দীপাবলী আলোর উৎসব, এদিন আলো দিয়ে ঘর সাজানোর কিছু ফাটাফাটি আইডিয়া

দীপাবলী আলোর উৎসব, এদিন আলো দিয়ে ঘর সাজানোর কিছু ফাটাফাটি আইডিয়া

দীপাবলী (Diwali) শব্দটির মধ্যেই লুকিয়ে আছে এই উৎসবটির আসল অর্থ! ইন্টারনেট ও মিডিয়ার কল্যাণে এতদিনে আমরা সকলেই জেনে গিয়েছি যে, এই দিনটি আসলে রামচন্দ্রের অযোধ্যায় ফেরার দিন। এত বছর বনবাসের পর যুবরাজকে ঘরে ফিরতে স্বাগত জানাতে অযোধ্যাবাসী সারা রাজ্য সাজিয়েছিল প্রদীপের আলোয়। সেই থেকেই এই উৎসবে আলোর বন্যার সূচনা। তবে পুরাণমতে, কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যার দিনটিতে আলো দিয়ে অন্ধকার ঘোচানোর অভ্যেস বহু পুরনো। বাঙালিদের মধ্যে অনেকেও দীপাণ্বিতা লক্ষ্মীপুজো করে থাকেন এদিন। তাই ঘর পরিষ্কার করে আলো (lights) ও ফুলের সাজে বাড়ি সাজানোটা (decorate) অনেকেরই অভ্যেস। সেই সাজে নতুনত্ব আনবেন কী করে, তার কয়েকটি আইডিয়া এখানে শেয়ার করলাম আমরা...  

দীপাবলীর আলোর সাজ, প্রদীপ ও মোমবাতি দিয়ে

মোমবাতি, প্রদীপ, টুনি বাল্ব, মির্চি লাইট, ব্যাটারিওয়ালা লাইট ইত্যাদি অপশন তো আছেই। কিন্তু সেগুলি দিয়ে কীভাবে ঘর সাজাবেন, দেখে নিন এখানে...

১. মাটির ডিজাইনার প্রদীপ

Instagram

সাধারণ মাটির প্রদীপের পরিবর্তে এই দীপাবলীতে ঘর সাজান ডিজাইনার প্রদীপ দিয়ে। এই ধরনের নানা প্রদীপ আজকাল বাজারে পাওয়া যায়। ঘরের কোণে একটি পিতল অথবা কাঁসার থালায় এই ধরনের একটি বড় প্রদীপ রেখে থালাটি ভরে দিন হলুদ-কমলা গাঁদা ফুলে। দেখবেন, কোণের চেহারাটাই পাল্টে গিয়েছে।

আমাদের পছন্দ: Ascension ® Set of 6 Round Colourful Earthen Designer Diya

২. পিতলের উরলিতে ফ্লোটিং মোমবাতি

Instagram

ড্রয়িং রুমের সেন্টার টেবিলের চেহারাটা এই দীপাবলীতে পাল্টে দিন। পিতলের উরলি নিয়ে তার মধ্যে ভাসিয়ে দিন গোলাপের পাপড়ি এবং ফ্লোটিং ক্যান্ডেল। কালীপুজোর রাতে মোমবাতিদুলি জ্বালিয়ে দিন। তবে প্রতিদিন উরলির জল ও ফুলের পাপড়ি পাল্টে দিতে ভুলবেন না। জলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েলও মেশাতে পারেন, তা হলে আলোর সঙ্গে-সঙ্গে উরলি সুগন্ধও ছড়াবে!

আমাদের পছন্দ: MSA Interior Urli with Diya

৩. প্রদীপ আর রঙ্গোলির কম্বিনেশন

ছোট-ছোট প্রদীপের সঙ্গে রঙ্গোলির কম্বিনেশনও দারুণ দেখতে লাগে। ঘরের কয়েকটি বিশেষ জায়গা বেছে নিন, যেখানে খুব একটা বেশি আলো পৌঁছয় না। সেখানে ফুলের পাপড়ি কিংবা রঙ্গোলি পাউডার দিয়ে ছোট করে রঙ্গোলি দিন। আর তার মাঝে-মাঝে বসিয়ে দিন ছোট মাটির প্রদীপ। দেখবেন, ফাটাফাটি দেখতে লাগবে!

টুনি বাল্ব কিংবা মির্চি লাইট দিয়ে ঘর সাজানোর আইডিয়া

আজকাল নানা ধরনের ইলেকট্রিক আলো কিনতে পাওয়া যায় বাজারে। কিন্তু সাধারণ টুনি বাল্ব কিংবা মির্চি লাইট দিয়েও আপনি নানা ভাবে ঘর সাজাতে পারেন দীপাবলীতে। এখানে রইল সেরকমই কিছু আইডিয়া...

১. পাখির খাঁচায় মির্চি লাইট

Instagram

আজকাল ছোট-ছোট পাখির খাঁচার মতো শোপিস কিনতে পাওয়া যায় বাজারে। সেগুলি ঝুলিয়ে দিন জানলায়, পর্দার রডের সঙ্গে কিংবা বারান্দায়। তাতে জড়িয়ে দিন নানা রংয়ের মির্চি লাইট। পাশে থাকুক সেই একই রংয়ের লাইটের কয়েকটি স্ট্রিং। একেবারে অন্যরকম লাগবে আপনার বারান্দা কিংবা জানলাটি।

আমাদের পছন্দ: Homesake Floral Vine Metal Bird Cage

২. থোকা-থোকা মির্চি লাইট

Instagram

বারান্দায় মির্চি লাইট ঝোলানোর সময় থোকা-থোকা বল করুন একটি লাইটের স্ট্রিং দিয়ে। সমান্তরাল লাইটের স্ট্রিংয়ের মধ্যে মাঝে-মাঝে ঝুলিয়ে দিন এই বলগুলি। 

আমাদের পছন্দ: 

৩. গ্লাস জারে কিংবা কাচের বোতলে মির্চি লাইট

Instagram

বাড়িতে পুরনো কাচের বয়াম, বোতল কিংবা জার থাকলে সেগুলির মধ্যে ভরে ফেলুন মির্চি লাইট। তারপর বাড়ির বিভিন্ন কোণে ছড়িয়ে-ছিটিয়ে রেখে দিন সেগুলো। রাতে অন্য জোরালো আলো না জ্বেলে জ্বালিয়ে দিন শুধু বোতলের আলোগুলো। স্নিগ্ধ আলোয় ভরে উঠবে আপনার বাড়িটি। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...