দুর্গা পুজোয় পরার জন্য সেরা ১০টি সিল্কের শাড়ির সন্ধান in Bengali | POPxo

পুজো স্পেশ্যাল: এবার পুজোয় কোন সিল্কের শাড়িতে চমকে দেবেন সকলকে? রইল সেরা দশটি শাড়ির হদিশ

পুজো স্পেশ্যাল: এবার পুজোয় কোন সিল্কের শাড়িতে চমকে দেবেন সকলকে? রইল সেরা দশটি শাড়ির হদিশ
Products Mentioned
Ajio Exclusive
Ajio
Ajio Exclusive
Varkala Silk Sarees
Vanishri
Ajio Exclusive Indie Picks
Ajio Exclusive Indie Picks
Pretty Woman
Pretty Woman
Ajio Exclusive Indie Picks

পুজোয় যদি আপনি শাড়ির সাজে সাজতে চান, তা হলে সিল্কের শাড়ি তো কয়েকটি কিনতেই হবে! আর দিনের বেলা যতই সুতি-লিনেনে সাজুন না কেন, রাতে চমক দিতেই হবে সিল্কের শাড়িতে। ওই দ্যাখো, চোখ কপালে তোলার কোনও কারণ নেই। অষ্টমী আর নবমীর রাতে একটু জমকালো সিল্কের শাড়ি (saree) না হলে সাজ জমে, বলুন? তবে আমরা বলি কি, খুব বেশি দামি সিল্কের শাড়ি কেনার প্রয়োজন নেই। তার চেয়ে বরং একটু অন্য ধরনের, বাজেটসই শাড়ি কিনুন, যেগুলো পরাও সোজা আর পকেটেও খুব বেশি চাপ ফেলবে না। কারণ, সারা বছর তো এগুলো আলমারিতেই তোলা থাকবে, তাই না? তাই এমন কয়েকটি সিল্কের শাড়ির (Silk) সন্ধান আমরা দিলাম এখানে, যেগুলো ট্রেন্ডি, সারা বছর অন্য যে-কোনও পার্টিতে কিংবা অনুষ্ঠানে অনায়াসে পরতে পারবেন, কিন্তু দুর্গা পুজোর (Durga Puja) সময় এই শাড়িগুলিতেই আপনি হয়ে উঠবেন অপরূপা!

১. অজরক ব্লক প্রিন্টের কচ্ছি সিল্ক শাড়ি

Ajio Exclusive
Kutch Ajrak Handblock Print Saree with Tassels
INR 6,999 AT Ajio.com
Buy

গুজরাতের কচ্ছ অঞ্চলের বিশেষ হ্যান্ড ব্লক প্রিন্ট হল এই অজরখ। গাঢ় ইন্ডিগো ব্লু এবং কালচে লালের কম্বিনেশনের এই ফ্লোরাল-পেজলি প্রিন্টের কদর এখন সারা বিশ্বে। এই প্রিন্টের মোডাল সিল্ক শাড়িটি পুজোর জন্য আমাদের এক নম্বর পছন্দ। মোডাল সিল্ক খুবই নরম জাতীয় সিল্ক এবং এটি ক্যারি করাও খুবই সুবিধের। এই শাড়িটি পরুন কালচে লাল রংয়ের র সিল্কের ফুল স্লিভ পিঠ কাটা ছোট কুর্তির সঙ্গে। কপালে বড় লাল টিপ, চুল খোলা কিংবা বাঁধা, কানে অক্সিডাইজডের সঙ্গে মুক্তোর ঝালরওয়ালা দুল। ব্যস, আপনার রাতের চোখধাঁধানো সাজ কমপ্লিট!

২. মিনাকারি কাজের স্কার্ট বর্ডারের আর্ট সিল্ক শাড়ি

Ajio
Plain Buti Saree with Mina Border
INR 3,911 AT Ajio.com
Buy

এবার পুজোয় একদিন রাতে পরতেই পারেন এই ধরনের আর্ট সিল্কের শাড়ি। আর্ট সিল্ক, অর্থাৎ সিল্ক ও সিন্থেটিক সুতোর মিশেলে এই ধরনের শাড়ি তৈরি হয় বলে জৌলুসে কম না হলেও, দামে বিলক্ষণ কম থাকে। সারা শাড়িতে কোনও কাজ নেই। কিন্তু আঁচল ও পাড় ঠাসা মিনাকারি কাজে। রংটা উজ্জ্বল বলে নজর টানবে সকলের। সাদামাটা ব্লাউজ আর কানে ছোট্ট দুল পরুন এর সঙ্গে। কপালে থাকুক ছোট্ট টিপের ছোঁওয়া। চুল টেনে বাঁধুন আর তাতে দিন জুঁই বা বেল ফুলের মালা। আর কিছুর প্রয়োজন আছে কি?

