গল্প ছাড়া পুজো জমে না। রইল পুজো স্পেশ্যাল গল্প। In Bengali | POPxo

পুজো স্পেশ্যাল অণুগল্প: বিজয়া দশমীর সকালে পড়ুন 'প্রবাসীর চিঠি'

পুজো স্পেশ্যাল অণুগল্প: বিজয়া দশমীর সকালে পড়ুন 'প্রবাসীর চিঠি'

বাঙালি গল্প শুনতে ও শোনাতে ভালবাসে। আমরা জানি পুজোর (puja) আগে ও পরে পূজাবার্ষিকী ছাড়া আমাদের পুজো সম্পূর্ণ হয় না। আমরাও তাই নিয়ে এসেছি কিছু পুজো স্পেশ্যাল (special) গল্প (short story)। প্রতিটা গল্পের সঙ্গে জড়িয়ে আছে পুজোর আবেগ আর নস্টালজিয়া। আজকের অণুগল্প "প্রবাসীর চিঠি"। গত দু'দিন আমরা আপনাদের সামনে তুলে ধরেছি ছ'টি অণুগল্প, যা লিখে পাঠিয়েছিলেন আমাদের পাঠকেরা। আজকের দু'টি গল্প লিখেছেন POPxo বাংলা টিমের সদস্যরা। এবারের গল্পটির লেখিকা দোয়েল বন্দ্যোপাধ্যায়, সিনিয়র রাইটার, POPxo Bangla। 

 

pixabay
pixabay

গল্প "প্রবাসীর চিঠি"

কী হইল কী অমন নিমের পাঁচনপানা মুখ কইরা খাড়ায়ে আছস ক্যান? এইদিকে এত্ত কাজ পইড়া আসে। উনি বাবু সেজে ঘুরতাসেন। 

আমেরিকা থেকে দাদাবাবুর চিঠি এসেছে কর্তা। সেই জন্যই... 

ও। তা চিঠি যে আইসে তর গিন্নিমা জানে?

জানে কত্তা। চিঠি খুলে তিনিই তো পেত্থমবার পড়লেন। ঘরে খিল দিয়ে বসে আছেন তারপর থেকে। 

হ। ওই একটাই কাজ জানে সে। বাড়ির বউঝিরা তাঁরে খুজতাসে। আর তিনি গোসা ঘরে খিল দিসেন। কান্নাকাটি করতাসে বোধহয়। ছেলে ছেলে কইরা খুব দেমাক দেখাইত এক সময়। কী না ছেলে আমেরিকা যাইতাসে। আমেরিকা হুহ! 

অমন করে বলবেন না কত্তা। গিন্নিমা ভেবেছিলেন যে এইবারে অন্তত দাদাবাবু আসবেন বউদি আর বাচ্চাদের নিয়ে বাড়ির পুজো দেখতে। আমিও আশা করেছিলাম... সেই কোন ছোট্ট বয়স থেকে এই বাড়িতে আছি। ছোটবেলায় দাদাবাবু কী ভাল ঢাক বাজাত মনে আছে আমার। আমারে বলত পীতাম্বর আমি বড় হয়ে ঢাকি হব! 

আশায় বাঁচে চাষা, তর গিন্নিমাও তাই। তা কী লিখসে হোমোন্দির পো? 

আজ্ঞে এখন ওই দেশেও তো পুজো হয়, তাই সেখানেই অঞ্জলি টঞ্জলি... 

কী কইলা? আরেকবার কও। 

আজ্ঞে কত্তা এখন বিদেশেও অনেক পূজা হয়। মন্তর টন্তর পড়ে...

থামো থামো। সাহেবদের দেশে আবার পূজা হয়। কাশফুল ফোটে? শিউলি ঝরে? আকাশে পেঁজা তুলোর মতো ম্যাঘ ভাসে? 

কে জানে। আমার তো জন্মও এই গাঁয়ে আর মরবও এখানে। 

পূজা দেখাইতাসে সে আমারে? ঢাকি হইতে চাইত না? পূজার মানেডা কী সে বোঝে এহন আর? ডলার দিয়া ভাত মাইখ্যা খাওন যায়না পীতাম্বর। পূজা হয় ওদেশে? হ্যাঁ? বাড়ির মেয়ে বাড়ি আসলে কেমন লাগে সে জানে? সে অনেককাল আগের কথা। আমাদের ধান কাইটা দিত মনসুর মিয়াঁ। বন্যার সময় হেই পাঁচশ বছরের ঠাউরদালানের উপর প্রতিষ্ঠা করা প্রতিমা বুক দিয়া আগলাইয়া রাখছিল পুরা তিনদিন। জানে সে? জলে পা ফুইলা গেছে, একশ চার জ্বর তাও প্রতিমারে ছাড়েনি। সে যখন ইশকুলে যাইত, মিত্তির বাড়ির মেজ মাইয়া, ফুলি, অষ্টমীর দিন সাপে কাইট্যাঁ মইরা গেল। সে আজও এইহানে আইস্যা বসে পূজা দ্যাহে। জানো? আমি নিজে তার নূপুরের শব্দ শুনসি কতবার। বোঝে সে এসব? বোঝে? পূজা দেখাইতাসে আমারে? 

উত্তেজিত হবেন না কত্তা। 

ওই চিঠি ফেইলা দাও নদীতে। আর তোরা সব মুখ নামাইয়া খাড়ায়া রইলি ক্যান? বাজা, জোরে বাজা, জোরে জোরে বাজা! 

 

Featured Images: Nabhonil basu Chowdhury and sociallyawkward.momo

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!
এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...