ADVERTISEMENT
home / লাইফস্টাইল
নির্বিঘ্নে কলকাতার সেরার সেরা পুজো প্যান্ডেলগুলিতে পৌঁছতে সঙ্গে রাখুন পুজোর মানচিত্র

নির্বিঘ্নে কলকাতার সেরার সেরা পুজো প্যান্ডেলগুলিতে পৌঁছতে সঙ্গে রাখুন পুজোর মানচিত্র

কলকাতা চষে ঠাকুর দেখার মজাই আলাদা। কিন্তু ঠিক ঠিক রাস্তা জানা না থাকলে যে বিপদ! তাই তো উত্তর থেকে দক্ষিণ হয়ে সল্টলেক এবং বেহালার সেরার সেরা পুজো মণ্ডপগুলির ঠিকানা সহ খুঁটিনাটি নানা তথ্য আগেই দেওয়া হয়েছিল। এবার আপনাদের সুবিধার্থে বাছাই করা পুজো প্যান্ডেলগুলির (pandal) রোড ম্যাপ দেওয়া হল এবার। প্যান্ডেল হপিংয়ের সময় এই মানচিত্র সঙ্গে থাকলে পথ হারিয়ে ফেলার আশঙ্কা যেমন কমবে, তেমনই অযথা এদিক-সেদিক ঘোরার চক্করে পায়ে ফোস্কা পড়ার আশঙ্কাও আর থাকবে না। তাই প্যান্ডেল হপিংয়ের সময় নানা ঝক্কি এড়াতে POPxo বাংলার সঙ্গে থাকুন। আগে থেকে মানচিত্রগুলির একটা প্রিন্ট নিয়ে রাখুন এনলার্জ করে, তা হলেই আর সমস্যায় পড়বেন না!

উত্তর এবং মধ্য কলকাতার মানচিত্র

durgaonline.com

উত্তর এবং সেন্ট্রাল কলকাতায় ‘এক সে বারকার এক’ প্যান্ডেল রয়েছে। কিন্তু কোন প্যান্ডেল থেকে পুজো পরিক্রমা শুরু করলে সুবিধা হবে? কাছেপিঠের মেট্রো স্টেশনই বা কোথায় আছে? এই সব নানা তথ্য হাতে থাকলে প্যান্ডেল হপিংয়ের সময় অকারণ ঝুটঝামেলা একটু হলেও যে কম সইতে হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। তাই উত্তর এবং সেন্ট্রাল কলকাতায় পুজো পরিক্রমার সময় চোখ রাখুন এই মানচিত্রে।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/things-you-should-carry-when-going-out-this-durga-puja-in-bengali

দক্ষিণ কলকাতার পুজোর মানচিত্র

durgaonline.com

গত কয়েক বছরে উত্তর এবং সেন্ট্রাল কলকাতার পাশাপাশি দক্ষিণ কলকাতার বেশ কয়েকটি পুজো মণ্ডপও সেরাদের তালিকায় একেবারে উপরের দিকে উঠে এসেছে। তাতে রাসবিহারী, গড়িয়াহাট এবং কসবা অঞ্চলের বেশ কয়েকটি পুজো যেমন রয়েছে, তেমনই বেহালার বেশ কিছু পুজো মণ্ডপও জায়গা করে নিয়েছে। তাই যাঁরা ঠাকুর দেখতে পছন্দ করেন, তাঁরা দক্ষিণ কলকাতায় ঢুঁ মারতে ভুলবেন না যেন! আর সঙ্গে যদি থাকে এই মানচিত্র, তাহলে দক্ষিণের সেরার সেরা পুজো মণ্ডপগুলি খুঁজে পেতে যে একটুও ঘাম ঝরাতে হবে না, তা হলফ করে বলতে পারি।

https://bangla.popxo.com/article/south-kolkata-durga-puja-pandal-guide-in-bengali

পোর্ট এবং খিদিরপুর সংলগ্ন অঞ্চল

ADVERTISEMENT

durgaonline

https://bangla.popxo.com/article/behala-durga-puja-pandal-guide-in-bengali

যেদিন বেহালার দিকে ঠাকুর দেখতে আসবেন, সেদিন হাতে একটু সময় নিয়ে পোর্ট সংলগ্ন অঞ্চলে একবার ঢুঁ মারতেই পারেন। গত কয়েক বছরে এই অঞ্চলের বেশ কয়েকটি পুজো তুমুল সুনাম অর্জন করছে, যার মধ্যে ২৬ পল্লীর পুজো যেমন রয়েছে, তেমনই উদয়ন, খিদিরপুর পল্লী শারদীয়া, কবিতীর্থ, মিলন সংঘ, ৭৫ পল্লী, ২৫ পল্লী এবং খিদিরপুর সর্বজনীনের নাম না করলেই নয়। তাই পুজো পরিক্রমার লম্বা লিস্টে খিদিরপুরের এই পুজো মণ্ডপগুলি না থাকলে কিন্তু প্যান্ডেল হপিং অসমাপ্তই থেকে যাবে। ভাবছেন খিদিরপুরের অলিগলি চিনবেন কীভাবে? চিন্তা নেই! সঙ্গে রাখুন এই মানচিত্র, তাহলেই দেখবেন মুশকিল আসান হয়ে যাবে।

map courtesy: http://www.durgaonline.com

picture courtesy: youTube

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…

30 Sep 2019

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT