সামান্য গ্লিসারিনের আসামান্য গুণে ত্বক হবে আর্দ্র, উজ্জ্বল ও ব্রণমুক্ত

সামান্য গ্লিসারিনের আসামান্য গুণে ত্বক হবে আর্দ্র, উজ্জ্বল ও ব্রণমুক্ত

একসময় কলকাতায় দুর্গা পুজো হয়ে গেলেই বাতাসে একটা শিরশিরানি ভাব দেখা দিত। বেশ ঠান্ডা ঠান্ডা ভাব। যে সব কারখানায় গ্লিসারিন (glycerine) সাবান তৈরি হয় তার পাশ দিয়ে গেলেই গ্লিসারিনের মিষ্টি গন্ধ নাকে আসত। এখন আর অত তাড়াতাড়ি ঠান্ডা পড়ে না ঠিকই। তবে গ্লিসারিন স্বমহিমায় উজ্জ্বল। আসলে গ্লিসারিন বস্তুটাই এরকম। শুধু শীতকালে খসখসে ত্বকে (skin) আর্দ্রতা যোগানো নয়, এর কিন্তু অন্যান্য অনেক গুণ আছে। আসুন দেখে নেওয়া যাক গ্লিসারিনের গুণের বহর। 

pixabay

কোন কোন প্রোডাক্টে গ্লিসারিন থাকা উচিত

pixabay

বিভিন্ন মেকআপ প্রোডাক্ট ও সাবানে গ্লিসারিন মেশানো হয় একটাই কারণে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এর কোনও জুড়ি নেই। তাই ত্বক সংক্রান্ত বিভিন্ন কাজে এই গ্লিসারিন বিভিন্ন প্রকারে ব্যবহার করা যায়। 

 
ক্লিনজারে  

গ্লিসারিন ত্বকের ছিদ্র বন্ধ করে দেয় না। কারণ এর মধ্যে কোনও তেল নেই এটি অত্যন্ত হাল্কা। তাই যাঁদের অ্যাকনে আছে তাঁরা গ্লিসারিনযুক্ত ক্লিনজার নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। গ্লিসারিনযুক্ত ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করলে ত্বক শুষ্ক হয়ে যাওয়ারও আশঙ্কা নেই। 


টোনারে 

যে কোনও ত্বকের জন্য গ্লিসারিন দেওয়া টোনার ভাল। গ্লিসারিনযুক্ত টোনারের ব্যবহার করলে শুষ্ক ত্বকে আর্দ্রতা আসে। শুধু তাই নয় যাঁদের ত্বক তৈলাক্ত তাঁদের অতিরিক্ত তেল ব্যালেন্স করে দেয় গ্লিসারিন। 


এছাড়াও যে সব  সানস্ক্রিন, ময়েশ্চারাইজার, ফেস মাস্ক ও সাবানে গ্লিসারিন আছে সেগুলি নিঃসন্দেহে ত্বকের জন্য ভাল। 

ত্বকের যত্নে গ্লিসারিনের ভূমিকা

Instagram

 ১) ত্বকের তারুণ্য বজায় রাখে 

প্রতিদিন ত্বকে গ্লিসারিন ব্যবহার করলে এটি আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং ত্বকে আনে উজ্জ্বল ও নরম আভা। ত্বক আর্দ্র থাকার দরুন বলিরেখা কম পড়ে ফলে ত্বক দীর্ঘদিন তরুণ থাকে। 


২) অ্যাকনে কম করে 

যেহেতু গ্লিসারিন তেলমুক্ত এবং নন কমেডোজেনিক তাই এটি কোনওভাবেই ত্বকের ছিদ্র বন্ধ করে না। তাই গ্লিসারিন ব্যবহার করলে বা গ্লিসারিনযুক্ত প্রোডাক্ট ব্যবহার করলে অ্যাকনে অনেকটাই কমে আসে। 


৩) এটির কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই 

বাজার চলতি অন্যান্য প্রোডাক্টের মতো গ্লিসারিনের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। নিশ্চিন্তে চোখ বুজে এটি ব্যবহার করা যায়। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিসট্রেশন বা এফডিএ থেকেও গ্লিসারিনকে সেফ বা সুরক্ষিত আখ্যা দেওয়া হয়েছে। প্রায় দেড়শর বেশি বেবি প্রোডাক্টে এটি ব্যবহার করে দেখা হয়েছে জে গ্লিসারিনের আদৌ কোনও পার্শ্ব প্রতিক্রিয়া আছে কিনা। তবে এখনও পর্যন্ত এটি ত্বকের জন্য অত্যন্ত সুরক্ষিত বলেই মনে করা হয়। 


এছাড়াও গ্লিসারিন আমাদের ত্বকে কোনও ক্ষত হলে সেটা সারিয়ে তোলে, ত্বকে আর্দ্রতা বজায় রাখে এবং ত্বকের উপর একটি সুরক্ষা কবচ তৈরি করে। 

 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...