কোজাগরী লক্ষ্মীপুজোর ভোগে কী-কী সাজিয়ে দিতে পারেন মাকে, জেনে নিন এখানে

কোজাগরী লক্ষ্মীপুজোর ভোগে কী-কী সাজিয়ে দিতে পারেন মাকে,  জেনে নিন এখানে

'কো জাগতী' বা কে জাগে? হ্যাঁ, এটাই নাকি বলে পেঁচা উড়তে থাকে আকাশে। লক্ষ্মীপুজোর (lakshmi) রাতে। যে গৃহস্থ সাড়া দেয়, তাঁর ঘরে দেবীকে আসার জন্য খবর পাঠায় প্যাঁচা। তখন বাহনের পিঠে চেপে মা এসে ঢোকেন ঘরে। এটা কোজাগরী লক্ষ্মীপুজোর বহু পৌরাণিক ব্যখ্যার মধ্যে একটি। যাঁর অর্থ, সম্পত্তি নেই, তিনি তা পাওয়ার আশায় জেগে থাকেন। আর যাঁর রয়েছে, তিনি তা না হারানোর আশায় নাকি জেগে থাকেন। বাঙালি বাড়িতে এই একটা পুজো সাধারণত হয়েই থাকে। ঘরভর্তি আলপনা। কোথাও মূর্তি, কোথাও সরা, কোথাও বা ঘটে পুজো। এসবের মধ্যে কমন হল ভোগ (food)। এক এক বাড়িতে এক এক রকম ভোগ দেওয়া হয় মা লক্ষ্মীকে। নাড়ু বা খিচুড়ির লোভে এ বাড়ি, ও বাড়ি ঘোরাটাও কমন প্র্যাকটিস। যে মেয়েটিকে ভাল লাগে, কিন্তু বাড়িতে প্রবেশ নিষেধ, এই পুজোর দিনে তার বাড়িতেও ভোগ প্রসাদ খেতে চলে যাওয়া যায় অনায়াসে। তা, ভোগ প্রসাদে কী কী আয়োজন হয়?

কোজাগরী লক্ষ্মীপুজো মানেই কোনও কোনও বাঙাল বাড়িতে জোড়া ইলিশে মা লক্ষ্মীর আরাধনা৷ ভোগের খিচুড়ি, লাবড়ার সঙ্গে দেওয়া হয় ইলিশ মাছও। একজোড়া ইলিশ ভোগ দেওয়া হয় মা লক্ষ্মীকে৷ কখনও আলু, বেগুন দিয়ে রান্না হয় ইলিশ। কখনও বা কুমড়ো দিয়ে রান্না করা হয় ইলিশের ঝোল৷ আর অবশ্যই মাকে সেজে দেওয়া হয় এক খিলি পান।

লক্ষ্মীপুজোর দিন খিচুড়ি ভোগ (Bhog) বহু বাড়িতে হয়। আলু, ফুলকপি, টোম্যাটো, কড়াইশুঁটি দিয়ে খিচুড়ি রান্না হয়। এখন সারা বছরই সব রকমের সবজি বাজাকে কিনতে পাওয়া যায়। কিন্তু বলা হয়, মাকে ভোগে নতুন সবজি দিয়ে তারপর তা খাওয়া শুরু করবে সকলে। সে কারণেই কড়াইশুঁটি বা ফুলকপির মতো শীতের সবজি দিয়ে রান্না হয় ভোগ। আসলে খিচুড়ি ভোগ পাতে না পড়লে বাঙালির পেটপুজো যেন সম্পন্ন হয় না! এর সঙ্গেই থাকে লাবড়া। সব রকম সবজি দিয়ে তৈরি একটি তরকারি। অনেকেই হয়তো স্বীকার করবেন, লাবড়ার স্বাদ যিনি না পেয়েছেন, তিনি বড় আনন্দ মিস করেছেন জীবনে। কোনও কোনও বাড়িতে লাবড়ার সঙ্গে আলুরদমের আয়োজন হয়। পাঁচ রকমের ভাজা, চাটনি, পায়েস, মিষ্টি ছাড়াও পাঁচ রকম ফল থাকে ভোগে। 

কোনও কোনও বাড়িতে অন্ন ভোগ দেওয়া হয় না। সেখানে নাড়ু, মুড়কি থাকাটা মাস্ট! বাড়িতেই তৈরি হয় চিনি এবং গুড়ের পাক দেওয়া নাড়ু। লুচি, সুজি দিয়েও দেওয়া হয় ভোগ। সব মিলিয়ে ভোগের প্রসাদ মারফত পেটপুজোয় কোনওরকম ফাঁকি রাখেন না বঙ্গবাসী!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও! 

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...