তেল ছাড়াই রান্না করুন সুস্বাদু ও স্বাস্থ্যকর মাছের ঝোল ও চিকেনের নানা পদ, রইল রেসিপি

তেল ছাড়াই রান্না করুন সুস্বাদু ও স্বাস্থ্যকর মাছের ঝোল ও চিকেনের নানা পদ, রইল রেসিপি

যত বেশি চিনি ঢালবে তত বেশি মিষ্টি হবে, এই কথাটা আমরা বহু জায়গায় বহুবার শুনেছি। রান্নার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তবে সেখানে চিনির চেয়ে তেলের আধিপত্য অনেক বেশি। যত বেশি তেল (oil) মশলা তত বেশি সুস্বাদু রান্না এই কথা অনেক গৃহিণীই বিশ্বাস করেন। তবে বেশি তেল মশলা শুধু সঙ্গে করে স্বাদ আর গন্ধ নিয়ে আসে না, নিয়ে আসে বাড়তি মেদ, বাড়তি ওজন আর কোলেস্টেরল। আপনি ভাবছেন সেসব তো জানা কথা, কিন্তু তেল ছাড়া কি আর হাওয়া দিয়ে রান্না হবে? খানিকটা তাই হবে! তেল লাগবে না এক ফোঁটাও, অথচ রান্না (food) হবে দারুণ সুস্বাদু (tasty) এবং স্বাস্থ্যকর (healthy)। অবাক হচ্ছেন? আমরা নিয়ে এসেছি এমন কয়েকটি রেসিপি, যেগুলো আপনি তেলের শিশি না খুলেই দিব্যি রেঁধে ফেলতে পারবেন। 

১) কন্যাকুমারী স্টাইল মাছের ঝোল

pixabay

তেঁতুল এক কাপ জলে ভিজিয়ে রাখুন। কাঁচা লঙ্কা, টমেটো আর পেঁয়াজ কুচিয়ে রাখুন। নারকেল কুরিয়ে রাখবেন আগে থেকে। এবার এই নারকেলের সঙ্গে লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ আর মরিচ একসঙ্গে মিশিয়ে একটা পেস্ট তৈরি করুন। এই পেস্টের মধ্যে পেঁয়াজ কুচি মিশিয়ে আরও একবার ব্লেন্ড করুন। পেস্ট বেশি মিহি হবে না। এবার ভেজানো তেঁতুল ছেঁকে একটা পাত্রে রাখুন। এবার আঁচে পাত্র বসিয়ে সেখানে নারকেল পেস্ট, তেঁতুলের জল, কাঁচা লঙ্কা, টমেটো ও নুন দিয়ে সতে করুন। এর মধ্যে মাছ ধুয়ে টুকরো করে ছেড়ে দিন। দশ মিনিট রান্না করুন। নামানোর সময় একটু কারি পাতা ছড়িয়ে দিতে পারেন। 

২) মসালা চিকেন

pixabay

বাটা পেঁয়াজ আর লেবুর রস দিয়ে চিকেন অন্তত এক ঘণ্টা ম্যারিনেট করুন। তবে তার চেয়ে বেশি সময় ধরেও করতে পারেন। এবার একটা পাত্রে দই নিয়ে তার মধ্যে লঙ্কা বাটা, আদা বাটা, রসুন বাটা, অল্প একটু ভিনিগার, জিরে ও ধনে গুঁড়ো এবং গরম মশলা দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এই দই চিকেনের উপর ঢেলে সেটা পাত্রে (নন স্টিক হলে ভাল) ঢেলে বসিয়ে দিন আঁচে। খানিকক্ষণ নাড়াচাড়া করার পর দেখবেন মশলা থেকে জল বেরচ্ছে এবং সুন্দর গন্ধ আসছে, তখন উপরে একটু ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন। 

৩) মুর্গ মালাইওয়ালা

pixabay

চিকেন ছোট-ছোট টুকরো করে কেটে নিন। আদা ও রসুনবাটা এবং সাদা মরিচ দিয়ে ভাল করে ম্যারিনেট করুন অন্তত এক ঘণ্টা। এবার অন্য পাত্র আঁচে বসিয়ে তাতে ফ্রেশ ক্রিম, পেঁয়াজ কুচি, আর কাঁচা লঙ্কা দিয়ে সতে করুন। পেঁয়াজ নরম হলে এর মধ্যে ম্যারিনেট করা মাংস একটু দুধ দিয়ে নাড়তে থাকুন। এবার এর মধ্যে এলাচ পাউডার, আদা বাটা, কসুরি মেথি পাউডার আর গরম মশলা দিয়ে নাড়তে থাকুন। সাত থেকে দশ মিনিট পর নামিয়ে নিন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...