মা লক্ষ্মীর কৃপাদৃষ্টি সংসারে ফেরাতে প্রতি বৃহস্পতিবারে পালন করুন এই পাঁচটি নিয়মও!

মা লক্ষ্মীর কৃপাদৃষ্টি সংসারে ফেরাতে প্রতি বৃহস্পতিবারে পালন করুন এই পাঁচটি নিয়মও!

দুর্গা পুজো শেষ হওয়ার কিছুদিনের মধ্যেই চলে আসে কোজাগরী লক্ষ্মী পুজো (Lakshmi Puja)। বাঙালিদের মধ্যে এই পুজোও কিন্তু বেশ ধুমধাম করেই পালন করা হয়। কোনও বাড়িতে নিরামিষ খিচুড়ি ভোগ আবার কোনও কোনও বাড়িতে জোড়া ইলিশের থালা সাজিয়ে মা লক্ষ্মীর আরাধনা করা হয়। তবে বেশিরভাগ বাঙালি বাড়িতেই কিন্তু কোজাগরী পূর্ণিমা ছাড়াও প্রতি বৃহস্পতিবারে (Thursday) মা লক্ষ্মীর পুজো করা হয়, সে ঘটা করেই হোক বা শুধুমাত্র পাঁচালি পড়েই হোক। সে’কারণেই হয়ত বৃহস্পতিবার লক্ষ্মীবার নামেও পরিচিত, তবে সেটা শুধুমাত্র বাঙালিদের মধ্যে। ভারতের অন্যান্য প্রদেশে অবশ্য শুক্রবার লক্ষ্মী পুজো করা হয় এবং তার রীতি আবার অন্যরকম।

শাটারস্টক

নাম লক্ষ্মী হলেও আসলে কিন্তু দেবী খুবই চঞ্চলা, এক জায়গায় নাকি তিনি বেশিক্ষণ থাকতে পারেন না, বিশেষ করে যদি আদরযত্ন ঠিকভাবে না করা হয়। কাজেই মা লক্ষ্মী যাতে আপনার সংসারে চিরতরে থাকেন এবং আপনার পরিবারকে সুখসমৃদ্ধি ও ধন-ধান্যে ভরিয়ে রাখেন, সে ব্যবস্থা কিন্তু আপনাকেই করতে হবে। শাস্ত্র বিশারদদের মতে, প্রতি বৃহস্পতিবার (Thursday) লক্ষ্মী পুজো (Laxmi Puja) করার সময়ে যদি কিছু কিছু নিয়ম পালন করা যায়, তাহলে নাকি অভিমানী দেবী সদয় হন এবং সে’পরিবারের একজন হয়ে ওঠেন। কী-কী সেসব নিয়ম, এই বেলা বরং জেনে নিন!

মা লক্ষ্মীকে সংসারে বেঁধে রাখতে লক্ষ্মীবারে পালন করুন এই পাঁচটি নিয়ম

১। ঠাকুরঘরে শাঁখ রাখুন এবং বৃহস্পতিবারে (Thursday) লক্ষ্মী পুজো (Laxmi Puja) করার সময়ে শাঁখ বাজান। লক্ষ্মীর আসনে বা সামনে রাখুন পাঁচটি কড়িও।

২। যদি আপনার বাড়িতে দক্ষিণাবর্ত শাঁখ থাকে তাহলে মা লক্ষ্মীর কৃপাদৃষ্টি নাকি সর্বদা আপনার ও আপনার পরিবারের উপরেই থাকবে বলে মনে করেন শাস্ত্র বিশারদরা। একটি পরিষ্কার রূপোর পাত্রে উজ্জ্বল লাল বা হলুদ বা সাদা কাপড়ের উপর এই দক্ষিণাবর্ত শাঁখ রাখুন। যদি রূপোর থালা না থাকে সেক্ষেত্রে অবশ্য মাটির সড়াতেও রাখতে পারেন। এই শাঁখ কিন্তু বাজাতে নেই।

৩। যদিও প্রতিটি বাঙালি বাড়িতেই যেখানে কোজাগরী লক্ষ্মী পুজো হয়, মা লক্ষ্মীর পায়ের ছাপ আঁকা হয় আলপনা হিসেবে, তবে যদি প্রতিদিন দেবীর পায়ের ছাপের আলপনা আঁকতে পারেন তাহলে খুবই ভাল। প্রতিদিন সম্ভব না হলে অন্তত বৃহস্পতিবার করে বা পূর্ণিমায় লক্ষ্মী পুজো করার আগে চালের গুঁড়ো দিয়ে দেবীর পায়ের ছাপ আঁকুন ঘরের মেঝেতে।

৪। প্রতিদিন স্নান করে যদি গায়ত্রী মন্ত্রের এক মালা অর্থাৎ ১০৮ বার জপ করা যায় তাহলে নাকি মা লক্ষ্মী প্রসন্ন হন। প্রতিদিন সম্ভব না হলে প্রতি বৃহস্পতিবারে লক্ষ্মী পুজো (Laxmi Puja) করার আগে স্নান করে এক মালা গায়ত্রী মন্ত্র জপ করুন। সংসারে সুখসমৃদ্ধির সঙ্গে ধন-ধান্যের কোনও অভাব কোনওদিন হবে না।

৫। প্রতি বৃহস্পতিবার (Thursday) লক্ষ্মীর ঘট প্রতিষ্ঠা করার সময়ে অবশ্যই একটি ধানের ছড়াও মা লক্ষ্মীর সামনে রাখবেন, এতে মা প্রসন্ন হন এবং সংসারে স্থায়ী হন।

মূল ছবি সৌজন্য: জি ফাইভ

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

লক্ষ্মী পুজো স্পেশাল আলপনা ডিজাইন

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...