ADVERTISEMENT
home / পেরেন্টিং টিপস
বাচ্চাকে খাবার খাওয়ানো নিয়ে চিন্তায় আছেন? জোর জবরদস্তি না করে এই উপায়গুলো ট্রাই করুন

বাচ্চাকে খাবার খাওয়ানো নিয়ে চিন্তায় আছেন? জোর জবরদস্তি না করে এই উপায়গুলো ট্রাই করুন

যে কোনও মেয়েলি আড্ডায় একবার কান পেতে দেখেছেন কখনও? স্কুলের সামনে মায়েদের যে নিত্যদিনের মজলিশ বসে সেখানেও আড়ি পাততে পারেন। ফ্যাশন আর বিউটি নয়, সব মায়েদের একটাই চিন্তা আর একটাই অভিযোগ। তাঁদের ছেলে মেয়েরা নাকি কিছু খেতে চায়না। এখন সমস্যা হচ্ছে বার্গার, পিতজা, চিপস আর কোল্ড ড্রিঙ্ক এগুলো হল বাচ্চাদের কাছে সুস্বাদু খাবার। কিন্তু মায়েরা মনে করেন এগুলোর কোনও পুষ্টিগুণ নেই। এই নিয়ে প্রায় প্রতি বাড়িতেই রোজ ধুন্ধুমার চলে। প্রথমেই একটা কথা সব মায়েদের বলে রাখি। বাচ্চাদের (fussy) কতটা পুষ্টি দরকার সেটা তারা সবচেয়ে বেশি জানে। খাওয়া (feed) নিয়ে বাচ্চাকে (child) কখনও জোর করবেন না। বরং এই কয়েকটি সহজ উপায় (tricks) ট্রাই করে দেখুন।

আরও পড়ুনঃ বাচ্চার নামকরণ করার কিছু জরুরী টিপস

১) চিনতে চিনতে খাবার মজা

pixabay

ADVERTISEMENT

বাচ্চা কি সদ্য স্কুলে যাচ্ছে? নানা রকমের সবজি আর ফলের সঙ্গে তার পরিচয় ঘটছে? এই জেনে নেওয়া চিনে নেওয়া ব্যাপারটি কাজে লাগান। তাকে রান্নাঘরে ডেকে নিন। তার কাছে জানতে চান এটা কোন সবজি বা কোন ফল। এটা নিয়ে একটা কোনও গেম খেলতে পারেন। আবার হাতে সময় থাকলে বাচ্চাকে নিয়ে শপিং মলে চলে যান। সেখানেও তাকে বলুন এই ফল বা সবজিটা খুঁজে বের করতে। এই ভাবে তার চিনে নেওয়া সবজি বা ফল তার সামনে দিয়ে বলুন এবার খেয়ে দেখতে। তাকে উৎসাহ দিয়ে বলুন যে, এই রান্নায় বা এই ফল কাটাতে তারও অবদান আছে। কারণ, সে-ই এটা খুঁজে বের করেছে।

২) প্রশংসা ও উৎসাহ

বাড়ন্ত বয়সে এই দুটো জিনিস ম্যাজিকের মতো কাজ করে। প্রথম চামচ দেখে মুখ ঘুরিয়ে নিলেই সঙ্গে সঙ্গে বকাবকি শুরু করে দেবেন না। এতে শিশুর মেজাজ আরও বিগড়ে যাবে। বরং তাকে উৎসাহ দিন। আর তার নানা কাজের প্রশংসা করুন। তাকে বলুন সে যেমন লেখাপড়া ভাল করলে প্রশংসিত হয়, সেটা যেমন একটা ভাল কাজ ঠিক, তেমনই সময়ের মধ্যে খাওয়া শেষ করাটাও একটা ভাল কাজ। 

৩) মজাদার ডেকোরেশান

pixabay

ADVERTISEMENT

আপনি আর আমি যেভাবে খাই সেভাবে বাচ্চাদের পরিবেশন করবেন না। কারণ, তাদের মনের জগত আমাদের মতো নয়। তাই যতটা সম্ভব মজাদার ডেকোরেশন করে খাবার সাজিয়ে দিন। যেটা দেখতে আকর্ষণীয় মনে হয়। এতে বাচ্চা খাবারের প্রতি আকৃষ্ট হতে পারে। 

৪) দু’-চার চামচ আপনিও খান

বাচ্চারা মনে করে যে, তাদের যে খাবার দেওয়া হয় সেটা খুব বিস্বাদ আর বোরিং। তাদের এই ধারণা ভুল প্রমাণ করতে শিশুকে খাওয়াতে-খাওয়াতে আপনিও দু’-চার চামচ মুখে ফেলে দিন। আয়েস করে চিবিয়ে খান আর বাচ্চাকে বোঝান বা তার সামনে এই উদাহরণ তুলে ধরুন যে, এই খাবার খুবই সুস্বাদু এবং বড়রাও এটা খুব খুশি মনে খায়।   

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…

ADVERTISEMENT

 

16 Sep 2019

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT