এই সুস্বাদু আর চটপটে স্বাদের সবুজ চাটনি খেয়েই তরতরিয়ে কমবে ওজন

এই সুস্বাদু আর চটপটে স্বাদের সবুজ চাটনি খেয়েই তরতরিয়ে কমবে ওজন

বাঙালি বরাবরই কবজি ডুবিয়ে খেতে ভালবাসে। ডাল, তিন রকমের ভাজা, মাছ, মাংস আর চাটনি। হ্যাঁ, আর কিছু থাক বা না থাক, এই শেষপাতে চাটনি জিনিসটির মাহাত্ম্য এবং গুরুত্ব দুটোই অপরিসীম। শেষপাতে একটু চাটনি না হলে খাওয়াদাওয়া ঠিক জমে না। টক, ঝাল, মিষ্টি এই চাটনি (chutney) কিন্তু শুধুমাত্র আপনার স্বাদকোরককে বিহ্বল করে দেয়না। তার সাথে সাথে আপনার ওজনও কম করে। শুনে অবাক লাগলেও এটাই কিন্তু সত্যি। এই সবুজ বা গ্রিন (green) চাটনি তিনটে মূলত তৈরি পুদিনা আর ধনেপাতা দিয়ে। তার সঙ্গে নানা মশলার কারিকুরি তো আছেই। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হল এটি কেটো (keto) ডায়েট যারা মেনে চলেন তাঁদের জন্যও কার্যকর। কারণ কেটো ডায়েট অনুযায়ী বেশি ফ্যাট আর কম কার্বোহাইড্রেট খাওয়া হয় দ্রুত ওজন কমানোর জন্য। এই চাটনি গুলোতেও নারকেল তেল, মেয়নিজ এবং মাঠা ও মালাইযুক্ত দই আছে। 

কীভাবে তৈরি করতে হবে

Instagram

আগেই বলেছি এই সবুজ চাটনি তৈরি করতে গেলে আপনার মূল উপাদান লাগবে দুটি। পুদিনা পাতা আর ধনে পাতা। তাই প্রথমে একটা ব্লেন্ডারে ধনেপাতা আর পুদিনা পাতা দিন। অল্প একটু আদা কুচি, রসুন কুচি, একটা গোটা কাঁচা লঙ্কা, নুন আর জল দিয়ে ভাল করে ব্লেন্ড করুন। ব্লেন্ড হয়ে গেলে এর মধ্যে এর মধ্যে একটু লেবুর রস দিয়ে দিন।  এটা হল আপনার প্রথম সবুজ বা গ্রিন চাটনি। এটা আপনাকে একটু বেশি করে তৈরি করে নিতে হবে। এবার এর থেকে কিছুটা তুলে নিয়ে এর সঙ্গে মেশাতে হবে কিছুটা মেয়নিজ। মেয়নিজ আর সবুজ চাটনি ভাল করে ফেটিয়ে নিলে আপনার দ্বিতীয় চাটনি রেডি হয়ে গেল। আর তৃতীয় চাটনি তৈরি করতে হলে আপনাকে মেশাতে হবে মালাইযুক্ত দই। এটাও ভাল করে ফেটিয়ে নিতে হবে। আপনার তিনটি সবুজ চাটনি রেডি। যে দুটি চাটনি মেয়নিজ ও দই দিয়ে তৈরি করেছেন সেখানে অল্প একটু মরিচ গুঁড়ো মিশিয়ে দিতে পারেন বাড়তি স্বাদের জন্য। ভাত, রুটি বা অন্যান্য খাবারের সঙ্গে এই চাটনি খেলে ধীরে ধীরে আপনার ওজন কম হবে। 

কেন এই চাটনি খেলে ওজন কমবে?

এই সবুজ বা গ্রিন চাটনিতে যে যে উপাদান ব্যবহার করা হয়েছে তার প্রত্যেকটাই আপনার ওজন কমাতে। ধনেপাতা ও পুদিনা দুটোই ওজন কমায়। আদা ও রসুন শুধু আপনার ওজন কম করে তাই নয়, এটি আপনার অ্যাপেটাইট বা খিদে নিয়ন্ত্রণে রাখে। 

 

 

 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...