অ্যাংজাইটি দূর করা থেকে শুরু করে মেদ ঝরানো, সব সমস্যার একটাই সমাধান, অধোমুখশ্বনাসন

অ্যাংজাইটি দূর করা থেকে শুরু করে মেদ ঝরানো, সব সমস্যার একটাই সমাধান, অধোমুখশ্বনাসন

অধোমুখশ্বনাসন (adhomukhaswanasan) বা downward facing dog pose খুব সাধারণ একটি যোগ ব্যায়ামের পশ্চার। তবে অনেকেই এই আসনটি সম্পর্কে বেশি কিছু জানেন না। এই আসনের পশ্চারটি এমন হয়, দেখে মনে হয় কোনও কুকুর মাটির সঙ্গে মুখ লাগিয়ে দাঁড়িয়ে রয়েছে, এবং এরকম ভঙ্গিমা থেকেই নাম অধোমুখশ্বনাসন। অধোমুখ অর্থাৎ নীচের দিকে মুখ করা, শ্বন অর্থাৎ কুকুর এবং আসন অর্থাৎ ভঙ্গিমা বা পশ্চার, এর থেকেই এমন নাম এই যোগ ব্যায়ামটির। খুব বেশি জনপ্রিয় না হলেও এই আসনটির কিন্তু অনেক উপকার রয়েছে। চলুন দেখে নেওয়া যাক অধোমুখশ্বনাসনের উপকারিতা।

১। তলপেটের মাংসপেশি মজবুত করতে সাহায্য করে

যেহেতু অধোমুখশ্বনাসন (adhomukhaswanasan) করার সময়ে পেটের মাংসপেশিতে টান ধরে, কাজেই তলপেটের মাংসপেশি যে এই যোগাসনটি করলে মজবুত হয়, সেকথা বলাই বাহুল্য। অনেকেই সলভাসন করেন তলপেটের মাংসপেশি মজবুত করার জন্য। তবে এই অধোমুখশ্বনাসনের এই পশ্চারটি কিন্তু তলপেটের অতিরিক্ত মেদ ঝরিয়ে মাংসপেশি মজবুত করার সঙ্গে তলপেটের গঠনও সুঠাম করে।

২। শরীরে রক্ত সঞ্চালন ঠিকভাবে হয়

খেয়াল করেছেন কিনা জানি না, তবে অধোমুখশ্বনাসন বা downward facing dog pose-এ যোগ ব্যায়াম করলে আমাদের শরীরটা কিন্তু অনেকটা পিরামিডের স্ট্রাকচারের মতো দেখতে লাগে। আবার অনেকের মতে, আমাদের শরীরটা উল্টে যায় এই ব্যায়মটি করলে। Downward facing dog pose-এ আমাদের পায়ের সঙ্গে আমাদের হাত ও মাথা নীচের দিকে থাকে। আর হিপবোন থাকে উপর দিকে। ঠিক যেরকম উল্টে যাওয়া বাদুড় মাধ্যাকর্ষণ শক্তির বিরুদ্ধে গিয়ে ঝুলে থাকে, এই আসনটি (adhomukhaswanasan) করলেও আমাদের শরীর মাধ্যাকর্ষণ শক্তির বিপরীতে গিয়ে আমাদের শরীরের প্রতিটি মাংসপেশিকে সচল করে এবং ফলে সারা শরীরে রক্তসঞ্চালন সঠিকভাবে হয়।

৩। হজমে সহায়তা করে

যদিও বজ্রাসন বা পবনমুক্তাসন করলে খাবার হজম করা সহজ হয় বলেই বেশিরভাগ মানুষ জানেন, কিন্তু অধোমুখশ্বনাসন করলেও যেহেতু পেটের মাংসপেশিতে টান পড়ে। কাজেই খাবার হজমেও সাহায্য হয়।

৪। হাত ও পায়ের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে

শুধুমাত্র তলপেট নয়, অধোমুখশ্বনাসন করার সময়ে বলতে পারেন সারা শরীরই স্ট্রেচ হয়, আর যেহেতু এই আসনটি করার সময়ে হাত ও পায়ের উপরে বেশি চাপ পড়ে, কাজেই হাত-পায়ের অতিরিক্ত মেদ খুব সহজেই ঝরে যায় এবং টোনড হয় মাংসপেশি।

৫। অ্যাংজাইটির সমস্যা থেকে রেহাই দেয়

যোগব্যায়াম বিশেষজ্ঞদের মতে, অধোমুখশ্বনাসন (adhomukhaswanasan) বা downward facing dog pose তাঁদের করা উচিত যাঁরা খুব বেশি অ্যাংজাইটির সমস্যায় ভোগেন। যেহেতু ঘাড় এবং শিরদাঁড়ায় টান পড়ে, কাজেই মন শান্ত করতে এই আসনটি খুব কাজে আসে।

কীভাবে করবেন অধোমুখশ্বনাসন

যোগা ম্যাটে প্রথমে উপর হয়ে বসুন। পায়ের পাতা, হাঁটু এবং হাতের তালুর উপরে ভর দিয়ে রাখুন। মুখ থাকবে নীচের দিকে। এবারে ধীরে ধীরে হাতের তালু এবং পায়ের পাতায় ভর দিয়ে হিপ, কোমর, হাঁটু মাটি থেকে তুলুন। আপনার পায়ের গোড়ালি যেন মাটি না ছুঁয়ে থাকে সেদিকে খেয়াল রাখবেন। পায়ের পাতা ধীরে ধীরে স্ট্রেচ করুন কিন্তু হাত নাড়াবেন না। এভাবে তিন থেকে চার মিনিট থেকে আবার আগের পশ্চারে ফিরে আসুন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...