৩. মটকা সিল্কের শাড়ি, আঁচলে সিকুইনের বুনন

Ajio Exclusive
Handloom Bengal Sequined Pure Silk Matka Saree
INR 7,799 AT Ajio.com
Buy

পুজো আসবে, আপনি তার জন্য নতুন শাড়ি কিনবেন, অথচ একখানা মটকা সিল্ক আপনার আলমারিতে ঢুকবে না, তা-ও কি হয়? তাই এবার পুজোতেও একটি আভিজাত্যপূর্ণ মটকা সিল্ক আপনাকে কিনে ফেলতেই হবে। আমাদের পছন্দ উপরের শাড়িটি। ব্রাউনিশ গ্রে রংয়ের শাড়িতে গাঢ় লাল পাড় আলাদা মাত্রা এনে দিয়েছে। আঁচলে সাবডিউড সিকুইনের বাহার। এই ধরনের শাড়ির ট্রেন্ড গত পুজো থেকেই শুরু হয়েছে। কিন্তু ভাই এ হল সনাতনী আবেদন, শত বয়স হলেও পুরনো হবে না! এই ধরনের শাড়ি পরুন জমকালো লাল ব্রোকেডের ব্লাউজ দিয়ে। ব্লাউজের দড়িতে ঝুলুক বাহারি লটকন। কানে সোনার বা সোনালি পাশা, হাতে মোটা চূড়, গলায় বকুলফুল মালা...অষ্টমীর সেরা সুন্দরীর শিরোপা অন্য কেউ পাবেই না!

৪. চেকড কাতান সিল্ক শাড়ি

Varkala Silk Sarees
Checked Katan Silk Saree with Contrast Border
INR 1,875 AT Ajio.com
Buy

যাঁদের বাজেট দুই হাজারের নীচে, অথচ শাড়িটি চাই এক্কেবারে দুর্দান্ত, তাঁদের জন্য আমরা নিয়ে এসেছি এই চেকড কাতান শাড়িটি। এই দামের মধ্যে এত মনোহারী শাড়ি আর পাবেন কিনা সন্দেহ! ফ্লুরোসেন্ট ম্যাজেন্টা আর লাইম গ্রিনের কম্বিনেশনে তৈরি এই শাড়িটি মানাবে যে কাউকে। তবে আঁচল প্লিট করে পরুন। তাতে বেশি ভাল লাগবে। এয়ারহোস্টেস গলার ব্লাউজ, কানে লম্বা দুল আর চোখে মোটা করে কাজলের রেখা...লোকে আপনার পছন্দের তারিফ না করে পারবে না!

৫. জিওমেট্রিক প্যাটার্নের ডোলা সিল্ক শাড়ি

Vanishri
Geometric Print Saree
INR 3,120 AT Ajio.com
Buy

যাঁরা একটু পশ্চিমি ঘেঁষা শাড়ি পছন্দ করেন, তাঁদের কথা ভেবেই যেন তৈরি করা হয়েছে এই জিওমেট্রিক প্রিন্ট ডোলা সিল্ক শাড়িটি। মোডালের মতো এই মেটেরিয়ালটিও খুবই নরম, ফলে ম্যানেজ করাটাও সুবিধের। আর প্রিন্টের কারণে এই শাড়িটি আপনি পরতে পারেন সিল্কের শার্ট দিয়ে, এক্কেবারে পশ্চিমি কায়দায়! কানে পরুন ইয়ারকাফ, হাতে সরু রিস্টলেট এবং মাল্টি রিংস। নখে যদি একটু নেল আর্ট করে নিতে পারেন, তা হলে তো সোনায় সোহাগা! ভিড়ের মধ্যেও আপনার দিকেই নজর যাবে সকলের!

