রান্নায় হলুদ বেশি হয়ে গিয়েছে? এই সমস্যার সমাধান করুন ঘরোয়া উপায়ে

রান্নায় হলুদ বেশি হয়ে গিয়েছে? এই সমস্যার সমাধান করুন ঘরোয়া উপায়ে

রান্না (cooking) কি আর রোজ দিন সমান হয়? কোনওদিন ঝাল বেশি, কোনওদিন নুন কম, এটা হতেই পারে। যাঁরা সারাদিন হেঁশেল সামলান, তাঁদের কাজের লিস্টি তো আর কম লম্বা নয়। এদিক সেদিক হওয়াটা দোষের নয়। তবে বাড়িতে অতিথি আসলে যদি রান্নায় কোনও ভুল ত্রুটি হয়, তা হলে বেশ খারাপ লাগে। বিশেষ করে যখন আপনি বেশ খানিকটা সময় রান্নাঘরে ব্যয় করেছেন। কী-কী প্রকার ভুল ত্রুটি হওয়ার আশঙ্কা বেশি থাকে বলুন তো? সবচেয়ে বেশি ভয় থাকে নুন, হলুদ আর লঙ্কা নিয়ে। আজ আমরা বেছে নিয়েছি এই দ্বিতীয় উপাদানটি। হলুদ ছাড়া রান্না হয় না। আবার হলুদ (turmeric) বেশি হয়ে গেলে সেটা মুখে তোলা একটু কষ্টকর হয়ে যায়। রান্নার রং যে বিকট হয়ে যায় সে তো বলাই বাহুল্য! উপরন্তু হলুদের অতিরিক্ত গন্ধও মোটে ভাল লাগে না। রান্নায় যদি হঠাৎ করে নুন বেশি হয়ে যায় তা হলে কী করবেন? কিছুই না, হাতের কাছেই রয়েছে দারুণ কয়েকটি ঘরোয়া উপায়।

আরও পড়ুনঃ স্বাস্থ্যের জন্য হলুদের উপকারিতা

লোহার খুন্তি

pixabay

বাড়িতে লোহা বা অ্যালুমিনিয়ামের খুন্তি থাকলে সেটা একটু পুড়িয়ে লাল করে কড়াইতে দিয়ে দিন। লোহার কণা শুষে নেবে অতিরিক্ত হলুদ রং আর গন্ধ। 

আটার বল

এই পদ্ধতি নুন আর হলুদ দুটোর ক্ষেত্রেই কাজে লাগাতে পারেন। ছোট-ছোট আটার বল তৈরি করে রান্নায় দিয়ে দিন। ওই আটার বল খানিকক্ষণ পর শক্ত হয়ে যাবে। তখন বুঝতে হবে, বলগুলো হলুদ শুষে নিয়েছে। 

লাউপাতা

বাড়তি হলুদ শুষে নিতে আর গন্ধ কম করতে লাউপাতার জুড়ি নেই। যদিও সেটা সব সময় বাড়িতে মজুত থাকে না। কিন্তু যদি দৈবক্রমে বাড়িতে লাউপাতা থাকে, তা হলে দেরি না করে সেটা রান্নায় দিয়ে দিন। যদি হলুদ বেশি হয়ে গিয়ে থাকে, তা হলে এই পাতা হলুদ শুষে নেবে। লক্ষ করে দেখবেন, লাউপাতায় থাকে ছোট-ছোট শুঁয়ো। এগুলোই মূলত হলুদ শুষে নেয়। 

পাতা জাতীয় সবজি

pixabay

বাড়িতে যদি লাউপাতা না-ও থাকে, অন্য কোনও লিফি ভেজিটেবিল বা পাতা জাতীয় সবজি, অর্থাৎ যে-কোনও রকমের শাক আপনি তরকারিতে দিতে পারেন। শাকের পাতার হলুদ শুষে নেওয়ার গুণ আছে। রান্না হয়ে গেলে এই পাতা তুলে নিতে পারেন। 

বাড়তি সবজি

যদি দেখেন যে, সবজি দিয়ে আপনি তরকারি রান্না করেছেন সেটা বাড়িতে মজুত আছে, তা হলে সেটা কেটেও দিয়ে দিতে পারেন। অর্থাৎ আলুর তরকারি হলে যদি হলুদ বেশি হয়ে যায়, তা হলে বাড়তি আলু দিলে তার সঙ্গে হলুদ মিশে যাবে। ফলে আপনারও সমস্যার সমাধান চট করে হয়ে যাবে। 

সামান্য জল দিয়ে দিন

pixabay

কোনও কিছুই যদি কাজে না আসে, তা হলে একটু জল বেশি দিয়ে দিন তরকারিতে। এতে বাড়তি হলুদ গুলে যাবে। তবে এই বাড়তি জল শুকিয়ে ফেলতে তরকারি আরও একটু ফোটাতে হবে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!