হাউজওয়াইফদের জন্য এক্সারসাইজ প্ল্যান, বাড়িতেই করুন শরীরচর্চা in Bengali | POPxo

হাউজওয়াইফদের জন্য সহজ-সরল এক্সারসাইজ প্ল্যান, দৈনন্দিন কাজকর্মের মাঝেই হয়ে যাবে শরীরচর্চা!

হাউজওয়াইফদের জন্য সহজ-সরল এক্সারসাইজ প্ল্যান, দৈনন্দিন কাজকর্মের মাঝেই হয়ে যাবে শরীরচর্চা!

যাঁরা সংসারের কাজকর্ম নিয়েই ব্যস্ত থাকেন, তাঁদের ফিটনেস প্ল্যান কী হওয়া উচিত? এই জরুরি প্রশ্নটি করলেই অনেকে বেমালুম খেপে যান। তাঁদের বক্তব্য হল, সংসারের কাজে এমনিতেই এত খাটুনি আর তাতে এতটাই ক্যালরি খরচ হয় যে আলাদা করে আর এক্সারসাইজ করার নাকি দরকারই পড়ে না! সংসারের কাজে ঢের খাটুনি তাতে কোনও সন্দেহ নেই। সারাদিন মাথার ঘাম পায়ে ফেলালে তবেই সকলের বায়নাক্কা মেটানো সম্ভব। আর তা মেটাতে গিয়ে তো আর শুয়ে-বসে থাকলে চলে না, তাই সংসারের সাধারণ কাজকর্ম করলেই ওজন আপনিই কমে যাবে। এই ধারণা খানিকটা সত্যি হলেও, পুরোপুরি নয়। ফিটনেস মানে শুধু ওজন কমানো নয়, বরং সারা শরীরকে চনমনে রাখা। আর তার জন্য প্রয়োজন সঠিক এক্সারসাইজের। কিন্তু যাঁরা সারা দিন বাড়িতে থাকেন, মানে গোদা বাংলায় যাঁদের আমরা হাউজওয়াইফ (housewives) বলি, তাঁদের পক্ষে তো আর জিমে গিয়ে শরীরচর্চা করা সম্ভব নয়। তাঁরা যেন দৈনন্দিন কাজকর্মের মধ্যেই টুক করে শরীরচর্চা সেরে ফেলতে পারেন, সেরকম একটি প্ল্যান (exercise plan) করে দিলাম আমরা...

হাউজওয়াইফদের জন্য স্পেশ্যাল এক্সারসাইজ প্ল্যান

Shutterstock
Shutterstock

বাড়ির কাছে জিম নেই কিংবা বাড়িতে ইকুইপমেন্ট রাখার জায়গা কিংবা কেনার পয়সা, কোনওটাই নেই? তাতে কী! আমাদের সারা দিনের নানা কাজকর্মের মধ্যেই রয়েছে এক্সারসাইজ করার উপায়। এখানে রইল তেমনই কিছু টিপস...

  • আপনার নিজের বাড়ি হোক কিংবা ফ্ল্যাট, সিঁড়ি তো আছে। সেখান দিয়ে দিনে একবার জোর পায়ে ওঠানামা করুন মিনিটপনেরো। জিমের স্টেপার মেশিনের সমান কাজ হবে এতে।
  • টুকটাক কেনাকাটা, সবজি-মাছ আনা, বাজার করা ইত্যাদি কাজ ঝি-চাকরের জন্য তুলে না রেখে নিজেই করুন। এতে ব্রিস্ক ওয়াকিংয়ের কাজ হবে। হার্ট সুস্থ থাকবে এবং ক্যালরিও পুড়বে।
  • জানেন কি, রান্নাবান্না কিংবা জামাকাপড় ইস্ত্রি করা, শুকোতে দেওয়া, ডাস্টিং করা, এগুলো আসলে খুবই ভাল স্ট্রেচিং এক্সারসাইজ? এগুলো নিয়মিত করলেই আর আলাদা করে স্ট্রেচিং করার দরকার পড়বে না। মাসল টোনিং তো হবেই, শরীরও ঝরঝরে থাকবে।
  • সকালে ঘুম থেকে উঠে একটু প্রাণায়াম করে নিন। বেশিক্ষণ নয়, মিনিটদশেক চোখ বুজে প্রাণায়াম করলেই হবে।
  • দুুপুর বেলা শুয়ে-শুয়ে টিভি দেখছেন? ওভাবে শুয়ে-শুয়েই হাওয়ায় পা চালিয়ে একটু সাইক্লিং করে নিন। পেটের চর্বি কমাতে এর চেয়ে ভাল কার্ডিওভাসকুলার ব্যায়াম আর হয় না। 
  • ইউটিউবে গান চালান, তারপর ঘরের দরজা বন্ধ করে বেদম নাচুন। স্টেপের চিন্তা করতে হবে না, মন খুলে যা ইচ্ছে, তাই নাচুন। এতে যা ক্যালরি বার্ন হবে ও সারা শরীরের মাসল টোনিং হবে, তা সারা দিন জিমে গিয়ে ট্রেডমিল করলেও হবে না!
  • বাড়িতে ছোট বাচ্চা আছে? তা হলে তাদের নিয়ে পার্কে যান, গিয়ে খেলুন। শরীর তো ভাল থাকবেই, মনও ফুরফুরে হবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...