৬. নকশি কাঁথা কাজের তসরের শাড়ি

Ajio Exclusive Indie Picks
Pure Silk Naksi Kantha Hand Embroidery Saree
INR 10,000 AT Ajio.com
Buy

কালো তসরের শাড়িতে লাল সুতোতে ফুটে উঠেছে নকশি কাঁথার ডিজাইন। আঁচলে ঠাসা কাজ, পাড়টি বড় মাপের ও সারা শাড়িতে ছোট-ছোট বুটি। এমন একটি মাস্টারপিস না হয় একটু বেশি টাকা খরচ করেই কিনে ফেললেন। সামনে বিয়েবাড়ির মরসুমও শুরু হচ্ছে। ফলে সেখানেও কাজে লেগে যাবে। এই ধরনের শাড়ির সঙ্গে সাদামাটা কনট্রাস্ট ব্লাউজই ভাল লাগবে। যাঁরা বলেন উৎসব-অনুষ্ঠানে কালো রং নাকি ভাল লাগে না, তাঁরা ঘুরে-ঘুরে দেখবেন তখন!

৭. ফ্লোরাল প্রিন্টেড তসর শাড়ি

Ajio Exclusive Indie Picks
Floral Print Pure Silk Desi Tussar Saree
INR 9,000 AT Ajio.com
Buy

এই তসর সিল্কের শাড়িটি দেখতে সাদামাটা হলেও, সঠিকভাবে যদি অ্যাকসেসরাইজ করতে পারেন, তা হলে এর রিচ টেক্সচার অনেকের চোখই ধাঁধিয়ে দেবে। ব্লাউজ পরুন ইন্ডিগো ব্লু, শাড়ির চেয়ে একেবারে অন্য ফ্যামিলির রং। ডোকরার গয়না কিংবা খাঁটি রুপোর গয়না এই শাড়ির সৌন্দর্য আরও বাড়িয়ে দেবে। নবমীর রাতে এই শাড়িটি পরে অনায়াসে বেরিয়ে পড়তে পারেন প্যান্ডেল হপিংয়ে!

৮. বুটিদার ভাগলপুরি সিল্ক

Pretty Woman
Bhagalpuri Silk Butidar Saree with Contrast Border
INR 2,525 AT Ajio.com
Buy

পুজোতে একটা অন্তত লাল পাড়-সাদা শাড়ি না নিলে সকলের কেমন একটা কিন্তু-কিন্তু লাগে না! তাই এই লাল পাড় সাদা জমির ভাগলপুরি আর্ট সিল্ক শাড়িটি আপনাদের জন্য খুঁজে বের করেছি আমরা! আর্ট সিল্ক, সুতরাং দামটা অনেকটাই কম। আর অন্য ভাগলপুরি শাড়ির তুলনায় এটি একেবারেই আলাদা। জমিতে বুটির কাজ আছে, আঁচলেও আছে পেজলি মোটিফ। এই শাড়িটি পরে খাঁটি বাঙালি কায়দা সাজুন। 

৯. স্কার্ট বর্ডারের দক্ষিণী সিল্ক শাড়ি

Pretty Woman
Tulsi South Silk Saree with Buta Pallu
INR 3,983 AT Ajio.com
Buy

জমকালো শাড়ি অথচ সামলাতে সুবিধে, এমনটা যদি চান, তা হলে এই শাড়িটি বেছে নিন। এই জমকালো দক্ষিণী সিল্ক শাড়িটি পরতে পারেন পুজোর পরেও, যে-কোনও বিয়েবাড়িতে! রংটা বেশ গর্জাস বলে শাড়িটি পরুন অফ টোনের কোনও ব্লাউজ দিয়ে। সঙ্গে হালকা গয়না ও স্নিগ্ধ সাজ! ব্যস এটুকুই যথেষ্ট সকলের নজর কেড়ে নেওয়ার জন্য।

১০. চান্দেরি জামদানি সিল্ক শাড়ি

Ajio Exclusive Indie Picks
Handloom Pure Chanderi Jamdani Zari Buti Saree
INR 3,000 AT Ajio.com
Buy

পুজোতে একটা জামদানি পরবেন না, তা-ও কি হয়! কিন্তু এবার পুজোতে আপনি বরং ট্রাই করুন এই চান্দেরি সিল্কের জামদানি শাড়িটি। চান্দেরি সিল্কের জমির উপর আঁচলে জামদানি কাজ ঠাসা। লুকটাই পাল্টে দিতে পারে এই ধরনের শাড়ি। সঙ্গে ব্লাউজ হিসেবে শর্ট কুর্তা কিংবা হাই নেক বডিসও চলতে পারে। কীভাবে সাজবেন, তা অবশ্য নির্ভর করছে আপনার উপর!

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!