Best Winter Body Lotions (In Bengali) - শীতকালে ত্বকের জন্য সেরা বডি লোশন | POPxo

শীতে ত্বকের ধরন অনুযায়ী ব্যবহারের জন্য ৩০টি বডি লোশনের সাজেশন, শুষ্কতা পালানোর পথ পাবে না!

শীতে ত্বকের ধরন অনুযায়ী ব্যবহারের জন্য ৩০টি বডি লোশনের সাজেশন, শুষ্কতা পালানোর পথ পাবে না!

শীতকালে খেয়ে আরাম, খাইয়ে আরাম, ঘুরে-বেড়িয়ে আরাম, পোশাক পরে আরাম, মিঠে রোদ পুইয়ে আরাম, মেলায় ঘুরে আরাম... সবেতেই আরাম, শুধু একটা ব্যাপারে ছাড়া। সেটি হল ত্বকের যত্ন। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমতে-কমতে প্রায় তলানিতে এসে ঠেকবে, ত্বকের স্বাভাবিক যেটুকু আর্দ্রতা, সেটুকুও শুষে নেবে রোদে, আর আমি-আপনি নাজেহাল হয়ে যাব সেই শুষ্ক ত্বকের যত্ন নিতে-নিতে! এরই নাম শীতকাল। যদিও আমরা এখন শীত পরার সঙ্গে-সঙ্গেই নানা ধরনের ক্রিম-বডি লোশন ইত্যাদি বাড়িতে মজুত করতে শুরু করি, কিন্তু তাতেও শেষরক্ষা হয় কই? অথচ বিজ্ঞাপন অনুযায়ী বডি লোশন (Body Lotions) লাগালেই ত্বক এতটাই পেলব, নরম হয়ে যাওয়ার কথা যে, মাছি বসলেও পিছলে যাবে, রোদে বেরলে গা থেকে আলো ঠিকরোবে! আসলে আমরা যখন বডি লোশন কিনি, তখন ত্বকের ধরন অনুযায়ী কিনি না। অথচ প্রতিটি ত্বকের আলাদা ধরনের যত্নের প্রয়োজন। যে বডি লোশন আপমনার মায়ের জন্য পারফেক্ট, সেটি আপনার কাজে না-ও আসতে পারে। পারিবারিক বডি লোশন বলে কিছু হয় না। অথচ আমরা ঠিক সেটাই করি। একটাই ধাঁইসা সাইজের বোতল কিনে দাদু মাখেন, নাতিও! ফল যা হওয়ার, তাই হয়। তাই এখানে আমরা নিয়ে এসেছি একটি অতুলনীয় বডি লোশন গাইড, যেখানে শুষ্ক, সাধারণ এবং তৈলাক্ত ত্বকের জন্য আলাদা-আলাদা প্রোডাক্ট সাজেশন (Best Winter Body Lotions) দিয়ে দেওয়া হচ্ছে। আপনাকে শুধু কষ্ট করে কিনে লাগাতে হবে। এটুকু নিশ্চয়ই পারবেন, আপনাদের উপর আমরা এটুকু ভরসা এখনও করি...

Table of Contents

    শীতকালে ত্বকের বাড়তি যত্ন নেওয়া জরুরি কেন? (How To Take Care Of Your Skin During Winter)

