ক্ষতিকর পট্যাটো চিপসের বদলে প্রাণভরে খান সুস্বাদু অথচ স্বাস্থ্যকর এই আটটি স্ন্যাক্স

ক্ষতিকর পট্যাটো চিপসের বদলে প্রাণভরে খান সুস্বাদু অথচ স্বাস্থ্যকর এই আটটি স্ন্যাক্স

দেখুন ভাই, যতই আমরা স্বাস্থ্যকর, শরীরের জন্য ভাল ইত্যাদি নিয়ে মাথা ঘামাই না কেন, এক প্যাকেট পট্যাটো চিপস হাতের সামনে পেলে হাত গুটিয়ে বসে থাকার বান্দা আমরা কেউই নই। বরং তখন একবারে প্যাকেটের মধ্যে হাত ঢুকিয়ে কতটা বেশি বের করে আনা যায়, সেই ছক কষতে ব্যস্ত থাকি আমরা। কিন্তু এই চিপস (chips) যে ওজন বাড়িয়ে দিতে এবং আরও নানা শারীরিক সমস্যা তৈরি করতে দারুণ ওস্তাদ, সেকথাও আমরা বিলক্ষণ জানি। তা সত্ত্বেও নিজেকে আটকানো যায় না। এক, এগুলি খেতে সত্যিই সুস্বাদু। দুই, চট করে যেখানে-সেখানে পাওয়া যায়। তিন, চটজলদি খিদে মেটাতে এর জুড়ি মেলা ভার। তা হলে কী করবেন বলুন এর ফাঁদে নিজেকে সঁপে দেওয়া ছাড়া? আমরা বলছি করার আছে, অনেক কিছুই করার আছে। পট্যাটো (potato) চিপসের পরিবর্তে অনেক হেলদি (healthy) চিপস আপনি ট্রাই করতে পারেন, যেগুলি সুস্বাদুও (tasty) বটে। এখানে সেরকমই কয়েকটি অল্টারনেটিভের কথা বলছি আমরা।

১. মাখনা

Instagram

বাজারে এখন নানা ফ্লেভারের মাখনার স্ন্যাক্স কিনতে পাওয়া যায়। সেগুলো তো আছেই, আপনি ঘরেও অনায়াসে বানিয়ে ফেলতে পারেন মুখরোচক মাখনার স্ন্যাক্স। মাখনা কিনে সেগুলি অল্প তেলে ভেজে নিন। তার উপর ছড়িয়ে দিন চাটমশলা কিংবা আমচুর কিংবা ঘরে তৈরি যে-কোনও চটপটা মশলা। ব্যস, তৈরি আপনার সুপার হেলদি স্ন্যাক। মাখনা লো ক্যালরি, কিন্তু পেট ভরায় তাড়াতাড়ি। তাই টেস্টিভাবে ওজন কমাতে চাইলে মাখনার জুড়ি মেলা ভার।

এখান থেকে কিনতে পারেন রেডি টু ইট মাখনা

২. পপকর্ন

Instagram

মনের সঙ্গে টুকটাক পেট ভরাতে পপকর্ন যে টেস্টি অথচ হেলদি অপশন, তা মোটামুটি আমরা সকলেই জানি। বাজারে রেডি টু মেক পপকর্ন কিনতে পাওয়া যায়, যেগুলি আপনি প্রেশার কুকারে অনায়াসে তৈরি করে নিতে পারেন। সবচেয়ে বড় কথা হল, এগুলি আসেই নানা ফ্লেভারে। তা ছাড়াও আপনি নিজস্ব ফ্লেভারও তৈরি করে নিতে পারেন। প্লেন পপকর্নে মেশান অল্প শুকনো লঙ্কা, আমচুর, ধনে-জিরে গুঁড়ো।গুঁড়ো মশলাগুলো আগে থেকে শুকনো খোলায় একটু টেলে নেবেন। দেখবেন, ফাটাফাটি খেতে লাগবে।  

এখান থেকে কিনতে পারেন ফ্লেভারড পপকর্ন

৩. কলার চিপস

Instagram

এটি আগে দক্ষিণ ভারতে খুবই জনপ্রিয় ছিল, কিন্তু এখন এর জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছে সারা দেশে। তবে টিপিক্যাল দক্ষিণ ভারতীয় নারকেল তেলে ভাজা কলার টিপস নয়। আপনি ট্রাই করতে পারেন তার বাঙালি অল্টারনেটিভটি। কাঁচা কলা, যেটা খুব দরকচা মার্কা নয়, সেটি আলুর চিপসের মতো করে কেটে নিয়ে ছাঁকা তেলে ভেজে নিন কিংবা বেক করে নিন অল্প তেল ছড়িয়ে দিয়ে। তারপর তাতে মেশান নিজের পছন্দমতো মশলা। ব্যস, আর কী চাই।

