ADVERTISEMENT
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
মাইক্রোওয়েভে কোন বাসন ব্যবহার করবেন আর কোনটা করবেন না, রইল সেরা ১০টি বাসনের সন্ধান

মাইক্রোওয়েভে কোন বাসন ব্যবহার করবেন আর কোনটা করবেন না, রইল সেরা ১০টি বাসনের সন্ধান

মাইক্রোওয়েভ ব্যাপারটা এখন আমাদের কাছে অত্যাবশ্যকীয় হয়ে দাঁড়িয়েছে। এই যন্ত্রটিতে রান্না কতটা করি আমরা তা জানি না, তবে খাবারদাবার (food) বিস্তর গরম-টরম করা হয় আর কী! আর এখানেই তৈরি হতে পারে নানা সমস্যা। কারণ, মাইক্রোওয়েভে (Microwave) সব রকমের বাসন ঢোকানো যায় না। বাঙালি বাড়িতে যে স্টিলের বাসনপত্র সচরাচর ব্যবহার করা হয়, তা তো নয়ই! আজকাল অনেক বাসনের তলাতেই লেখা থাকে মাইক্রোওয়েভ সেফ, এই কথাটা খুবই সমস্যার! মাইক্রোওয়েভ সেফ আসলে ঠিক কোন-কোন বাসন (Utensils), তা কিন্তু শুধু মাইক্রোওয়েভ নির্মাতারাই বলতে পারবেন।

মাইক্রোওয়েভ কেনার সময় একটি বুকলেট দেওয়া হয়, সেখানেই এই সংক্রান্ত যাবতীয় তথ্য দেওয়া থাকে। কিন্তু বাজারচলতি প্লাস্টিকের নানা ধরনের পাত্র, যেগুলো ফুটপাথ টু শপিং মল, সর্বত্র পাওয়া যায় এবং আমরা মনের সুখে সেগুলো কিনে নাচতে-নাচতে ব্যবহার করি। এর ফলে শরীরের কোনওরকম ক্ষতি হচ্ছে কিনা, মাইক্রোওয়েভ মেশিনেরও কোনও সমস্যা হতে পারে কিনা, এসব জানার কোনও চেষ্টাই করি না!

আজকের এই প্রতিবেদনে তাই মাইক্রোওয়েভে কোন ধরনের বাসন ব্যবহার করা যেতে পারে এবং বাজারে পাওয়া যাবে এরকম সেরা ১০টি মাইক্রোওয়েভ বাসন সম্বন্ধে আলোচনা করছি আমরা। 

কোন ধরনের বাসন আসলে মাইক্রোওয়েভ সেফ?

বাসনের গায়ে মাইক্রোওয়েভ সেফ লেখা থাকলেই তা মাইক্রোওয়েভে ব্যবহারের উপযুক্ত নয়, এই সার সত্যটি যেদিন আমরা বুঝতে পারব, সেদিন দেখবেন, জীবনের অর্ধেক সমস্যার সমাধান হয়ে গিয়েছে! জেনে নিন, কোন ধরনের বাসন আপনি মাইক্রোওয়েভে ব্যবহার করতে পারবেন…

ADVERTISEMENT
  • বোরোসিল, ট্রিয়ো ইত্যাদি ব্র্যান্ডের মাইক্রোওয়েভের জন্য বিশেষভাবে তৈরি বাসন। 
  • যে-কোনও পোর্সেলিনের পাত্র, যাতে সোনালি-রুপোলি রং নেই।
  • ওয়্যাক্স বা পার্চমেন্ট পেপার।

কোন-কোন জিনিস মাইক্রোওয়েভে ব্যবহার করা যাবে না, লম্বা লিস্ট আছে তারও…

  • অ্যালুমিনিয়াম ফয়েল
  • ব্রাউন পেপার ব্যাগ
  • একবার ব্যবহার করে ফেলে দেওয়ার মতো প্লাস্টিক পাত্র (মানে, যাতে রেস্তরাঁ থেকে খাবার আসে)
  • এমন কোনও পোর্সিলিন প্লেট, যাতে কোনও ধাতব ট্রিমিং আছে।

মাইক্রোওয়েভে রান্না করার জন্য প্লাস্টিকের কোনও পাত্র একেবারেই ব্যবহার করা চলবে না। গরম করার জন্য তবুও চলতে পারে, কিন্তু তা-ও বিশেষভাবে তৈরি ফুড গ্রেডেড প্লাস্টিক, যেটি আবার মাইক্রোওয়েভ সেফ। তা-ও এই ধরনের পাত্র একটানা পাঁচ মিনিটের বেশি ব্যবহার করবেন না এবং মাসছয়েকের বেশিও একনাগাড়ে ব্যবহার করবেন না।

https://bangla.popxo.com/article/health-benefits-of-drinking-water-from-copper-bottle-in-bengali

মাইক্রোওয়েভে ব্যবহার করার জন্য সেরা ১০টি বাসন

মাইক্রোওয়েভ যেহেতু আমাদের দৈনন্দিন জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে দাঁড়িয়েছে, তাই আমরা মাইক্রোওয়েভের জন্য বাসনও কিনি প্রায় নিয়মিত। প্লাস্টিকের বাসন না কিনে গ্লাস কিংবা সেরামিকের বাসন কেনাটাই কিন্তু শ্রেয়। এগুলি টেঁকসই, দামে একটু বেশি হলেও, এগুলি থেকে কোনওরকম রোগ ছড়ানোর আশঙ্কা প্রায় নেই বললেই চলে। এখানে আমরা ভারতীয় বাজারে পাওয়া যায়, এমন ১০টি মাইক্রোওয়েভ সেফ বাসনের সন্ধান দিলাম। তার মধ্যে থেকে বেছে নিন আপনার পছন্দের বাসনটি। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…

16 Oct 2019

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT