খাঁটি ভারতীয় কায়দায় হাত দিয়ে খাবার খাওয়াই নাকি স্বাস্থ্যের জন্য উপকারী!

খাঁটি ভারতীয় কায়দায় হাত দিয়ে খাবার খাওয়াই নাকি স্বাস্থ্যের জন্য উপকারী!

বেশ মজা, তাই না? যখন বিদেশি মুরগির স্ন্যাক্সের ব্র্যান্ড বলল, ফিঙ্গার লিকিং গুড, তখন সকলে মিলে আহা-বাহা করলেন! কিন্তু দেশি কায়দায় মটনের ঝোল খেয়ে যদি আপনার কোলিগ হাতের আঙুল চাটে, তা হলেই সে ম্যানার্স না জানা গাঁইয়া ভূত! অথচ শুনে যতই অবাক হয়ে যান, খাঁটি ভারতীয় কায়দায় হাত দিয়ে খাবার (food) খাওয়াটাই স্বাস্থ্যের পক্ষে সবচেয়ে বেশি উপকারী। অন্তত বিশেষজ্ঞরা সেরকমটাই দাবি করছেন। হাতের পাঁচটি আঙুল আসলে পঞ্চভূতের দ্যোতক! মানে, ক্ষিতি, অপ, তেজ, মরুৎ, ব্যোম বলে যে পঞ্চ ভূতের সমষ্টিতে তৈরি এই বিশ্বব্রহ্মাণ্ড, সেই পাঁচটি উপাদানের প্রতিভূ হল আমাদের হাতের পাঁচটি আঙুল! তাই হাত দিয়ে খাবার খেলে শরীর তো তৃপ্ত হয়ই, তার সঙ্গে-সঙ্গে মন এবং আত্মাও তৃপ্তি পায়। শুধু আধ্যাত্মিকই নয়, হাত (hands) দিয়ে খাবার খাওয়ার (eat) আরও নানা উপকারও আছে। সেগুলি সম্বন্ধেই আলোচনা করা হল এখানে...

১. হাত দিয়ে খেলে হজমের সুবিধে হয়!

যেই আপনি গ্রাস করে খাবার হাত দিয়ে মুখে তুলতে যাবেন, আপনার মস্তিষ্ক সচল হয়ে যাবে এবং সারা শরীরে ইঙ্গিত পৌঁছে দেবে যে, আপনি খাবার খেতে শুরু করলেন! ফলে পাচনতন্ত্রে হজমের (digestion) উপযোগী নানা এনজাইম ক্ষরণ হতে শুরু করবে, যা খাদ্যবস্তু পাকস্থলীতে পৌঁছনোমাত্রই তা পরিপাকে সাহায্য করবে। তা ছাড়া, খাবার আঙুল দিয়ে ছোঁওয়ামাত্র আমাদের মস্তিষ্ক সেই খাদ্যের সঠিক তাপমাত্রা বুঝে ফেলে এবং সেই অনুযায়ী শরীরকেও প্রস্তুত করে!

আরও পড়ুনঃ জোয়ানের নানা উপকারিতা

২. মাইন্ডফুল ইটিং হাত দিয়ে খাওয়া ছাড়া সম্ভব নয়

মনোযোগ দিয়ে খাওয়া, অর্থাৎ মাইন্ডফুল ইটিং যদি চান, তা হলে হাত দিয়ে খাওয়া বিনে গতি নেই। যে খাবারটি আপনি খেতে চলেছেন, সেটির টেক্সচার কেমন, তা নরম নাকি শক্ত, গরম নাকি ঠান্ডা, জলীয় নাকি শুকনো, সব জানতে পারবেন হাত দিয়ে খেলে। ফলে স্বাদে-গন্ধে-স্পর্শে, আপনার খাওয়াটি প্রকৃত অর্থে সুসম্পন্ন হবে। কাঁটা-চামচে খেলে সাহেবিয়ানা হবে বটে, কিন্তু এই সম্পূর্ণ আহারের আনন্দ থেকে আপনি বঞ্চিত হবেন। 

৩. হাত দিয়ে খাবার খাওয়া শারীরিক চক্রকেও উজ্জীবিত করে

হাত দিয়ে যখন গ্রাস করে খাবার মুখে পুরছেন, তখন সেটির আমাদের সব ইন্দ্রিয়কে সজাগ করে দিচ্ছে। পাশাপাশি আঙুলের একটি বিশেষ মুদ্রা করে খাবার মুখে ঢোকানো হয়। বেদ বলছে, আঙুলের সঙ্গে নাকি তৃতীয় নয়ন, হৃদপিণ্ড, গলা, সোলার প্লেক্সাস, সেক্সুয়াল ও রুট চক্রর যোগাযোগ আছে! তাই হাত দিয়ে ভাত খেলে এই সেন্সগুলি একইসঙ্গে জেগে ওঠে এবং তা শরীরের পক্ষে উপকারী।

৪. ভারতীয় খাবারের জন্য হাতই সেরা!

প্রতিটি দেশের বা সভ্যতার খাবারের ধরনের উপরেই খাওয়ার ধরনও নির্ভর করে। ভারতীয় খাবারদাবার হাত দিয়ে খাওয়াটাই সবচেয়ে বেশি সুবিধেজনক। রুটি-তরকারি কাঁটা-চামচ দিয়ে খেতে পারবেন? কিংবা ইলিশ মাছের কাঁটা বেছে খেতে পারবেন কি? তাই হাত দিয়ে খাওয়াটাই ভাল!

৫. বেশি খাওয়া থেকে আটকায়!

আসলে হাত দিয়ে খাবার খাওয়ার সময় শরীর ও মন, দুই-ই তৃপ্ত হয়। তা ছাড়া একবারে বেশি খাবার আপনি মুখেও পুরতে পারবেন না। সীমিত পরিমাণ খাবারই হাতের মুঠোয় ধরবে, যা আপনার মুখে যাবে। এই প্রক্রিয়াটি ধীরে চলে এবং অল্পেই আপনার পেট ভরিয়ে দেয়!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

ঘরোয়া চিকিৎসায় কমিয়ে ফেলুন পাইলসের যন্ত্রণা

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...