    Shutterstock
    Shutterstock

    শীতকালে (Winters) তাপমাত্রার পারদ নামার সঙ্গে-সঙ্গে কমতে থাকে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণও। আর সেই সঙ্গে শুষ্ক হতে শুরু করে প্রকৃতি, যার প্রভাব পড়ে ত্বকেও। এখন বলুন তো, ত্বকের কাজ সম্বন্ধে আপনার কিছু জানা আছে কি? ত্বক আমাদের শরীরের সবচেয়ে বড় অঙ্গ। হাত-পা-নাক-চোখ-মুখের, এককথায় শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গের কাজ নির্দিষ্ট আর ত্বকের কোনও কাজ থাকবে না, সেটাও কি হতে পারে? ত্বকের সবচেয়ে বড় কাজ হল আমাদের শরীরের জলের পরিমাণ ঠিক রাখা। বাইরের পরিবেশের সঙ্গে শরীরের ভিতরের অংশের মধ্যে একটি সুরক্ষাকবচ তৈরি করে আমাদের ত্বক। ত্বকের সবচেয়ে বাইরের অংশ, যার বৈজ্ঞানিক নাম স্ট্র্যাটাম কর্নিয়াম, সেটির কাজই হল শরীরের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখা। তাকে এই কাজে সাহায্য করে একটি কোষের স্তর, যা বিভিন্ন ধরনের লিপিড বা তেল, কোলেস্টেরল, ফ্যাটি অ্যাসিড এবং সেরামাইডস দিয়ে তৈরি। এই লিপিডই ত্বকের ময়শ্চার লেভেল নিয়ন্ত্রণ করে। শীতকালে ত্বকে এই লিপিড কম তৈরি হয়। তাই ত্বক আরও শুষ্ক হয়ে যায়। ত্বকের স্বাভাবিক আর্দ্রতা হারিয়ে যায় বলেই শীতকালে ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন। আর ঠিক এখানেই আমাদের সাহায্য করতে পারে বডি লোশন (Best Winter Body Lotions)। কারণ, এটি ত্বকের হারানো আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে।

    বডি লোশন কেনার সময় কী-কী ব্যাপার মাথায় রাখবেন (Things To Keep In Mind Before Buying A Winter Body Lotion)

    Shutterstock
    Shutterstock

    শীতকাল ঠিক করে জাঁকিয়ে বসার আগেই বডি লোশনের (Best Winter Body Lotions) সম্ভার কিনে বাড়িতে মজুত করে ফেলতে চান, তাতে কোনও ক্ষতি নেই। কিন্তু শুধু বিজ্ঞাপনী প্রচারে না ভুলে বডি লোশন কেনার আগে মাথায় রাখুন এই বিষয়গুলি...

    • আপনার ত্বকের ধরন ঠিক কীরকম, সেটা আগে বুঝে নিন। শুষ্ক ত্বকের জন্য চাই এক্সট্রা ময়শ্চারাইজিং বডি লোশন আবার তৈলাক্ত ত্বকের প্রয়োজন হালকা গোছের বডি লোশন। সুতরাং, কেনার আগে ত্বকের ধরন না জানলে ভুল করে ফেলার আশঙ্কা একশো শতাংশ।
    • কেনার আগে প্রোডাক্টের লেবেলে লেখা উপাদানগুলিতে একবার চোখ বুলিয়ে নিন। প্যারাবেন এবং অ্যামোনিয়া ডেরিভেটিভ থাকলে সেই লোশন এড়িয়ে চলাই ভাল। কারণ, এই উপাদানগুলি ত্বকের স্বাভাবিক আর্দ্রতায় আরও টান ফেলে। 
    • আগে একটু বডি লোশন নিজের হাতের উপরে ঢেলে দেখে নিন যে, সেটি চট করে ত্বকে মিশে যাচ্ছে কিনা। যদি তা হয় এবং কোনও চ্যাটচ্যাটে ভাব না থাকে, তা হলে স্বচ্ছন্দে সেটি কিনে ফেলতে পারেন।
    • আপনার বাজেটের কথাও একবার ভেবে নেবেন। বেশি দাম দিয়ে বডি লোশন কিনলে সেটি বেশি কাজ দেবে, কম দামের কিনলে নয়, এমনটা মোটেও সত্যি হয়। সব ধরনের রেঞ্জেই ভাল প্রোডাক্ট পাবেন। একটু মাথা খাটিয়ে খুঁজতে হবে, এই যা।
    • বডি লোশনের বোতলটি কেমন, সেটিও দেখে নিন। পাম্প কিংবা টিউব ধরনের বোতলের লোশনে চট করে বাইরের হাওয়া ঢুকতে পারে না বলে তা বেশিদিন ফ্রেশ থাকে। এই ধরনের বোতলে প্যাকেজড বডি লোশনই কিনুন।
    • কোনও বডি লোশনে যদি আলফা-হাইড্রক্সি অ্যাসিড নামক কোনও উপাদান থাকে, তা হলে বুঝবেন, এই লোশনটি ত্বককে ময়শ্চারাইজ করার সঙ্গে-সঙ্গে এক্সফোলিয়েশনও করে। যাঁদের ত্বক শুষ্ক, তাঁরা এই ধরনের লোশন এড়িয়ে চলুন।

