ভিটামিনের গুণে চুল স্বাস্থ্য ঝলমলে হয়ে বাড়ে তাড়াতাড়ি, কোন-কোন খাবারে পাবেন এই ভিটামিন

ভিটামিনের গুণে চুল স্বাস্থ্য ঝলমলে হয়ে বাড়ে তাড়াতাড়ি, কোন-কোন খাবারে পাবেন এই ভিটামিন

একঢাল স্বাস্থ্যোজ্জ্বল, ঝলমলে, লম্বা চুল যে-কোনও মেয়েরই স্বপ্ন! কিন্তু সব স্বপ্নই তো আর সত্যি হয় না! তাই আমাদের চুলও বিজ্ঞাপনের নায়িকার মতো হয় না! নানা রকমের স্টাইলিং প্রোডাক্ট কিংবা হেয়ার এক্সটেনশন ব্যবহার করে লম্বা চুল পাওয়ার একটা ব্যর্থ চেষ্টা আমরা অনেকসময় করি বটে, কিন্তু গলদটা রয়ে যায় সেই গোড়ায়! আসলে চুলও (hair) যে আমাদের শরীরের একটি অংশ, এই কথাটা আমরা প্রায়ই যাই ভুলে! মানে, ত্বকের যত্নের জন্য যেমন বাইরে থেকে নানা ক্রিম-লোশন-প্যাকের সঙ্গে-সঙ্গে ডায়েটের উপর নজর দেওয়া দরকার, ঠিক তেমনই চুলের যত্নের জন্য প্রয়োজন নানা ধরনের ভিটামিনের (Vitamin), যা পাওয়া যাবে বিভিন্ন ধরনের খাবার থেকে। আসুন, দেখে নেওয়া যাক, একঢাল, লম্বা, স্বাস্থ্যোজ্জ্বল (growth) চুলের যত্নের (nourish) জন্য কী-কী ভিটামিন প্রয়োজন এবং তা কীভাবে পেতে পারি আমরা...

১. ভিটামিন এ

Pixabay

কেন জরুরি: চুলের কোষগুলির পুষ্টি যুগিয়ে ভিটামিন এ চুল তাড়াতাড়ি লম্বা করতে সাহায্য করে। এই ভিটামিন আবার স্ক্যাল্পের পুষ্টির জন্য জরুরি সিবাম তৈরিতেও মদত করে। যদি কেউ ভিটামিন এ-র অল্পতায় ভোগেন, তা হলে তাঁর চুল উঠবে তাড়াতাড়ি। 

কোন খাবারে আছে: গাজর, পালং শাক, ব্রকোলি, যে-কোনও সবুজ শাকপাতা, কমলালেবু, ডিম, দই, দুধ, এই ধরনের খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন এ পাওয়া যায়।

 

২. ভিটামিন বি থ্রি বা নিয়াসিন

Pixabay

কেন জরুরি: এটি ওয়াটার সলিউবল ভিটামিন, যা হেয়ার ফলিকলে অক্সিজেন জুগিয়ে চুল ঘন করে তোলে। স্ক্যাল্পে ব্লাড সার্কুলেশন বাড়িয়ে এই ভিটামিন হেয়ার ফলিকলগুলির গ্রোথ বাড়াতেও সাহায্য করে। 

কোন খাবারে আছে: যে-কোনও দুগ্ধজাতীয় খাবার, বিট, মুরগি কিংবা পাঁঠার মাংস, সবুজ শাকসবজি, চিনাবাদাম, অ্যাভোকাডো, কড়াইশুঁটি, আলু ইত্যাদি খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন বি থ্রি পাওয়া যায়। তবে যেহেতু এটি ওয়াটার সলিউবল ভিটামিন, তাই আমাদের শরীর এই ভিটামিন জমিয়ে রাখতে পারে না। ফলে রোজ ভিটামিন বি থ্রি সমৃদ্ধ খাবার খেতে হবে। 

