পুজোর সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন, গুপ্ত প্রেস-বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে অষ্টমীর নির্ঘণ্ট

পুজোর সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন, গুপ্ত প্রেস-বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে অষ্টমীর নির্ঘণ্ট

অষ্টমী মানেই পাট ভাঙা শাড়ি পরে পুষ্পাঞ্জলি দেওয়া, মাতৃরূপে দেবীকে আপন করে নেওয়া। তবে মনে রাখা বাঞ্ছনীয় যে অষ্টমীর দিন যে শুধু মায়ের বিশেষ পুজোর আয়োজন করা হয়, তা নয়। সেই সঙ্গে দেবীর আরাধনার এক গুরুত্বপূর্ণ অধ্যায়ও অনুষ্ঠিত হয়ে থাকে, যা সন্ধি পুজো নামে পরিচিত। এটি দুর্গা পুজোর একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। মূলত অষ্টমী ও নবমীর সন্ধিস্থলে অর্থাৎ অষ্টমী শেষ হওয়ার আগের ২৪ মিনিট এবং নবমী শুরু হওয়ার পরের ২৪ মিনিট, অর্থাৎ মোট ৪৮ মিনিট ধরে দেবী চামুন্ডার পুজো চলে। এই পুজোতেই ১০৮টি পদ্মফুল উৎসর্গ করা হয় দেবীকে। সন্ধি পুজো চালাকালীন মাকে ভোগ নিবেদন করাও হয়ে থাকে। সেই সঙ্গে ১০৮ টি মাটির প্রদীপ জ্বালিয়ে চলে দেবীর আরাধনা। কোনও কোনও জায়গায় সন্ধি পুজোর সময় বলি দেওয়ারও রেওয়াজ রয়েছে। আজকাল যেহেতু পশুবলির উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে, তাই আঁখ, নয়তো চালকুমড়োর বলি দেওয়া হয়ে থাকে। বাড়ির এবং বারোয়ারি পুজোতে এই সব নিয়ম মেনে অষ্টমীর পুজো হলেও বেলুড় মঠে এদিন কুমারী পুজোর আয়োজন করা হয়ে থাকে। ১৯০১ সালে স্বামী বিবেকানন্দ প্রথম কুমারী পুজোর আয়োজন করেছিলেন। সেই থেকেই বেলুড় মঠে প্রতি বছর অষ্টমীর দিন এই বিশেষ পুজো হয়ে থাকে। আচ্ছা, এবছর কোন সময় পুষ্পাঞ্জলি, কোন সময়েই বা সন্ধি পুজো, সে খোঁজ রেখেছেন কি? না রেখে থাকলেও কোনও চিন্তা নেই! কারণ, আপনাদের সুবিধার্থে অষ্টমীর বিশদ নির্ঘণ্ট (nirghanta) থাকল এই প্রতিবেদনে।

বেণীমাধব শীলের ফুল পঞ্জিকা অনুসারে নির্ঘণ্ট

১৮ই আশ্বিন, ইং ৬ই অক্টোবর, রবিবার- সূর্য্যোদয় ঘ ৫/৩৩, সূর্য্যাস্ত ঘ ৫/১৯, পূর্ব্বাহ্ন ঘ ৯/২৮। মহাষ্টমী দিবা ঘ ২/২১ পর্য্য়স্ত। পূর্ব্বাহ্ন মধ্যে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর মহাষ্টম্যাদিকল্পারম্ভ ও কেবল মহাষ্টমীকল্পারম্ভ এবং মহাষ্টমীবিহিত পূজা প্রশস্তা। পূর্ব্বাহ্ন মধ্যে বীরাষ্টমী ও মহষ্টমীর ব্রতোপবাস। সন্ধিপূজা: দিবা ঘ ১/৫৭ গতে ২/৪৫ মধ্যে সন্ধিপূজা। দিবা ঘ ১/৫৭ গতে সন্ধিপূজারম্ভ। দিবা ঘ ২/২১ গতে বলিদান। দিবা ঘ ২/৪৫ মধ্যে সন্ধিপূজা সমাপন।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে নির্ঘণ্ট

অষ্টমী তিথি আরম্ভ: বাংলা তারিখ: ১৭ আশ্বিন ১৪২৬, শনিবার। ইং তারিখ: ০৫/১০/২০১৯। সময়: বেলা ০২টো ০৭ মিনিট থেকে। অষ্টমী তিথি শেষ: বাংলা তারিখ: ১৮ আশ্বিন ১৪২৬, রবিবার। ইং তারিখ: ০৬/১০/২০১৯। সময়: বেলা ২টো ২০ মিনিট পর্যন্ত। শ্রীশ্রীদুর্গা মহাষ্টমী বিহিত পূজা: পূর্বাহ্ন: ৯টা ২৭মিনিট ১৯ সেকেন্ড। বাংলা তারিখ: ১৮ আশ্বিন ১৪২৬, রবিবার। ইং তারিখ: ০৬/১০/২০১৯। সময়: পূর্বাহ্ন মধ্যে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর মহাষ্টম্যাদি কল্পারম্ভ, কেবল মহাষ্টমী কল্পারম্ভ ও মহাষ্টমী বিহিত পূজা প্রশস্তা। পূর্বা্হ্ন মধ্যে বীরাষ্টমীব্রত ও মহাষ্টমীর ব্রতোপবাস। সন্ধিপূজারম্ভ:
সময়: সকাল ১টা ৫৬ মিনিট থেকে। সন্ধিপূজা সমাপন: সময়: বেলা ২টো ৪৪ মিনিটের মধ্যে। বলিদান: সময়: বেলা ২টো ২০ মিনিটের পর থেকে। শ্রীশ্রীকালিকা দেব্যাবির্ভাব। শ্রীমহিষমর্দিনী দেব্যাবির্ভাব মহারাত্রি নিমিত্তানুষ্ঠান। কুমারী পূজা।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে নির্ঘণ্ট

অষ্টমী তিথি আরম্ভ: বাংলা তারিখ: ১৮ আশ্বিন ১৪২৬, শনিবার। ইং তারিখ: ০৫/১০/২০১৯। সময়: সকাল ৯টা ৫১ মিনিট থেকে। অষ্টমী তিথি শেষ: বাংলা তারিখ: ১৯ আশ্বিন ১৪২৬, রবিবার। ইং তারিখ: ০৬/১০/২০১৯। সময়: সকাল ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। শ্রীশ্রীদুর্গা মহাষ্টমী বিহিত পূজা: বাংলা তারিখ: ১৯ আশ্বিন ১৪২৬, রবিবার। ইং তারিখ: ০৬/১০/২০১৯। সময়: পূর্বাহ্ন ৯টা ২৮ মিনিটের মধ্যে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর মহাষ্টমী বিহিত পূজা, মহাষ্টম্যাদি কল্পারম্ভ (পঞ্চম কল্প) ও কেবল মহাষ্টমী কল্পে (ষষ্ঠ কল্প) পূজা প্রশস্তা। মহাষ্টমী ও বীরাষ্টমী ব্রতোপবাস। সন্ধিপূজারম্ভ: সময়: সকাল ১০টা ৩১ মিনিট থেকে। সন্ধিপূজা সমাপন: সময়: সকাল ১১টা ১৯ মিনিট মধ্যে। বলিদান: সময়: সকাল ১০টা ৫৫ মিনিটের পর। শ্রীশ্রীকালিকা দেব্যাবির্ভাব। শ্রীমহিষমর্দিনী দেব্যাবির্ভাব মহারাত্রি নিমিত্তানুষ্ঠান। কুমারী পূজা।

picture courtesy: youTube

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...