ঘরে তৈরি আটটি ১০০ শতাংশ প্রাকৃতিক হেয়ার কালার দিয়ে চুল রং করে তাক লাগিয়ে দিন!

ঘরে তৈরি আটটি ১০০ শতাংশ প্রাকৃতিক হেয়ার কালার দিয়ে চুল রং করে তাক লাগিয়ে দিন!

চুল রং করতে কার না ভাল লাগে! বিজ্ঞাপনের মডেল কিংবা পর্দার তারকাদের মতো নানা রংয়ে ঝলমলে, জেল্লাদার চুল হবে, তার জৌলুস দেখে চোখে ধাঁধা লেগে যাবে সকলের, এমনটাই তো হওয়া চাই। কিন্তু এই পিকচার পারফেক্ট ব্যাপারটিতে বাধ সাধে তিনটি জিনিস। এক, পার্লারে গিয়ে চুল রং করানোর হ্যাপা এবং খরচ, দুটোই বেশ বেশি। দুই, রং করানো মানে আবার একাগাদা কেমিক্যালে ভর্তি প্রোডাক্ট ব্যবহার করা। তিন, পোস্ট হেয়ার কালার চুলের যত্ন নেওয়ার জন্য আবার কালার গার্ডযুক্ত শ্যাম্পু-কন্ডিশনারের পিছনে টাকা খরচ করা। এসব ভেবে চুলে রং করা থেকে অনেকেই পিছিয়ে আসেন। পাকা চুল (hair) পাকাই থেকে যায়, বড় জোর তাতে লাগে মেহন্দির রং। কিন্তু যদি ঘরেই তৈরি করে ফেলা যেত স্বাভাবিক কোনও হেয়ার কালার, যা প্রাকৃতিক এবং পকেট ফ্রেন্ডলিও বটে? ওই দ্যাখো, এবার নড়েচড়ে বসেছেন তো? তা হলে সেই আলোচনাই সেরে ফেলা যাক। সম্পূর্ণ স্বাভাবিক প্রক্রিয়াতেই (natural) আপনি তৈরি করে (homemade) ফেলতে পারবেন এখানে বলে দেওয়া আটটি হেয়ার ডাই, যেগুলো দিয়ে অনায়াসে রং (colour) করে ফেলা যাবে চুল।

১. লাল রংয়ের জন্য বিট

pixabay

লাল রং আজকাল হেয়ার কালারের ক্ষেত্রে বেশ ইন। যাঁরা লাল রংয়ে চুল রাঙাতে চান, তাঁরা কাজে লাগান বিট নামক সবজিটিকে।

কী-কী লাগবে: একটা বিট কুরোনো, যে-কোনও ক্যারিয়ার অয়েল

পদ্ধতি: বিট ভাল করে গ্রেট করে নিন। এবার তার সঙ্গে ক্যারিয়ার অয়েলটি মিশিয়ে মিক্সিতে একেবারে মিহি করে ফেটিয়ে নিন। এই মিশ্রণটি শ্যাম্পু করা চুলে ভাল করে মেখে রাখুন প্রায় ঘণ্টাখানেক। তারপর মাইল্ড কোনও ন্যাচারাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। মোটামুটি দিনকুড়ি থেকে মাসখানেক এই রং থাকবে।

২. খয়েরি রংয়ের জন্য কফির গুঁড়ো

Pixabay

কী-কী লাগবে: এক টেবিলচামচ কফি, পরিমাণমতো জল

পদ্ধতি: জলে কফিটা ভাল করে গুলে নিন, একটুও যেন দানা-দানা না থাকে। তারপর মিশ্রণটি ফুটতে দিন, যতক্ষণ না সেটি মরে গিয়ে এক-তৃতীয়াংশ হয়ে যাচ্ছে। এই মিশ্রণটি শ্যাম্পু করা চুলে ভাল করে মেখে রাখুন প্রায় ঘণ্টাখানেক। তারপর মাইল্ড কোনও ন্যাচারাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। যদি দেখেন হালকা রং ধরেছে, তা হলে আরও একবার এভাবে রং করতে পারেন। এই পদ্ধতিতে সপ্তাহে অন্তত বারদুয়েক রং করতে হবে।

