'কাল থেকে' নয়, ব্যায়াম করতে নিজেকে মোটিভেট করুন এখন থেকেই!

'কাল থেকে' নয়, ব্যায়াম করতে নিজেকে মোটিভেট করুন এখন থেকেই!

নিজেকে আর কত বার মিথ্যে সান্ত্বনা দেবেন বলুন তো? বুঝতে পারলেন না তো! এই যে আপনি প্রতিদিনই একবার করে আয়নায় নিজেকে দেখেন আর বলেন “কাল থেকে এক্সারসাইজ (workout) করতেই হবে” অথবা “কাল থেকে রোজ সকালে এক ঘণ্টা করে হাঁটতে যাব” বা “এবার আর ব্যায়াম না করলেই নয়, কাল থেকেই শুরু করব” ইত্যাদি ইত্যাদি স্তোকবাক্য! কিন্তু বুকে হাত রেখে বলুন তো, সেই ‘কাল’ কি আদৌ কখনও এসছে আপনার জীবনে? পুজোর আগে হোক অথবা পয়লা বৈশাখের আগে, বন্ধুর বিয়ের আগ দিয়ে হোক বা ইংরেজি নতুন বছর পড়ার সঙ্গে-সঙ্গে – প্রতিজ্ঞা তো করে ফেলেন ব্যায়াম করার, নিজেকে ‘ফিট অ্যান্ড ফাইন’ রাখার, কিন্তু ওই যে ‘কাল’ আর আসে না! চলুন না আজ থেকেই নিজেকে মোটিভেট (motivate) করা শুরু করুন ব্যায়াম করার জন্য, সাহায্য লাগলে আমরা আছি তো!

কীভাবে নিজেকে ‘আজ থেকেই’ ব্যায়াম করার জন্য মোটিভেট করবেন

ব্যায়াম করার জন্য নিজেকে কীভাবে মোটিভেট (motivate) করবেন সে প্রসঙ্গে যাওয়ার আগে আপনাদের সঙ্গে আমার একটি ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করি। আমার এক পরিচিত একবার একটি দোকানে গিয়েছিলেন ব্লাউজ কিনতে। কিন্তু তাঁর যে ব্লাউজটি পছন্দ হয়েছিল, সেটি ওঁর মাপের ছিল না এবং দোকানিকে সেকথা বলতে তিনি নাকি তাঁকে বলেছিলেন, “দিদি, আপনার মাপের ব্লাউজ প্লিজ তৈরি করে নেবেন, রেডিমেড হয় না!” কথাটা তাঁর এতটাই মানে লেগেছিল যে, বাড়ি ফিরে সেদিন সন্ধে থেকেই তিনি ব্যায়াম শুরু করেন এবং নিজেকে শেপ-এ এনে কিছুদিন পরে আবার সেই দোকানেই যান এবং নিজের পছন্দ করে রাখা ব্লাউজটি-ই কেনেন! কী বুঝলেন? মোটিভেশন কিন্তু যে-কোনও জায়গা থেকে বা যে-কারও থেকেই আসতে পারে!

আবার ধরুন আপনি যদি মনে করেন যে রাতারাতি আপনি আবার আপনার পুরনো চেহারায় ফিরে আসবেন, আবার বছর কয়েক আগের পোশাক আপনাকে ফিট করবে, তা হলে দয়া করে সে ভাবনা মন থেকে ঝেড়ে ফেলে তারপর ব্যায়াম (workout) করা শুরু করুন। জানেন তো, শরীরে বাড়তি মেদ জমতে বেশি সময় লাগে না, পরিশ্রম তো একেবারেই লাগে না; কিন্তু সে মেদ ঝরিয়ে নিজেকে শেপ-এ ফিরিয়ে আনতে এবং সুস্থ হতে কিন্তু সত্যিই ঘাম ঝরাতে হয়। কাজেই বাস্তবসম্মত একটি লক্ষ্য স্থির করুন।

আমাদের অনেকের শরীরেই কিন্তু বিশেষ-বিশেষ কিছু অংশে বাড়তি মেদ জমে এবং আমরা ‘আউট অফ শেপ’ হয়ে যাই! প্রয়োজন হলে কোনও ফিটনেস এক্সপার্টের সাহায্য নিন এবং তাঁর পরামর্শমতো ব্যায়াম (workout) করুন। বহুদিনের অনভ্যাসে যদিও প্রথম-প্রথম অসুবিধে হবে, কিন্তু ধীরে-ধীরে শরীরের সঙ্গে মনও ফুরফুরে লাগবে। নিয়মিত ব্যায়াম করলে শুধু যে মেদ ঝরে বা আপনি  শেপ-এ থাকেন তা তো নয়, আমাদের শরীরের আভ্যন্তরীণ হরমোনের ভারসাম্যও রক্ষা হয় ফলে মেজাজ ভাল থাকে!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...