৩. ভিটামিন এইচ বা বায়োটিন

Pixabay

কেন জরুরি: এটি ওয়াটার সলিউবল ভিটামিন এবং ভিটামিন বি থ্রি পরিবারেরই একটি সদস্যবিশেষ। তবে এটিকে আমরা ভিটামিন এইচ বলেই চিনি। এই ভিটামিনটি সবচেয়ে দ্রুত কাজ করে। কেরাটিন নামের যে প্রোটিনটি আমাদের চুলের গঠনে সবচেয়ে গুরুত্বপূর্ণ, বায়োটিন তার বিকাশেই সাহায্য করে। ফলে চুলের গোড়া শক্ত করে চুল পড়া কমায় ও চুল ঘন করে বায়োটিন। 

কোন খাবারে আছে: ডিম, লিভার, আমন্ড বাদাম, হোলগ্রেন ব্রেড, ফুলকপি, স্যামন মাছ, রাস্পবেরি, চিজ ইত্যাদি খাবার আমাদের শরীরের বায়োটিনের অভাব দূর করতে সাহায্য করে। 

৪. ভিটামিন বি ১২

Pixabay

কেন জরুরি: শরীরে লোহিত রক্তকণিকা তৈরি করে এই ভিটামিনটি আমাদের স্ক্যাল্প ও মস্তিষ্কে অক্সিজেন পৌঁছে দেয়। তাই এটির অভাবে চুল পড়ার মতো সমস্যা পিছু নিতে পারে। 

কোন খাবারে আছে: খুব কম খাবারেই এই ভিটামিনটি পাওয়া যায়। শাকসবজির মধ্যে তো একেবারেই পাওয়া যায় না। নানা ধরনের মাংস, মাশরুম, টুনা, লো ফ্যাট দই এবং কর্নফ্লেক্স, মুয়েসলি জাতীয় তৈরি সিরিয়ালে এই ভিটামিনটি পাওয়া যায়।  

৫. ভিটামিন সি

Pixabay

কেন জরুরি: শরীরে কোলাজেন তৈরি করে এই ভিটামিনটি স্বাস্থ্যোজ্জ্বল। 

কোন খাবারে আছে: যে-কোনও লেবুজাতীয় খাবারেই প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে , তা সে মৌসম্বি থেকে শুরু করে পাতিলেবু, যা-ই হোক না কেন! কিউয়ি, কমলালেবু, স্কোয়াশ, এই ফলগুলিতে ভিটামিন সি-এর পরিমাণ সর্বাধিক। তাই ডায়েটে এই ফল রোজ অন্তত একটি করে রাখবেন।

৬. ভিটামিন ডি

Pixabay

কেন জরুরি: ঘুমিয়ে পড়া হেয়ার ফলিকলগুলিকে চাঙ্গা করে এই ভিটামিনটি হেয়ার গ্রোথে সাহায্য করে। ভিটামিন ডি-সমৃদ্ধ খাবার খাওয়া শুরু করলে দেখবেন, আপনার চুল পড়ার মাত্রাও কমে গিয়েছে। 

কোন খাবারে আছে: নানা ধরনের দানাশস্য, রাগি, কমলালেবু, দুধ, ডিমের কুসুম, কড লিভার অয়েল, স্যামন, টুনা ইত্যাদি খাবারে ভিটামিন ডি আছে।

৭. ভিটামিন ই

Pixabay

কেন জরুরি: চুলে রুক্ষতা ও শুষ্ক ভাব কমিয়ে চুলের ঔজ্জ্বল্য বাড়িয়ে দেয়। কারণ, এই ভিটামিনে আছে নানা ধরনের অ্যান্টি অক্সিডেন্ট প্রপার্টিজ, যা চুলকে ক্ষতিকর ইউভি রশ্মির হাত থেকেও বাঁচায়।

কোন খাবারে আছে: নানা ধরনের ভেজিটেবিল অয়েল, সবুজ শাকসবজি, শুকনো খোলায় ভাজা আমন্ড, পিনাট বাটার ইত্য়াদিতে আছে এই ভিটামিনটি। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...