এক্সারসাইজের নাম শুনলেই কুঁড়েমি আসে? ওটি ছাড়াই ওজন কমান, ঝরিয়ে ফেলুন বাড়তি মেদ!

এক্সারসাইজের নাম শুনলেই কুঁড়েমি আসে? ওটি ছাড়াই ওজন কমান, ঝরিয়ে ফেলুন বাড়তি মেদ!

বাঙালি মেয়েদের শরীরে একটু মেদ থাকলে দেখতে বেশ ভালই লাগে, বেশ লক্ষ্মী প্রতিমার মতো; তবে সে মেদ বাড়তে-বাড়তে ঝুলে পড়লে তখন সেটা আর ভাল লাগে না। অবশ্য শরীরে মেদের বাহুল্য যে শুধু দৃষ্টিকটু তা নয়, নানা শারীরিক সমস্যার সম্মুখীনও হতে হয় সেক্ষেত্রে। তবে ওই যে কথায় বলে না, সব জেনেও চুপচাপ বসে থাকা! মানে, আপনি হয়তো জানেন যে আপনার ব্যায়াম করা প্রয়োজন, বাড়তি ওজন (weight) ও মেদের বাহুল্য কমিয়ে শরীর সুস্থ রাখা প্রয়োজন, কিন্তু তাও আপনি তা করবেন না। কারণ? খুব সহজ, আলস্য! আমরা যারা একটু আলসে (Lazy people), ব্যায়াম করার নামে যাঁদের গায়ে জ্বর আসে, ডায়েট করার কথা শুনলে যাঁদের কান্না পায়, তাঁদের জন্য রইল সহজ কয়েকটি টিপস (tips), যাতে সাপও মরে আবার লাঠিও ভাঙে না!

১। প্রাতরাশ খাবেনই

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন, যাঁরা বেশিরভাগ সময়েই প্রাতঃরাশ খান না। কারণ যাই হোক না কেন, আপনারও যদি এমন অভ্যেস থাকে, তা হলে অবিলম্বে তা ত্যাগ করুন। দিনের প্রথম খাবার আমাদের সারাদিন কাজ করার এনার্জি জোগাতে সাহায্য করে। আর সময়মতো প্রাতঃরাশ সারলে শরীর তো সুস্থ থাকবেই, সঙ্গে ওজনও বাড়বে না।

২। সারদিনে ছোট-ছোট মিল খান

আপনি যদি সত্যিই ওজন কমাতে (loss) চান, তা হলে কিন্তু খাওয়া বন্ধ করলে চলবে না। অনেকের মনেই একটা ভ্রান্ত ধারণা রয়েছে যে, খাবার না খেলে বা পেট খালি রাখলেই তরতর করে ওজন কমবে। বরং উল্টোটা। পেট খালি রাখলে শরীরে মেদ বেশি জমে, বিশেষ করে পেটে। কাজেই সারাদিনে ছোট-ছোট মিল খান এবং অনেকবার করে খান। আপনি চাইলে ক্যালরি মেপেও খেতে পারেন।

৩। খাওয়ার আগে একবাটি সুপ খান

দুপুরের খাবার হোক বা রাতের, খাওয়ার এক ঘণ্টা আগে একবাটি সুপ খান। এতে পেট ভরা থাকবে এবং শরীরে বাড়তি মেদ জমার কোনও আশঙ্কা নেই। আর যেহেতু পেট ভরা ভরা থাকবে, কাজেই খেতে বসে আপনি প্রয়োজনের তুলনায় বেশি খাবার খাবেনও না, ফলে ওজনও বাড়বে না।

৪। জলই জীবন

সারাদিনে প্রচুর পরিমাণে জল খান। এতে শরীরের টক্সিন বেরিয়ে যাবে এবং শরীর সুস্থ থাকবে। বেশিরভাগ সময়েই কিন্তু আমাদের অতিরিক্ত ওজন বা মেদের বাহুল্যের পিছনে আমাদের শরীরে জমে থাকা টক্সিনই দায়ী।

৫। সিঁড়ি ব্যবহার করুন

আপনি যদি অফিসে যান বা আপনার বাড়ি যদি উঁচু তলায় হয়, তা হলে লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করুন, বিশেষ করে ওঠার সময়ে। এতে একটু এক্সারসাইজও হবে আর শরীরেও একটু মুভমেন্ট হবে।

৬। ডিটক্স ওয়াটার জরুরি

গোল-গোল করে কাটা কয়েক টুকরো শশা, কয়েক কুচি আদা, তিন-চারটি পুদিনা পাতা এবং কয়েক টুকরো পাতি লেবু এক লিটার জলে অন্তত ঘণ্টাদু'য়েক ভিজিয়ে রাখুন। যখনই তেষ্টা পাবে, অল্প-অল্প করে ওই জলটা খান। এই ডিটক্স ওয়াটারে (detox water) শরীর থেকে টক্সিন বেরিয়ে যাবে এবং শরীর চনমনে থাকবে। বাড়তি ওজন ও মেদ ঝরিয়ে ফেলতে কিন্তু এই ডিটক্স ওয়াটারের (detox water) জুড়ি মেলা ভার।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...