    শুষ্ক ত্বকের জন্য সেরা ১০টি বডি লোশন (Top 10 Winter Body Lotions For Dry Skin)

    Shutterstock
    Shutterstock

    এবার আসা যাক, প্রোডাক্ট গাইডের প্রসঙ্গে। শুরু করছি শুষ্ক ত্বকের কথা দিয়ে। যাঁদের ত্বক শুষ্ক, শীতকালে তাঁদের বাড়তি যত্নের প্রয়োজন হবেই। আর এই কাজে অনেকটা সাহায্য করতে পারে সঠিক বডি লোশন। স্নানের পরে এবং রাতে শুতে যাওয়ার আগে দু'বার অন্তত সারা শরীরে বডি লোশন লাগিয়ে মালিশ করুন। তাতে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা অনেকটাই ফিরে আসবে। এখানে রইল শুষ্ক ত্বকের অধিকারীদের (Winter Body Lotions For Dry Skin) জন্য সেরা ১০টি বডি লোশনের সন্ধান। 

    ১| নিভিয়া নারিশিং লোশন বডি মিল্ক উইথ ডিপ ময়শ্চারাইজার সিরাম অ্যান্ড আমন্ড অয়েল (Nivea Nourishing Lotion Body Milk with Deep Moisture Serum and Almond Oil)

    Skin Care

    Nivea Nourishing Lotion Body Milk with Deep Moisture Serum and 2x Almond Oil for Very Dry Skin, 400ml

    INR 262 AT Nivea

    যাঁদের ত্বক অতিরিক্ত শুষ্ক, তাঁদের জন্য বাজেটের মধ্যে একেবারে আদর্শ এই বডি লোশনটি। একবার লাগালে ৪৮ ঘণ্টা প্রোটেকশন দেবে এটি, এমনটাই দাবি নির্মাতাদের। এতে আছে আমন্ড অয়েল এবং ডিপ ময়শ্চারাইজিং সিরামের সুরক্ষা, যা ত্বকের হারানো আর্দ্রতা ফিরিয়ে আনতে অনেকটাই সাহায্য করবে। শুধু একটাই ছোট্ট অসুবিধে, এটি খুবই ঘন বলে একটু বেশিক্ষণ ধরে মালিশ করে ত্বকে মিলিয়ে দিতে হয়।

    ২| সেন্ট ডি ভেঞ্চে উইন্টার বডি লোশন উইথ টি ট্রি অয়েল অ্যান্ড শিয়া বাটার (ST. D'VENCE Winter Edition Body Lotion with Tea Tree Oil and Shea Butter)

    Skin Care

    ST. D'VENCE Winter Edition Body Lotion with Tea Tree Oil and Shea Butter for Dry Skin

    INR 369 AT ST. D'VENCE

    এই বডি লোশনটিতে কোনও প্যারাবেন, সালফেট কিংবা মিনারেল অয়েল ব্যবহার করা হয়নি। বদলে এতে আছে খাঁটি অস্ট্রেলীয় টি ট্রি অয়েল ফরাসি শিয়া বাটার, ইতালিয়ান অলিভ অয়েল এবং ভিটামিন এ, বি ও ই। এই বডি লোশনটি আল্ট্রা নারিশিং, ত্বকের গভীরে প্রবেশ করে পুষ্টি জোগায় এবং শীতকালীন শুষ্কতার হাত থেকে ত্বককে রক্ষা করে (Winter Body Lotions For Dry Skin)। লন্ডনের সেন্ট ডি ভেঞ্চে ল্যাবরেটরি এটি বিশেষভাবে ভারতীয় ত্বকের জন্যই বানিয়েছে।

    ৩| ভেসলিন ইনটেনসিভ কেয়ার ডিপ রেস্টোর বডি লোশন (Vaseline Intensive Care Deep Restore Body Lotion)

