কাজে মন বসছে না? মনঃসংযোগ বৃদ্ধি করতে এই দু'টি মেডিটেশন পদ্ধতি ট্রাই করুন

কাজে মন বসছে না? মনঃসংযোগ বৃদ্ধি করতে এই দু'টি মেডিটেশন পদ্ধতি ট্রাই করুন

এমন কখনও কি হয়েছে যে, আপনি কোনও একটা কাজ করতে চাইছেন, কিন্তু কিছুতেই মনঃসংযোগ করতে পারছেন না? এরকম আমাদের সকলের সঙ্গেই কখনও না-কখনও হয়। খেয়াল করে দেখবেন, অনেকসময়ে অনেকে বলেন, “বাচ্চাটা খুব চঞ্চল, কোনও কিছুতেই মন নেই!” অথবা অনেকসময় আমরা নিজেরাই নিজের বিষয়ে বা অন্য কারও বিষয়ে বলে থাকি যে “ফোকাসের বড্ড অভাব!” এগুলো আর কিছুই না, মনঃসংযোগ বা concentration-এর অভাব।

মেডিটেশনের (meditation) মাধ্যমে কিন্তু মনঃসংযোগ বাড়ানো যায়, এবং এই টেকনিক প্রাচীনকাল থেকে মুনি-ঋষিরা ট্রাই করে আসছেন। এখনকার দিনেও concentration বাড়ানোর এই পদ্ধতি কিন্তু দারুণ কার্যকর! কীভাবে ধ্যানের মাধ্যমে মনঃসংযোগ বৃদ্ধি করবেন সে ব্যাপারে কথা বলা যাক।

বিপশনা

শাটারস্টক

প্রায় আড়াই হাজার বছর আগেকার এই মেডিটেশন (meditation) পদ্ধতি যদিও খুব বেশি জনপ্রিয় নয়, তবে যাঁরা নিয়মিত ধ্যান করেন তাঁদের কাছে নামটি পরিচিত। শোনা যায় গৌতম বুদ্ধ এই ধ্যান পদ্ধতির প্রচলন করেন এবং ধীরে-ধীরে প্রাচ্য ও পাশ্চাত্যের নানা দেশে নানা দেশে ছড়িয়ে পড়ে। বিপশনা ধ্যান পদ্ধতি concentration বাড়াতে তো সাহায্য করেই, সঙ্গে মন শান্ত করতেও সাহায্য করে। কোনও শান্ত খোলা জায়গায় যদি এই মেডিটেশন নিয়মিত অনুশীলন করা যায়, তা হলে খুব তাড়াতাড়ি সুফল পাওয়া যায় বলে বিশেষজ্ঞদের দাবি।

ত্রাতক

পেক্সেলস

ধ্যান (meditation) করার এই পদ্ধতিটিও খুব জনপ্রিয়। বেশিরভাগ সময়েই দেখবেন, যাঁরা নিয়মিত পুজো করেন, তাঁরা ত্রাতক করে থাকেন। যেখানে ধ্যান করতে বসবেন, সেই ঘরটি অন্ধকার করে একটি মোমবাতি বা প্রদীপ জ্বালিয়ে একদৃষ্টে আগুনের শিখার দিকে তাকিয়ে থাকুন। বেশ কিছুক্ষন একভাবে তাকিয়ে থাকার পর চোখ বন্ধ করে নিন এবং মনে-মনে আগুনের শিখাটি কল্পনা করুন। মেডিটেশনের এই পদ্ধতিটি শুধু মনঃসংযোগ বাড়াতেই সাহায্য করে না, বরং অনেকসময়ে আমাদের মনে নানা উল্টোপাল্টা চিন্তা চলে, সেগুলি দূর করতেও সাহায্য করে।

মেডিটেশন করার সময়ে কয়েকটি বিষয় মনে রাখুন

- আপনি যদি বসে মেডিটেশন করেন তা হলে এমনভাবে বসুন, যাতে পিঠে বা কোমরে কিছুক্ষণ পর ব্যথা না হয়ে যায়।

- অনেকেই শুয়ে ধ্যান (meditation) করেন, সেক্ষেত্রে কিন্তু ঘুম পেয়ে যেতে পারে। কাজেই শুয়ে মেডিটেশন করে লাভ নেই, মনঃসংযোগ বাড়বে না।

- আপনি যদি মনঃসংযোগ বাড়াতে চান, তা হলে একবারেই সাফল্যের চূড়ায় পৌঁছতে যাবেন না! ধীরে-ধীরে নিজের শ্বাস-প্রশ্বাসের উপরে concentration বাড়ান।

- চেষ্টা করুন যাতে বেশি নড়াচড়া না করেন।

- প্রতিদিন একই সময়ে মেডিটেশন করার চেষ্টা করুন।

- যদি মনঃসংযোগে খুব অসুবিধে হয়, তা হলে মনে-মনে কোনও মন্ত্র বলতে পারেন, অথবা হালকা কোনও মিউজিক বা মন্ত্র চালিয়ে ধ্যান (meditation) করতে পারেন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...