এখান থেকে কিনতে পারেন কলার চিপস

৪. বিটের চিপস

Instagram

এমনিতে বিট যে খুব স্বাদু সবজি, তা নয়। কিন্তু এর পুষ্টিগুণ নিয়ে কারও মনে কোনও সন্দেহ নেই। তাই বিট দিয়েই আপনি বরং বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর অথচ সুস্বাদু চিপস। পাতলা, গোল-গোল করে বিট কেটে নিয়ে তা অল্প অলিভ অয়েল ছড়িয়ে বেক করে নিন। তার সঙ্গে বানিয়ে নিন সরষে বাটা, অল্প ভিনিগার, অলিভ অয়েল এবং অল্প মধু দিয়ে ডিপ। দেখবেন, বিকেলের চা কিংবা টুকটাক খিদেতে কেমন দারুণ লাগবে এই বেকড বিটরুট চিপস। 

এখান থেকে কিনতে পারেন বিটরুট চিপস

৫. পিটা ব্রেড চিপস

Instagram

তুরস্ক থেকে এসে এই রুটিটি এখন আমাদের মন জয় করে নিয়েছে। এটি হোলগ্রেন আটা দিয়ে তৈরি করা হয়, খেতে অনেকটা বিস্কিটের মতো। পিটা ব্রেড বাজারে কিংবা অনলাইনে অনায়াসে কিনতে পারেন। এর সঙ্গে বানিয়ে নিন নানা ধরনের ডিপ। পিটা ব্রেডের সঙ্গে তুরস্কের অন্য একটি বিশেষ ডিপও কিনতে পাওয়া যায়, যার নাম হামাস। এটি কাবলি ছোলা, তাহিনি নামক এক ধরনের সস এবং আরও নানা পুষ্টিকর উপাদান দিয়ে তৈরি। স্ন্যাক্স হিসেবে এগুলির চাহিদা কিন্তু ক্রমশই বাড়ছে।

এখান থেকে কিনতে পারেন ক্রিস্পি পিটা ব্রেডহামাস

৬. খাকরা

Instagram

এটি খাঁটি গুজরাতি স্ন্যাক। যে-কোনও দোকানে পাবেন। সস্তা অথচ পুষ্টিকর। খাকরার উপর শসা, পেঁয়াজ, টোম্যাটো কুচি-কুচি করে কেটে দিয়ে দিন। তারপর ছড়িয়ে দিন অল্প লেবুর রস এবং ভাজা মশলা-চাট মশলা। দেখবেন, জিভে জল আনা পুষ্টিতে ঠাসা এই খাবারটি সকলে চেটেপুটে খাবে।

এখান থেকে কিনতে পারেন ফ্লেভারড খাকরা

৭. কর্নফ্লেক্স চানাচুর

Instagram

প্লেন কর্নফ্লেক্স নিন। তার সঙ্গে মেশান আগে থেকে শুকনো খোলায় ভেজে রাখা কারিপাতা কুচি, কালো সরষে দানা, চিনাবাদাম, নুন, অল্প মিষ্টি, ভাজা মশলা ইত্যাদি। নিন, ঘরেই তৈরি হয়ে গেল জমাটি কর্নফ্লেক্স চানাচুর। বিকেলের খাওয়াটা এবার জমবে ভাল। 

এখান থেকে কিনতে পারেন কর্নফ্লেক্স চানাচুর

৮. শুকনো খোলায় চিঁড়েভাজা

Instagram

এটা অনেক দিনের পুরনো, খাঁটি বাঙালি একটি স্ন্যাক, যেটি আমরা প্রায় ভুলতে বসেছি। শুকনো কড়াইয়ে তেল না দিয়ে তাতে চিঁড়ে, বাদাম, অল্প কারিপাতা কুচি, মটর, কুচি-কুচি করে কাটা নারকেল ইত্যাদি দিয়ে একসঙ্গে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে মুখরোচক, লো ক্যালরি, পুষ্টিকর চিঁড়েভাজা।

এখান থেকে কিনতে পারেন ফ্লেভারড চিঁড়েভাজা

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়..