কালীপুজোর রাতে বাড়ি হয়ে উঠুক আলোকিত ঘরে তৈরি মোমবাতির আলোয়!

কালীপুজোর রাতে বাড়ি হয়ে উঠুক আলোকিত ঘরে তৈরি মোমবাতির আলোয়!

কালীপুজোতে (Kali Puja) প্রদীপ জ্বালাবেন না বা মোমবাতি (candles) দিয়ে বাড়ি আলোকিত করবেন না তা কি হয়? তবে যদি নিজেই বাড়িতে তৈরি করে নিতে পারেন নানা ডিজাইনের মোমবাতি, তাহলে কেমন হয়? হ্যাঁ, মানছি একটু সময় বের করে কাজটা করতে হবে। কিন্তু কী বলুন তো, নিজের হাতে তৈরি (DIY) করা জিনিসের কদরই আলাদা। তা হলে আর দেরি কীসের? তৈরি করে ফেলুন নানা ডিজাইনের মোমবাতি আর কালীপুজোতে (Kali Puja) সাজিয়ে ফেলুন নিজের বাড়ি। কীভাবে তৈরি করবেন, দেখে নিন চট করে!

১। কমলালেবুর খোসা দিয়ে তৈরি করুন মোমবাতি

ইনস্টাগ্রাম

যা যা লাগবে: একটি গোটা কমলালেবু, ট্রান্সপারেন্ট ওয়াক্স, সলতে, দু'টি টুথপিক

যেভাবে তৈরি করবেন: কমলালেবুটি ছুরি দিয়ে মাঝখান থেকে কেটে নিন এবং ভিতর থেকে পাল্প বের করে নিন। এবারে খোসার অর্ধেকটা একটা বাটির মতো হয়ে যাবে। একটি পাত্রে ট্রান্সপারেন্ট ওয়াক্স নিয়ে তা গরম করে গলিয়ে নিন। দু'টি টুথপিকের সাহায্যে কমলালেবুর খোসার মধ্যে সলতে সেট করে নিন এবং উপর থেকে গলানো মোম ঢেলে ঠান্ডা হতে দিন। কিছুক্ষণ পরে দেখবেন জমাট বেঁধে গেছে। তৈরি হয়ে গেল কালীপুজোর (Diwali) জন্য আপনার নিজের হাতে গড়া মোমবাতি (candles)।

২। এসেনশিয়াল অয়েল দিয়ে তৈরি করুন সুগন্ধি মোমবাতি

ইনস্টাগ্রাম

যা যা লাগবে: মোমবাতি তৈরি করার মোল্ড অথবা যে-কোনও আকারের ছোট ছোট কয়েকটি পাত্র, ট্রান্সপারেন্ট ওয়াক্স, সলতে, আপনার পছন্দমত এসেনশিয়াল অয়েল

যেভাবে তৈরি করবেন: প্রথমেই একটি পাত্রে জল ফোটান এবং ফুটন্ত জলে অন্য একটি পাত্র বসিয়ে তাতে ট্রান্সপারেন্ট ওয়াক্স গলিয়ে নিন। গলানো মোমের মধ্যে নিজের পছন্দমতো এসেনশিয়াল অয়েল মেশান এবং ওই মিশ্রণ মোল্ডে ঢেলে ঠান্ডা হতে দিন। কালীপুজোর রাতে হোক বা তার পরে যখনই নিজের হাতে তৈরি করা এই মোমবাতিগুলো জ্বালাবেন, ঘর আলোকিতও হবে আবার সুগন্ধময়ও হয়ে উঠবে।

৩। ঝিনুকের মোমবাতি

ইনস্টাগ্রাম

যা যা লাগবে: যতগুলো মোমবাতি তৈরি করবেন ততগুলো ঝিনুক, ট্রান্সপারেন্ট ওয়াক্স, সলতে

যেভাবে তৈরি করবেন: ট্রান্সপারেন্ট ওয়াক্স গলিয়ে নিন। ইচ্ছে করলে রঙ মেশাতে পারেন গলানো মোমের মধ্যে আবার না-ও মেশাতে পারেন। ঝিনুক পরিষ্কার করে তাতে সলতে সেট করুন। গলানো মোম ঢেলে ঠান্ডা হতে দিন। জমাট বাঁধলে কালীপুজোর রাতে নিজের হাতে তৈরি মোমবাতি জ্বালিয়ে ঘর আলোকিত করুন। কাউকে উপহার হিসেবেও অবশ্য দিতে পারেন।

৪। রঙ-বেরঙের মোমবাতি

ইনস্টাগ্রাম

যা যা লাগবে: ট্রান্সপারেন্ট ওয়াক্স, আপনার পছন্দমত নানা রঙের ক্রেয়ন, সলতে, কয়েকটি ছোট ছোট কাচের গ্লাস (শট গ্লাস হলেও চলবে)

যেভাবে তৈরি করবেন: এর আগে যে তিন ধরনের মোমবাতি তৈরি করার কথা জানালাম তার থেকে এই মোমবাতিটি তৈরি করা একটু সময়সাপেক্ষ এবং ধৈর্যসাপেক্ষ। ঠিক আগের মতোই মোম গলিয়ে নিতে হবে। এবারে যে-কোনও একটি ক্রেয়ন মোম গলানোর সময়ে দিয়ে দিন, এতে মোমের সঙ্গে ক্রেয়নও গলে যাবে। এবারে ক্রেয়ন মেশানো গলানো মোম গ্লাসে ঢালুন এবং ঠান্ডা হওয়ার অপেক্ষা করুন। গ্লাস কিন্তু সম্পূর্ণ ভর্তি করবেন না। ঠিক একইভাবে বাকি ক্রেয়নগুলিও মোমের সঙ্গে এক এক করে গলান এবং গ্লাসে ঢেলে ঠান্ডা হতে দিন। জমাট বাধলেই আপনার রঙ-বেরঙের মোমবাতি তৈরি!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

ঘরে বসে সাবান তৈরির পদ্ধতি

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...