle Set (Pack of 2)
INR 299 AT Amazon India
Buy

যাঁরা শাঁখাবাধাঁনো পরতে চান, কিন্তু শাঁখা বেড়ে যেতে পারে, এই ভয়ে সেটা তুলে রাখেন আলমারিতে, তাঁদের জন্য সেরা এই প্লাস্টিকের শাঁখা! গেট আপ দেখলে মনেও হবে না যে, খাঁটি সোনায় বাঁধানো নয় এটি। তবে এটি গোল্ড প্লেটেড, তাই চট করে রং উঠে যাবে না।

WoWants
WoWants Crystal Shankha Pola Bangle Set for Women
INR 1,039 AT Amazon India
Buy

এটি হচ্ছে প্রি-ডিজাইনড কম্বো, মানে, আপনাকে মাথা খাটিয়ে শাঁখা-পলার আলাদা-আলাদা ডিজাইন বের করে কম্বিনেশন বানাতে হবে না! আপনার জন্য এই ব্র্যান্ডটিই সব আগে থেকে করে রেখেছে! যাঁদের একটু বেশি ট্র্যাডিশনাল সাজ পছন্দ, তাঁদের জন্য এই ধরনের কম্বিনেশন আদর্শ। ক্রিস্টালের ব্যাঙ্গলে এক্ষেত্রে তামার উপর সোনার জল দিয়ে ডিজাইন করা হয়েছে।

BOVZEN
BOVZEN Pola Badhano wear as it is to wear or Gold Binding
INR 450 AT Amazon India
Buy

কাজের জিনিস বলে কিছু ব্যাপার আছে না, এগুলো হচ্ছে তাই! এবার পুজোয় এই ধরনের কাটা কাজের পলা কিনে এমনিই পরুন, আর তারপর বাঁধাতে দিয়ে দিন স্যাঁকরার কাছে, ব্যস, পরের বারেরটাও রেডি!

NMII
NMII Fashionable & Glossy Diamond Pattern Bangles/Kada for Women & Girls On Traditional & Festive Occasions
INR 299 AT Amazon India
Buy

জয়া বচ্চনের মতো যদি স্টাইল করতে চান, তা হলে বেছে নিন এই ধরনের গ্লাস পলা। এটির ডায়মন্ড কাটিংটি আরও এক্সাইটিং করে তুলেছে ডিজাইনটিকে। আর দামেও বেশি নয়। একসঙ্গে কয়েক পেয়ার কিনে রাখুন। যাতে ভেঙে গেলেও সমস্যায় না পড়েন!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!