Vagina নিয়ে মহিলাদের মনে বাসা বেঁধে আছে কিছু ভ্রান্ত ধারণা, এবার তার পিছু ছাড়ান!

Vagina নিয়ে মহিলাদের মনে বাসা বেঁধে আছে কিছু ভ্রান্ত ধারণা, এবার তার পিছু ছাড়ান!

সেক্স, যৌনতা, ঋতুস্রাব বা শারীরিক সম্পর্ক – এই শব্দগুলো নিয়ে আমাদের দেশে বড্ড বেশি ছুতমার্গ রয়েছে। এই শব্দগুলো জনসমক্ষে উচ্চারণ করলে অনেকের ভুরু কুঁচকে যায়, এই শব্দগুলো সম্পর্কে আলোচনা করতে গেলে আলোচনা করার মত তেমন কাউকেই পাওয়া যায় না। অথচ সেক্স এডুকেশন নিয়ে অথবা ঋতুস্রাব নিয়ে কিন্তু অনেক ক্যাম্পেনিং হচ্ছে, সিনেমা তৈরি হচ্ছে। সে যাই হোক না কেন, যৌনতা নিয়ে কিন্ত কারোরই কৌতুহলের শেষ নেই। দুঃখের বিষয়, বেশিরভাগ মানুষই নিজেদের কৌতূহল নিবারণের জন্য হয় ভুল পথ বেছে নেন অথবা সারা জীবন ভুল ধারণা নিয়েই কাটিয়ে দেন!

আজ যোনিদেশ বা vagina সম্পর্কিত কয়েকটি ভুল ধারণা বা myths যা আপনি হয়তো এত দিন ধরে পোষণ করে রয়েছেন, তা ভাঙার সময় এসে গিয়েছে!

১। মা হওয়ার পর মহিলাদের যোনিদেশ শিথিল হয়ে যায়

হয় আপনি নিজে কোনওদিন কাউকে বলেছেন অথবা কারও থেকে কখনও শুনেছেন এই কথাটি! এটি সম্পূর্ণ ভুল ধারণা। মহিলাদের যোনিদেশ মাংসপেশির সমন্বয় এবং এটি অনেকটা ইলাস্টিকের মত, যা প্রসারিত হতে পারে আবার ঠিক সঙ্কুচিতও হতে পারে। যখন একজন মহিলা মা হন, ডেলিভারির সময়ে তাঁর যোনিদেশ প্রসারিত হয় ঠিকই, তবে আবার কয়েকমাসের মধ্যেই তা আগের মত সঙ্কুচিতও হয়ে যায়। ফলে এমন ভাবার কোনও কারণ নেই যে শিশুর জন্মের পরে আপনি আর আপনার স্বামীর সঙ্গে শারীরিক মিলন আগের মতো উপভোগ করতে পারবেন না।

২। বেঁটে মেয়েদের যোনিদেশ বেশি মজবুত হয়

সত্যি? মানে আপনিও কি এই ধারণা পোষণ করেন? একজন মহিলার উচ্চতার উপর কীভাবে তাঁর ভ্যাজাইনার শিথিলতা বা মজবুতি নির্ভর করতে পারে? উপরন্তু আপনার জেনে রাখা ভাল, মহিলাদের যোনিদেশ ইলাস্টিকের মতো হয় যা শিশুর ডেলিভারির সময়ে ২০০% পর্যন্ত প্রসারিত হতে পারে এবং তারপরে আবার নিজের শেপ-এ ফিরে আসতে পারে!

৩। শরীরের বিশেষ অংশের সম্পূর্ণটাই যোনিদেশ

আজ্ঞে না। যদিও এই ভুল ধারণা নিয়ে আমরা অনেকেই বসে আছি, কিন্তু আসল কথা হল vagina বা মহিলাদের যোনিদেশ হল ভিতরের অংশটি। বাইরের অংশটিকে বলা হয় ভালভা যা লাবিয়া এবং ক্লিটোরাসের সমণ্বয়; এবং মহিলাদের রিপ্রোডাক্টিভ সিস্টেম অর্থাৎ সারভিক্স, ইউটেরাস এবং ওভারিকে একত্রে বলা হয় ভ্যাজাইনা।

৪। সাদাস্রাব হলেই তা দুশ্চিন্তার কারণ

Vaginal Discharge বা সাদাস্রাব সম্পর্কে নিশ্চয়ই আপনি শুনেছেন, হয়তো বা কখনও আপনিও এমন পরিস্থিতির শিকার হয়েছেন। সবসময় যে যোনিদেশের স্রাব ক্ষতিকর বা তাতে দুশ্চিন্তার কারণ আছে, তা নয়। যদি আপনার সাদাস্রাবে কোনওরকম গন্ধ না থাকে অথবা তা স্বচ্ছ হয়, তা হলে ভয়ের কোনও কারণ নেই। একমাত্র দুর্গন্ধযুক্ত কোনও রঙের স্রাব হলে এবং প্রস্রাব করার সময়ে যোনিপথে জ্বালা করলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

প্রস্রাবে ইনফেকশন কীভাবে প্রতিরোধ করবেন

ঘরোয়া উপায়ে দূর করুন ভ্যাজাইনাল ইস্ট ইনফেকশন

সাদাস্রাবের কারণ ও তার ঘরোয়া চিকিৎসা

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...