দেখুন তো, কাজল পরার সময়ে আপনিও অজান্তে এই ভুলগুলো করেন কিনা?

দেখুন তো, কাজল পরার সময়ে আপনিও অজান্তে এই ভুলগুলো করেন কিনা?

কাজল কালো চোখ – কথাটা আমরা প্রায়শই শুনি বা বলি কারও চোখের সৌন্দর্যের প্রশংসা করার ক্ষেত্রে। চোখের সঙ্গে কাজলের সম্পর্ক কিন্তু সেই আদ্যিকাল থেকে। এখনও কিন্তু যতই আইলাইনার বা অন্যান্য মেকআপ সরঞ্জামের বাহার থাকুক না কেন, ঘন কাজলে আঁকা চোখের (eyes) মায়াই আলাদা! যারা একদমই মেকআপ করেন না সেভাবে, তাঁরাও কিন্তু আর কিছু না হোক চোখে কাজলটা (kajal) লাগান। তবে প্রতিদিন আমরা নিজেদের অজান্তেই বেশ কয়েকটা ভুল (mistakes) করে ফেলি কাজল (kajal) লাগানোর সময়ে। দেখে নিন তো, আপনিও এই ভুলগুলো করছেন না তো?

১। কাজল লাগানোর পদ্ধতিতে ভুল নেই তো?

ভাবছেন, কাজল (kajal) লাগানোর আবার সঠিক আর বেঠিক (mistakes) পদ্ধতির কী আছে? আছে বাবা! যে হাত দিয়ে কাজল লাগাবেন, সেই হাতের কনুই কোনও একটি শক্ত সমতল জায়গায় রেখে তারপর চোখের (eyes) ওয়াটারলাইন বরাবর ছোট-ছোট স্ট্রোকে কাজলের রেখা টানুন। এতে রেখা বেঁকে যাবে না, হাত কাঁপবে না এবং কাজল ঠিকভাবে পরা হবে।

২। দিনের বেলা মোটা করে কাজল লাগানো

ইউটিউব

অনেকে চোখে (eyes) যখনই কাজল লাগান, বড্ড মোটা করে রেখা টানেন। কিন্তু সব সময়ে সব ধরনের পোশাকের সঙ্গে বা অনুষ্ঠানে বা সময়ে মোটা কাজল দেখতে ভাল লাগে না। আর সবচেয়ে বড় কথা, মেকআপ তোলার সময়ে যতই আপনি মেকআপ রিমুভার ব্যবহার করুন, মোটা কাজলের রেখা চোখ থেকে তোলা বেশ কষ্টকর! তাই পোশাকের সঙ্গে মানানসই করে কিংবা অনুষ্ঠান বিশেষ ছাড়া মোটা করে কাজল না পরাই শ্রেয়। আর যদি পরেনও, বাড়ি ফিরে অবশ্যই ভাল করে তুলে তারপর ঘুমোতে যাবেন!

৩। কাজল লাগানোর সময়ে চোখ টেনে ধরা

যদিও অনেকেই এই পদ্ধতিতে কাজল বা আইলাইনার লাগান, যাতে দু-চোখে সমানভাবে কাজল পরা যায়। কিন্তু যদি আপনি প্রতিদিন কাজল পরেন, তা হলে চোখ টেনে পরবেন না, এতে কিন্তু চোখের (eyes) নীচের অংশে এবং আউটার এরিয়াতে খুব তাড়াতাড়ি বলিরেখা পড়ার আশঙ্কা থাকে।

৪। ডার্ক সার্কল ঢাকতে কাজল স্মাজ করা

স্মাজ করা আই মেকআপ দেখতে তো ভালই লাগে, আর স্মোকি আইজ করার সময়েও চোখের উপরের পাতা এবং নীচের পাতার বাইরের দিকে আইশ্যাডোর সঙ্গে কাজলও (kajal) একটু স্মাজ করে দেওয়া হয়। তবে অনেকেই নিজের ডার্ক সার্কল ঢাকার জন্য এত্ত মোটা করে কাজল পরেন এবং এত বেশি স্মাজ করেন যে, দেখতে অদ্ভুত লাগে! ডার্ক সার্কল যদি ঢাকতেই হয়, তা হলে কনসিলার ব্যবহার করাটাই বেস্ট।

৫। শুধু নীচের পাতায় কাজল লাগানো

বেশ অনেক বছর আগে স্টাইল স্টেটমেন্ট ছিল শুধুমাত্র চোখের নীচের পাতায় কাজল লাগানো। তবে যুগের সঙ্গে সে স্টাইলও বদলে গেছে। কাজেই শুধু নীচের পাতায় কাজল লাগানোর বদলে উপর ও নীচ, দু’ জায়গায়ই কাজল লাগান। এতে আই মেকআপ একটা অন্য মাত্রা পাবে।

৬। কাজল পেন্সিল যত্নে না রাখা

কাজল পরার সময়েই যে আমরা ভুল করে থাকি তা নয়, কাজল পেনসিল ঠিক ভাবে রাখাটাও কিন্তু একটি গুরুত্বপূর্ণ বিষয়। অনেকেই আমরা কাজল পেনসিলের ঢাকনা খুলে রেখে দিই। এতে কাজল শুকিয়ে যেতে পারে এবং কাজলে ধুলো বা ময়লা লাগতে পারে যা চোখে গেলে চোখের ভয়ানক ক্ষতিও হতে পারে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...