চোখের নীচের ফোলা ভাব দূর করতে বা ব্রণর সমস্যার পিছু ছাড়াতে সাহায্য করবে বরফ!

চোখের নীচের ফোলা ভাব দূর করতে বা ব্রণর সমস্যার পিছু ছাড়াতে সাহায্য করবে বরফ!

ত্বকের দেখভালে বরফের কোনও বিকল্পই হয় না। কিন্তু হাতের কাছে থাকা কয়েক টুকরো বরফ যে এত খেল দেখাতে পারে, সে খবর কেউই রাখেন না। তাই তো প্রসাধনীর পিছনে একগাদা পয়সা খরচ করে কষ্টের টাকা জলে তো দেনই, সঙ্গে ত্বকের বারোটাও বাজে। কীভাবে? বেশিরভাগ প্রসাধনীতেই বেশ কিছু কেমিক্যাল মজুত থাকে, যা বারে-বারে ত্বকের ভিতরে প্রবেশ করার কারণে ত্বকের মারাত্মক ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই তো ত্বকের সৌন্দর্য ধরে রাখতে কসমেটিকসের ব্যবহার কমিয়ে প্রাকৃতিক উপাদানের উপরেই ভরসা রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে সে সুযোগ যদি নাও বা থাকে, তা হলেও কোনও চিন্তা নেই। সেক্ষেত্রে নিয়মিত কয়েক টুকরো বরফ (ice) ঘষুন মুখে, তাতেই দেখবেন নানা উপকার পাবেন। 

১. চোখের কোলের ফোলা ভাব কমে যাবে

চোখের নীচের অংশ ফুলে যাওয়ার কারণে কি সৌন্দর্যের বারোটা বেজেছে? তা হলে একটা কাজ করুন দেখি! নিয়মিত দিনের যে-কোনও সময়ে এক টুকরো বরফ নিয়ে চোখের কোলে ধীরে-ধীরে মিনিটপনেরো ঘষুন। নিয়মিত এই ঘরোয়া টোটকাটিকে কাজে লাগালে puffy eyes-এর সমস্যা কমতে সময় লাগবে না।

২. ব্রণ মিলিয়ে যাবে

বলেন কী, মুখে বরফ ঘষলে ব্রণ মিলিয়ে যায়! এটা কীভাবে সম্ভব? ত্বকের ভিতরে প্রদাহের মাত্রা বাড়লে যেমন ব্রণর প্রকোপ বাড়ার আশঙ্কা থাকে, তেমনই ব্যাকটেরিয়াল ইনফেকশনও এই ধরনের ত্বকের রোগের পিছনে দায়ী। তাই তো কোনওভাবে যদি প্রদাহের মাত্রা কমিয়ে ফেলা যায়, তা হলেই ব্রণ মিলিয়ে যাবে। আর ঠিক এই কাজটাই করে বরফ। নিয়মিত মিনিটদশেক ব্রণর উপরে বরফ ঘষলে প্রদাহের মাত্রা কমতে সময় লাগে না। ফলে অল্প দিনেই ব্রণ মিলিয়ে যায়।

৩. নিমেষে ত্বকের সৌন্দর্য বাড়বে

পার্টি বা অনুষ্ঠান বাড়িতে যাওয়ার আগে মুখে বরফ মালিশ করে নিন। মিনিটপনেরো 'আইস মাসাজ' করলে ত্বকের ভিতরে রক্তের প্রবাহ বেড়ে যাওয়ার কারণে স্কিন টোনের উন্নতি ঘটবে। ফলে ত্বকের লাবণ্য (beauty) বাড়বে। এক্ষেত্রে সুতির কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে মুখে ঘষতে পারেন। আবার মুখে সরাসরিও বরফ ঘষা যেতে পারে। দু'টি পদ্ধতিতেই সমান উপকার মিলবে।

৪. জ্বালা এবং লাল ভাব কমবে

কোথাও খুব চুলকালে বা জ্বালা করলে সেখানে মিনিটদেশেক বরফ ঘষুন। দেখবেন, সঙ্গে-সঙ্গে উপকার পাবেন। আসলে বরফ ঘষামাত্র ত্বকের (skin) ভিতরে প্রদাহের মাত্রা কমে যায়। তাই তো কষ্ট কমতে সময় লাগে না। প্রসঙ্গত উল্লেখ্য, facial threading করার পরে অনেক সময় খুব জ্বালা করে। এক্ষেত্রেও বরফ ঘষলে উপকার পাবেন।

৫. ট্যান দূর হয়

রোদে পুড়ে কি ত্বকের হাল বেহাল? তা হলে যেখানে যেখানে sunburn হয়েছে, সেখানে-সেখানে বরফ ঘষুন। নিয়মিত এই ভাবে ত্বকের যত্ন নিলে ট্যান দূর হবে, সঙ্গে লাল ভাবও কমবে। ফলে ত্বকের স্বাভাবিক অবস্থা ফিরে আসতে সময় লাগবে না।

৬. চোখের নীচের কালি দূর হবে

হাজার চেষ্টা করেও কি ডার্ক সার্কল দূর হচ্ছে না? তা হলে একটা কাজ করুন। আইস ট্রেতে অল্প পরিমাণ জল, লেবুর রস এবং গোলাপ জল নিয়ে জমিয়ে নিন। এবার সেই আইস কিউবটা চোখের তলায় নিয়মিত মিনিটপনেরো ঘষুন। দেখবেন, অল্প দিনেই চোখের নীচের কালি মিলিয়ে যাবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...