৩. ব্লন্ড কালারের জন্য পাতিলেবু

Pixabay

কী-কী লাগবে: এক টেবিলচামচ লেবুর রসে দুই টেবিলচামচ জল, এভাবে পরিমাণমতো মিশ্রণ তৈরি করুন, একটি জল স্প্রে করার বোতল

পদ্ধতি: এই মিশ্রণটি শ্যাম্পু করা চুলে ভাল করে স্প্রে করুন। তারপর রোদে বসে থাকুন কিংবা ব্লো ড্রাই করে চুল শুকিয়ে নিন। সপ্তাহে একবার এভাবে চুলে রং করতে পারেন। তবে এতে পাকা চুলে রং ধরবে না। কালো চুলের রং যাঁরা হালকা সোনালি করতে চান, তাঁদের জন্য এটি চলবে।

৪. কমলা রংয়ের জন্য গাজর

Pixabay

কী-কী লাগবে: একটা গাজরের রস, কয়েক চামচ নারকেল তেল

পদ্ধতি: গাজরের রসের সঙ্গে ক্যারিয়ার অয়েলটি ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি শ্যাম্পু করা চুলে ভাল করে মেখে রাখুন প্রায় ঘণ্টাখানেক। তারপর মাইল্ড কোনও ন্যাচারাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। মোটামুটি দিনকুড়ি থেকে মাসখানেক এই রং থাকবে।

৫. হালকা খয়েরি রংয়ের জন্য হেনা

Shutterstock

কী-কী লাগবে: একটা কাপ হেনা, এক কাপ জল

পদ্ধতি: হেনা ভাল করে জলে গুলে তা একটি হেয়ার ব্রাশে করে চুলের প্রতিটি গুছিতে লাগান। যতক্ষণ না শুকোচ্ছে, ধোবেন না। হেনার রং সাধারণত প্রায় মাসখানেক থাকে। তবে রং হালকা হতে শুরু করেছে মনে হলে আবার করে নিন। 

৬. দারচিনি ডাই, লালচে রংয়ের জন্য

Pixabay

কী-কী লাগবে: হাফ কাপ দারচিনি গুঁড়ো, হাফ কাপ কন্ডিশনার

পদ্ধতি: দুটো একসঙ্গে গুলে নিয়ে সেই মিশ্রণটি শ্যাম্পু করা চুলে ভাল করে মেখে রাখুন প্রায় ঘণ্টাখানেক। তারপর মাইল্ড কোনও ন্যাচারাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। যদি দেখেন হালকা রং ধরেছে, তা হলে আরও একবার এভাবে রং করতে পারেন। এই পদ্ধতিতে মাসে বারদুয়েক রং করতে পারেন।

৭. জাফরান ডাই

Pixabay

কী-কী লাগবে: এক টেবিলচামচ জাফরানের স্ট্রিং, দুই কাপ জল

পদ্ধতি: জলে জাফরান গুলে তা মিনিটকুড়ি ফুটিয়ে নিন। এই মিশ্রণটি ঠান্ডা করে শ্যাম্পু করা চুলে ভাল করে মেখে রাখুন প্রায় ঘণ্টাখানেক। তারপর মাইল্ড কোনও ন্যাচারাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। পরে কন্ডিশনার লাগাতে ভুলবেন না। 

৮. সয়া সস ও অ্যাপল সাইডার ভিনিগার ডাই

Pixabay

কী-কী লাগবে: হাফ কাপ সয়া সস, হাফ কাপ অ্যাপল সাইডার ভিনিগার

পদ্ধতি: দুটো উপকরণ ভাল করে মিশিয়ে নিন। শ্যাম্পু ও কন্ডিশনার লাগানোর পর ভাল করে এই মিশ্রণটি দিয়ে আবার চুল ধুয়ে নিন। এটি সপ্তাহে অন্তত দু'-তিনবার করা যাবে প্রয়োজন অনুসারে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...