দুর্গাপুজোর পাঁচদিন ত্বকের প্রতি একটু বেশিই যত্নশীল হওয়া প্রয়োজন in bengali | POPxo

পুজোর লাস্ট মিনিট টিপস: পুজোর পাঁচদিন ত্বকের প্রতি একটু বেশিই যত্নশীল হওয়া প্রয়োজন

পুজোর লাস্ট মিনিট টিপস: পুজোর পাঁচদিন ত্বকের প্রতি একটু বেশিই যত্নশীল হওয়া প্রয়োজন

দুর্গা পুজোর (Durga Puja) সময়ে সাজবেন না তা কি হয় নাকি? কত প্যান্ডেলে-প্যান্ডেলে ঘুরে ঠাকুর দেখা, ঝপাঝপ সেলফি তোলা, আবার সেগুলো সোশ্যাল মিডিয়াতে আপলোড করা আর তার পরেই লাইকের পর লাইক! উফ, ভাবতেই বেশ মনটা ফুরফুরে হয়ে যাচ্ছে, না! সবই তো বুঝলাম, কিন্তু আপনার ত্বকের কী হবে? মানে, এই যে এত্ত মেকআপ, তার উপরে বাইরের ধুলো-ধোঁয়া আর দূষণ তো রয়েছেই, ত্বকের কিন্তু একটু বেশি যত্নের (Skin Care Routine) প্রয়োজন দুর্গা পুজোর এই পাঁচ দিন।

সকালে ও রাতে অবশ্যই মেনে চলুন সিটিএম (CTM)

ঘাবড়াবেন না, সিটিএম মানে হল ক্লেনজিং, টোনিং এবং ময়শ্চারাইজিং। যদিও সারা বছরই উচিত এই রুটিন মেনেই ত্বকচর্চা (Skin Care Routine) করা, কিন্তু অনেকেই আলস্য করে এই রুটিন মানেন না। সকালে ঘুম থেকে উঠে মুখ ধুয়ে নিন কোনও একটি মাইল্ড ফেসওয়াশ দিয়ে। এরপর কোনও অরগানিক টোনার দিয়ে তুলোর সাহায্যে মুখ, ঘাড়, গলা পরিষ্কার করুন। আর সব শেষে ময়শ্চারাইজার অবশ্যই লাগান। রাতেও কিন্তু শোওয়ার আগে এই রুটিন মেনে চলবেন।  মনে রাখবেন সব প্রোডাক্টই কিন্তু নিজের ত্বকের ধরন অনুযায়ী ব্যবহার করবেন।

সানস্ক্রিন লাগাতে ভুলবেন না

শাটারস্টক
শাটারস্টক

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন, যাঁরা সানস্ক্রিন শুধুমাত্র তখন ব্যবহার করেন, যখন রোদ ওঠে। কিন্তু যেদিন মেঘলা থাকে সেদিন আর ব্যবহার করেন না, এরকম করা কিন্তু একেবারেই উচিত নয়। কারণ সূর্যের তাপ থেকে না, সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করাই সানস্ক্রিনের কাজ। মেঘলা দিনেও কিন্তু সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মি যথেষ্ট পরিমানেই থাকে যা ত্বকের ক্ষতি করার জন্য কম নয়। কাজেই, এবার দুর্গা পুজোতে (Durga Puja) বৃষ্টি হচ্ছে বা মেঘ করে আছে বলে বাইরে বেরনোর আগে সানস্ক্রিনটা কিন্তু স্কিপ করে যাবেন না!

মেকআপ না তুলে শুতে যাবেন না

দুর্গা পুজোতে ঠাকুর দেখে দেখে যতই ক্লান্ত লাগুক না কেন, যতই মনে হোক না কেন যে বাড়ি ফিরে শরীরটাকে কোনও মতে বিছানায় এলিয়ে দিতে পারলেই হল, কিন্তু যদি চান ত্বকের কোনও ক্ষতি না হোক, তা হলে কিন্তু মেকআপ না তুলে শুতে যাবেন না। অনেকেই আছেন, যাঁরা বাইরে থেকে এসে মুখ না ধুয়েই শুয়ে পড়েন। সারাদিনের ধুলো, মেকআপ এগুলো যে ভাল ভাবে পরিষ্কার করা উচিত সেটা ভুলে যান। মেকআপ ঠিকভাবে না তুললে কিন্তু ত্বকের প্রচণ্ড ক্ষতি হয়। মেকআপ তোলার জন্য অলিভ অয়েল কিংবা খুব মাইল্ড কোন মেকআপ রিমুভার ব্যবহার করুন।

ঘরোয়া ফেসপ্যাক লাগান

শাটারস্টক
শাটারস্টক

দুর্গা পুজোয় (Durga Puja) রোদে রোদে ঘুরে ঘুরে খুব ঠাকুর দেখছেন? আর তারপর যেই ত্বকে ট্যান পড়ে যাচ্ছে, ব্যস আপনার মন খারাপ! ট্যান দূর করতে ঘরোয়া ফেসপ্যাকটি লাগাতে পারেন। এক চা চামচ হলুদ গুঁড়োর সঙ্গে তিন টেবিল চামচ বেসন এবং তিন টেবিল চামচ দই মিশিয়ে যেখানে যেখানে ট্যান পড়েছে সেখানে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। চাইলে সামান্য লেবুর রস মেশাতে পারেন, এতে কাজটা তাড়াতাড়ি হয়।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...