পুজোর সময়সূচি: গুপ্তপ্রেস ও বিশুদ্ধ সিদ্ধান্ত, দু'টি আলাদা পঞ্জিকা মতে সপ্তমীর নির্ঘণ্ট

পুজোর সময়সূচি: গুপ্তপ্রেস ও বিশুদ্ধ সিদ্ধান্ত, দু'টি আলাদা পঞ্জিকা মতে সপ্তমীর নির্ঘণ্ট

মহাসপ্তমীর দিন বিশেষ মন্ত্র পাঠের মধ্যে দিয়ে দেবীর প্রাণপ্রতিষ্ঠা হয়৷ সেই সঙ্গে ফুল-বেলপাতা, নৈবেদ্য এবং বস্ত্র সহযোগে দেবীর বিশেষ পুজো সম্পন্ন হয়ে থাকে৷ এই দিন নবপত্রিকারও প্রতিষ্ঠা হয়৷ নবপত্রিকা হল মূলত ন'টি গাছের সমষ্টি। কলা গাছের সঙ্গে কচু, বেল, হলুদ, দাড়িম, অশোক, মান জয়ন্তী এবং ধান গাছ বেঁধে দেওয়া হয়। এরপর কলা গাছকে লাল পাড় সাদা শাড়ি পরিয়ে স্নান করানো হয়। এই অনুষ্ঠানের শেষে গণেশের ডান পাশে স্থান পায় কলা বউ। নবপত্রিকার পুজো কেন করা হয় জানেন? এমন বিশ্বাস রয়েছে যে নবপত্রিকার নটি গাছ আসলে দেবী দুর্গার নয়টি রূপ৷ অর্থাৎ দুর্গা পুজোর সময় কলা বউয়ের পুজো করার মধ্যে দিয়ে দেবী দুর্গার পাশাপাশি তাঁর প্রতিটি রূপও নিষ্ঠার সঙ্গে পূজিত হয়৷ এই কারণেই সপ্তমীর দিন কোন পুজো, কোন সময় হবে তা জেনে নেওয়া উচিত। তাই থাকল বিশদ নির্ঘণ্ট (nirghanta)।

বেণীমাধব শীলের ফুল পঞ্জিকা অনুসারে নির্ঘণ্ট

১৭ আশ্বিন, ইং ৫ই অক্টোবর, শনিবার- সূর্য্যোদয় ঘ ৫/৩৩, সূর্য্যাস্ত ঘ ৫/২০, পূর্ব্বাহ্ন ঘ ৯/২৯। সপ্তমী দিবা ঘ ২/৮ পর্য্যস্ত। শ্রীশ্রীশারদীয়া দুর্গাপূজা। পূর্ব্বাহ্ন মধ্যে দ্ব্যাত্নক-চরলগ্নে ও চরণবাংশে, (কিন্তু কালবেলানুরোধে দিবা ঘ ৭/১ গতে, পূর্ব্বাহ্ন মধ্যে) শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তম্যাদিকল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা প্রশস্তা, (অত্রকৃত্যে কালবেলানুরোধে নিরবকাশে ন বহু সম্মতঃ)। দেবীর ঘোটকে আগমন। ফল- ছত্রভঙ্গ। রাত্রি ঘ ১১/২ গতে ১১/৫০ মধ্যে দেবীর অর্দ্ধরাত্রাবিহিত পূজা।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে নির্ঘণ্ট

সপ্তমী তিথি আরম্ভ: বাংলা তারিখ: ১৬ আশ্বিন ১৪২৬, শুক্রবার। ইং তারিখ: ০৪/১০/২০১৯। সময়: বেলা ০২টো ২৪ মিনিট থেকে। সপ্তমী তিথি শেষ: বাংলা তারিখ: ১৭ আশ্বিন ১৪২৬, শনিবার। ইং তারিখ: ০৫/১০/২০১৯। সময়: বেলা ০২টো ৭ মিনিট পর্যন্ত। শ্রীশ্রীশারদীয়া দুর্গাপূজার সপ্তমী বিহিত পূজা: পূর্বাহ্ন: ৯টা ২৭ মিনিট ২৫ সেকেন্ড। বাংলা তারিখ: ১৭ আশ্বিন ১৪২৬ শনিবার। ইং তারিখ: ০৫/১০/২০১৯। সময়: পূর্বাহ্ন মধ্যে দ্ব্যাত্নক-চরলগ্নে ও চরনবাংশে (কিন্তু বারবেলানুরোধে সকাল ৭/০০ থেকে পূর্বাহ্ন মধ্যে) শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ স্থাপন, সপ্তম্যাদি কল্পারম্ভ ও সপ্তমী বিহিত পূজা প্রশস্তা। (অত্রকৃত্যে কালবেলানুরোধে নিরবকাশে ন বহু সন্মতঃ)। দেবীর ঘোটকে আগমন। ফল: ছত্রভঙ্গস্তুরঙ্গমে। রাত্রি ১১টা ১ মিনিট থেকে রাত্রি ১১টা ৪৯ মিনিট মধ্যে কুলাচারানুসারে শ্রীশ্রীদেবীর অর্ধরাত্র বিহিত পূজা।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে নির্ঘণ্ট

সপ্তমী তিথি আরম্ভ: বাংলা তারিখ: ১৭ আশ্বিন ১৪২৬, শুক্রবার। ইং তারিখ: ০৪/১০/২০১৯। সময়: সকাল ০৯টা ৩৫ মিনিট থেকে। সপ্তমী তিথি শেষ: বাংলা তারিখ: ১৮ আশ্বিন ১৪২৬, শনিবার। ইং তারিখ: ০৫/১০/২০১৯। সময়: সকাল ০৯টা ৫১ মিনিট পর্যন্ত। শ্রীশ্রী দুর্গাদেবীর সপ্তমী বিহিত পূজা: বাংলা তারিখ: ১৮ আশ্বিন ১৪২৬ শনিবার। ইং তারিখ: ০৫/১০/২০১৯। সময়: সকাল ০৯টা ৫১ মিনিট পর্যন্ত। সময়: পূর্বাহ্ন ৯টা ২৮ মিনিটের মধ্যে কিন্তু বারবেলানুরোধে সকাল ৭টা থেকে ৯টা ২৮ মিনিটের মধ্যে শ্রীশ্রীদুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ স্থাপন, সপ্তম্যাদি কল্পারম্ভ (চতুর্থ কল্প) ও সপ্তমী বিহিত পূজা প্রশস্তা। রাত্রি ১১টা ১ মিনিট থেকে রাত্রি ১১টা ৪৯ মিনিটের মধ্যে কুলাচারানুসারে শ্রীশ্রীদেবীর অর্ধরাত্র বিহিত পূজা।

picture courtesy: youTube

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...