ঘর সাজাতে বা উপহার দিতে, নিজের হাতেই তৈরি করুন রকমারি বটল আর্ট

ঘর সাজাতে বা উপহার দিতে, নিজের হাতেই তৈরি করুন রকমারি বটল আর্ট

‘যেখানে দেখিবে ছাই, উড়াইয়া দেখো তাই, পাইলেও পাইতে পারো অমূল্য রতন!’ কথাটি কিন্তু খুব খাঁটি। আমরা অনেক পুরনো জিনিসই ফেলে দেই, কিন্তু সেসব ফেলে না দিয়ে যদি কিছু আর্ট অ্যান্ড ক্রাফট করা যায়, তা হলে অন্দরসজ্জাও সুন্দর হয়, আবার অন্যদিকে বেশি পয়সাও খরচ হয় না! এই যে দেখুন, কত কাচের বোতল আপনি ফেলে দেন বা বিক্রি করে দেন সামান্য ক’টা টাকার বিনিময়ে, তা না করে যদি বটল ডেকরেশন (bottle decoration) করেন তা হলে কেমন হয়?

অ্যান্টিক বটল ডেকরেশন

যা যা প্রয়োজন: একটি কাচের বোতল, এম সিল বা যে-কোনও এয়ার ড্রাই ক্লে, কালো অ্যাক্রেলিক পেন্ট, আঠা, পার্ল মেটালিক কপার

কীভাবে তৈরি করবেন: প্রথমেই খুব ভাল করে কাচের বোতলটি ঊষ্ণ জলে ধুয়ে নিন। সাবধানে ধোবেন যাতে বোতলটি ফেটে না যায়। বোতলের গায়ে লাগানো কাগজ ও আঠা স্ক্রাবার দিয়ে ঘষে তুলে ভাল করে শুকিয়ে নিন। এবার এয়ার ড্রাই ক্লে ভাল করে মেখে একটা ডো তৈরি করুন। পরিষ্কার শুকনো বোতলে (bottle) আঠা দিয়ে নিজের পছন্দের ডিজাইন আঁকুন। ভিডিওতে যেমন কল্কা আঁকা হয়েছে সেরকমও আঁকতে পারেন, আবার নিজের মনের মতো কিছুও আঁকতে পারেন। এবারে ক্লে খুব সরু করে সলতের মতো করে পাকিয়ে নিন এবং আঠা দিয়ে আঁকা ডিজাইনের (design) উপরে ওই একই আকারে লাগিয়ে দিন। এবারে বেশ কিছুক্ষণ রেখে দিন যাতে ক্লে এবং আঠা, দুটোই ভালভাবে শুকিয়ে যায়। শুকিয়ে গেলে অ্যাক্রেলিক পেন্ট দিয়ে ডিজাইনের উপরে রঙ করে নিন। আপনি চাইলে কালো রঙের বদলে অন্য যে-কোনও রঙ ব্যবহার করতে পারেন। রঙ ভালভাবে শুকিয়ে গেলে উপর থেকে মেটালিক কপার রঙ অল্প অল্প করে লাগিয়ে দিন, এতে একটা অ্যান্টিক লুক আসবে!

বটল ল্যাম্প

যা যা প্রয়োজন: একটি পেট মোটা কাচের বোতল, কাঁচি, আঠা, টুনি বাল্ব, স্টিকার

কীভাবে তৈরি করবেন: বোতল (bottle) ধুয়ে পরিষ্কার করে শুকিয়ে নিন। এবার তুলির সাহায্যে বোতলের ভিতরে আঠা লাগিয়ে নিন, এতে একটা দারুণ ফ্রস্টি লুক আসে। পছন্দমতো স্টিকার কেটে নিন। এখানে ভিডিওতে প্রজাপতির স্টিকার ব্যবহার করা হয়েছে, আপনি চাইলে অন্য কিছুও ব্যবহার করতে পারেন। এবারে আঠার সাহায্যে স্টিকারগুলো বোতলে সেঁটে দিন। এবারে বোতলের ভিতরে টুনি বাল্ব ভরে সুইচ অন করুন। আপনার নিজের হাতে তৈরি বটল ল্যাম্প (bottle decoration) তৈরি!

ডিকুপাশ বটল আর্ট

যা-যা প্রয়োজন: কাচের বোতল, সাদা অ্যাক্রেলিক পেন্ট, স্পঞ্জ, প্রিন্টেড টিসু পেপার, আঠা, জল

কীভাবে তৈরি করবেন: প্রথমেই বোতল ধুয়ে পরিষ্কার করে শুকিয়ে নিন। এবার স্পঞ্জের সাহায্যে সাদা অ্যাক্রেলিক পেন্ট দিয়ে বোতলের বাইরে রঙ করে নিন। তিনটি কোটিং করবেন এবং মসৃণভাবে রঙ করবেন না। ২৪ ঘণ্টা এভাবে রেখে দিন যাতে রঙ ভালভাবে শুকিয়ে যায়। জল আর তুলির সাহায্যে প্রিন্টেড টিসু পেপার থেকে ডিজাইন কেটে নিন এবং খুব সাবধানে হালকা হাতে প্রিন্ট করা অংশটি আলাদা করে নিন টিসু পেপার থেকে। এবারে একটি বাটিতে দুই চা চামচ আঠা এবং এক চা চামচ জল ভাল করে মিশিয়ে নিন। এবারে আঠা ও জলের মিশ্রণের সাহায্যে প্রিন্ট করা টিসু পেপারটি বোতলের গায়ে সেঁটে দিন। এই কাজটি খুব সাবধানে করবেন যেন ভাঁজ না পড়ে যায়। এবারে শুকিয়ে গেলে আর একবার জল ও আঠার মিশ্রণের একটি পাতলা কোটিং করে দিন এবং শুকিয়ে নিলেই তৈরি আপনার ডিকুপাশ বটল আর্ট!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...