পুজোর সময়সূচি: বেণীমাধব শীল, গুপ্তপ্রেস এবং বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে নবমীর নির্ঘণ্ট

পুজোর সময়সূচি: বেণীমাধব শীল, গুপ্তপ্রেস এবং বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে নবমীর নির্ঘণ্ট

নবমী এলেই পুজোর মজা কেমন ফিকে হয়ে যায়। কারণ, আজই যে পুজোর শেষ প্রহর। আর মাত্র কয়েক ঘন্টা বাকি। তার পরেই তো মা দুগ্গা, অসুর বধ করে এবছরের মতো বিদায় নেবেন। তাই তো নবমীর দিন আপামর বাঙালির মন কেমন কেঁদে ওঠে। শাস্ত্রেও নবমীর গুরুত্ব কম নয়। এদিন নবমী পুজোর মাধ্যমে মানবকুলের সম্পদ লাভ হয়। শাপলা-শালুক ও বলিদানের সঙ্গে নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে নবমী পুজো পালিত হয়। শাস্ত্রবিধি মেনে নবমীর দিনই দেবী বন্দনার সমাপ্তি। তাই তো ভক্তগণ প্রার্থনা করেন দেবীর উদ্দেশ্যে। যজ্ঞের মাধ্যমে দেবী দুর্গার কাছে আহুতি দেওয়া হয়। ১০৮টি বেল পাতা, আম কাঠ ও ঘি দিয়ে এই যজ্ঞ সম্পন্ন হয়। নবমীর দিন কোন পুজো কখন হবে, সে সম্পর্কে তাই তো সময় থাকতে থাকতে জেনে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ। কোথা থেকে সময়সূচি জানবেন তাই ভাবছেন? চিন্তা নেই! আপনাদের জন্য এই প্রতিবেদনে থাকলো নবমী পুজোর বিশদ নির্ঘণ্ট (nirghanta)।

বেণীমাধব শীলের ফুল পঞ্জিকা অনুসারে নির্ঘণ্ট

১৯শে আশ্বিন, ইং ৭ই অক্টোবর, সোমবার- সূর্য্যোদয় ঘ ৫/৩৪, সূর্য্যাস্ত ঘ ৫/১৮, পূর্ব্বাহ্ন ঘ ৯/২৮। মহানবমী দিবা ঘ ৩/৬ পর্য্যস্ত। পূর্ব্বাহ্ন মধ্যে, (কিন্তু কালবেলানুরোধে দিবা ঘ ৭/২ মধ্য়ে পুনঃ দিবা ঘ ৮/৩০ গতে পূর্ব্বাহ্ন মধ্যে) শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর কেবল মহানবমীকল্পারম্ভ ও মহানবমীবিহিত পূজাপ্রশস্ত, (অত্রকৃত্যে কালবেলানুরোধে নিরবকাশে ন বহু সম্মতঃ)। পূর্ব্বাহ্ন মধ্যে বীরাষ্টমী ও মহাষ্টমী ব্রতের পারণ।

আরও পড়ুন: প্যান্ডেল হপিং গাইড: বেহালা এবং এর পার্শ্ববর্তী অঞ্চলের পুজো খুঁজে পাওয়ার সুলুকসন্ধান

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে নির্ঘণ্ট

নবমী তিথি আরম্ভ: বাংলা তারিখ: ১৮ আশ্বিন ১৪২৬, রবিবার। ইং তারিখ: ০৬/১০/২০১৯। সময়: বেলা ২টো ২০ মিনিট থেকে। নবমী তিথি শেষ: বাংলা তারিখ: ১৯ আশ্বিন ১৪২৬, সোমবার। ইং তারিখ: ০৭/১০/২০১৯। সময়: বেলা ৩টো ৫ মিনিট পর্যন্ত। শ্রীশ্রীদুর্গাদেবীর মহানবমী বিহিত পূজা: পূর্বাহ্ন: ৯টা ২৭ মিনিট ১৫ সেকেন্ড। বাংলা তারিখ: ১৯ আশ্বিন ১৪২৬, সোমবার। ইং তারিখ: ০৭/১০/২০১৯। সময়: পূর্বাহ্ন মধ্যে (কিন্তু বারবেলানুরোধে সকাল ৭টা ১ মিনিটের মধ্যে পুনরায় ৮টা ২৯ মিনিট থেকে পূর্বাহ্ন মধ্যে)। শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর কেবল মহানবমী কল্পারম্ভ ও মহানবমী কল্পে বিহিত পূজা প্রশস্তা।(অত্রকৃত্যে কালবেলানুরোধে নিরবকাশে ন বহু সম্মতঃ)। পূর্বাহ্ন মধ্যে বীরাষ্টমীব্রত ও মহাষ্টমীরব্রতের পারণ।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে নির্ঘণ্ট

নবমী তিথি আরম্ভ: বাংলা তারিখ: ১৯ আশ্বিন ১৪২৬, রবিবার। ইং তারিখ: ০৬/১০/২০১৯। সময়: সকাল ১০টা ৫৫ মিনিট থেকে। নবমী তিথি শেষ: বাংলা তারিখ: ২০ আশ্বিন ১৪২৬, সোমবার। ইং তারিখ: ০৭/১০/২০১৯। সময়: সকাল ১২টা ৩৮ মিনিট পর্যন্ত। শ্রীশ্রীদুর্গাদেবীর মহানবমী বিহিত পূজা: বাংলা তারিখ: ২০ আশ্বিন ১৪২৬, সোমবার। ইং তারিখ: ০৭/১০/২০১৯। সময়: পূর্বাহ্ন ৯টা ২৮ মিনিটের মধ্যে কিন্তু বারবেলানুরোধে সকাল ৭টা ১ মিনিট মধ্যে পুনরায় ৮টা ২৯ মিনিট থেকে ৯টা ২৮ মিনিটের মধ্যে। শ্রীশ্রীদুর্গাদেবীর মহানবমী বিহিত পূজা এবং কেবল মহানবমী কল্পে (সপ্তম কল্প) পূজা প্রশস্তা।

picture courtesy: youTube

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...