ত্বকের খেয়াল রাখতে অলিভ অয়েলের সঙ্গে এই উপাদানগুলি মিশিয়ে তৈরি করুন শাওয়ার জেল!

ত্বকের খেয়াল রাখতে অলিভ অয়েলের সঙ্গে এই উপাদানগুলি মিশিয়ে তৈরি করুন শাওয়ার জেল!

সারাদিন হয় অফিসে না হয় সংসারে খেটে, বসের ঝাড় শুনে বা বাড়ির লোকের বায়নাক্কা সামলে, রাস্তায় ট্র্যাফিক জ্যামে ফেঁসে বা সবজিওয়ালার সঙ্গে দরাদরি করে দিনের শেষে একবার ভাল করে স্নান না করে কি শুতে যাওয়া যায়? আর স্নান করার সময়ে যদি শাওয়ার জেল (diy shower gel) মেখে স্নান করা যায়, তা হলে কিন্তু দিনের সব ক্লান্তি দূর হয়ে শরীর আর মন দুটোই বেশ ফুরফুরে হয়ে যায়। তবে বাজারচলতি রাসায়নিক শাওয়ার জেলের বদলে আপনি যদি বাড়িতেই তৈরি করে নিতে পারেন শাওয়ার জেল (diy shower gel), তা হলে বেশ ভাল হয়, তাই না! ত্বকের ক্ষতি তো হবেই না, উল্টে কোমল ত্বক হবে আপনার উপরি পাওনা। আজ জানাব কীভাবে বাড়িতেই অলিভ অয়েল (olive oil) দিয়ে সহজে তৈরি করে নিতে পারেন শাওয়ার জেল।

আরও পড়ুনঃ ঘরে বসেই সাবান তৈরি করার পদ্ধতি

কীভাবে বাড়িতে তৈরি করবেন অলিভ অয়েল শাওয়ার জেল

শাটারস্টক

অলিভ অয়েল যে ত্বকের যত্ন নিতে দারুণ উপকারী একটি উপাদান, সেকথা তো আমরা সকলেই জানি। কিন্তু অলিভ অয়েলের সঙ্গে আরও কিছু প্রাকৃতিক উপাদান মিশিয়ে যে আপনি ঘরোয়া স্নানের সরঞ্জাম (diy shower gel) তৈরি করতে পারেন, সেকথা কি জানতেন?

যা-যা উপকরণ প্রয়োজন শাওয়ার জেল তৈরি করতে: অলিভ অয়েল (olive oil) এক কাপ, এক কাপ অরগানিক মধু, এক কাপ লিকুইড গ্লিসারিন সাবান, কয়েক ফোঁটা আপনার পছন্দমতো এসেনশিয়াল অয়েল

কীভাবে তৈরি করবেন: একটি বড় কাচের বাটিতে অলিভ অয়েল, মধু, লিকুইড গ্লিসারিন সাবান ঢেলে নিন এবং কাঠের একটি চামচ দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিন। এবার আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা মিশিয়ে নিন। এই মিশ্রণটি কিন্তু গরম করার কোনও প্রয়োজন নেই। এবারে একটি কাচের বোতলে মিশ্রণটি ঢেলে নিন এবং ঢাকনা বন্ধ করে দিন। তৈরি হয়ে গেল আপনার ঘরোয়া অলিভ অয়েল শাওয়ার জেল। বোতলটিকে এমন কোথাও রাখবেন যেখানে তাপ লাগবে না এবং সরাসরি সূর্যের আলো লাগবে না। প্রয়োজন মতো ব্যবহার করুন আর স্নানের মজা নিন!

আরও পড়ুনঃ চুলের জন্য কয়েকটি সেরা ব্র্যান্ডের হারবাল হেয়ার অয়েল

অলিভ অয়েল শাওয়ার জেল স্ক্রাব তৈরি করবেন কী করে

শাটারস্টক

আরও একটি পদ্ধতিতে আপনি অলিভ অয়েল শাওয়ার জেল (diy shower gel) স্ক্রাব তৈরি করতে পারেন এবং আপনার ত্বকের যত্ন নিতে পারেন।

এই স্ক্রাবটি তৈরি করতে যা-যা উপকরণ প্রয়োজন: এক কাপ অলিভ অয়েল, দুই টেবিল চামচ চিনি, গোটা একটি লেবুর রস, কয়েক ফোঁটা ল্যাভেন্ডার বা রোজমেরি এসেনশিয়াল অয়েল 

পদ্ধতি: একটি কাচের বোতলে বা জারে প্রথমে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল ঢালুন এবং দুই টেবিল চামচ ভর্তি করে চিনি ঢেলে মিশিয়ে নিন। এবারে লেবুর রস ঢেলে সব উপকরণ আরও একবার ভাল করে মেশান। এবারে অলিভ অয়েল (olive oil) ঢেলে মিশিয়ে নিন এবং বোতলের মুখ বন্ধ করে দিন। যখনই স্নান করবেন, লুফাতে অল্প করে এই ঘরোয়া শাওয়ার জেল স্ক্রাব নিয়ে ভাল করে শরীরে ঘষে নিন। চিনি খুব ভাল প্রাকৃতিক স্ক্রাবের কাজ করে আর লেবুর রস অতিরিক্ত তৈলাক্তভাব দূর করতে সাহায্য করে। অলিভ অয়েল ত্বক কোমল করে তোলে। তবে যদি আপনার ত্বক শুষ্ক হয়, তা হলে লেবুর রসের বদলে লেবুর খোসা গ্রেট করে দিতে পারেন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...