    Skin Care

    Vaseline Intensive Care Deep Restore Body Lotion, 400 ml

    INR 185 AT Vaseline

    এই ব্র্যান্ডটির সঙ্গে বাঙালির বহু পুরনো ভালবাসা আর তাতে এখনও একটুও ভাঁটার টান পড়েনি। এটি শুষ্ক, রুক্ষ ত্বকে ব্যবহারের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। পরীক্ষাগারে প্রমাণিত যে, এই লোশনটি শুষ্ক ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ফিরিয়ে আনতে সক্ষম। পিওর ওটস এক্সট্র্যাক্টসযুক্ত এই বডি লোশটি ত্বকে চট করে মিশে যায় এবং একটুও চ্যাটচ্যাট করে না। পাম্প বোতলে পাওয়া যায় বলে এটি ব্যবহার করাও সুবিধে।

    ৪| ব্লু নেকটার শিয়া বাটার ওয়ার্ম ভ্যানিলা অ্যান্ড সুগার বডি লোশন উইথ ভিটামিন ই (Blue Nectar Shea Butter Warm Vanilla and Sugar Body Lotion Cream with Vitamin E)

    Skin Care

    Blue Nectar Shea Butter Warm Vanilla and Sugar Body lotion Cream with Vitamin E for ultra hydration (12 Herbs, 200 ml)

    INR 675 AT Blue Nectar

    কোকো বাটার, শিয়া বাটার, আমন্ড বাটার, ম্যাঙ্গো বাটার, এতগুলি বাটার যদি একসঙ্গে কোনও বডি লোশনে থাকে, তা হলে সেটি লাগালে ত্বক যে কোমল-নরম হবেই, তা তো বলাই বাহুল্য। এতে কোনও ক্ষতিকর কেমিক্যাল এবং মিনারেল নেই। এটি একেবারেই চিপচিপে নয়, ত্বকে চট করে ঢুকে যায় এবং লিপিড ও সেরামাইডস নিঃসরণে সাহায্য করে স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

    ৫| সেন্ট বটানিকা মরোক্কান আর্গান অয়েল আল্ট্রা নারিশিং বডি লোশন (StBotanica Moroccan Argan Oil Ultra Nourishing Body Lotion)

    Skin Care

    StBotanica Moroccan Argan Oil Ultra Nourishing Body Lotion, 200ml - Soothing, Moisturizing & Nourishing

    INR 549 AT StBotanica

    আরগান অয়েল, কোকম এবং শিয়া বাটারের কম্বিনেশনে তৈরি এই বডি লোশনে আছে প্লান্ট বেসড ময়শ্চারাইজার, নেই কোনও প্যারাবেন, সিলিকন, ডাইজাতীয় কোনও কেমিক্যাল যা ত্বকের ক্ষতি করতে পারে। মরোক্কান আরগান অয়েলের ময়শ্চারাইজিং প্রপার্টি সারা বিশ্বে সুবিদিত। এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্যাটি অ্যাসিডে ভরপুর, যা ত্বককে আর্দ্র রাখে, পুরনো জেল্লা ফিরিয়ে আনে এবং পুষ্টিও জোগায় (Winter Body Lotions For Dry Skin)। ক্ষতিকর কোনও উপাদান এটিতে নেই বলে ত্বক ঝলমলে হয়ে ওঠে সহজেই।

    ৬| মামাআর্থ হিলিং ন্যাচারাল বডি লোশন উইথ আরগান অয়েল অ্যান্ড ম্যাকাডেমিয়া নাট (Mamaearth Healing Natural Body Lotion with Argan Oil & Macadamia Nut)

    Skin Care

    Mamaearth Healing Natural Body Lotion with Argan Oil & Macadamia Nut for Women & Men with Dry Skin 250ml

    INR 263 AT Mamaearth

    এই বডি লোশনটি ডার্মাটোলজিক্যালি টেস্টেড। এতে কোনও ক্ষতিকর কেমিক্যাল নেই। ২৪ ঘণ্টা আপনাকে সুরক্ষা জোগাতে সক্ষম এই বডি লোশনটির নন-গ্রিজি ফরমুলা ত্বকের গভীরে ঢুকে ময়শ্চার লক করে দেয়। ফলে ত্বক থাকে নরম, কোমল এবং ঝলমলে। এতে কোনওরকম আর্টিফিশিয়াল সুগন্ধ, রং, প্রিজারভেটিভ, পেট্রোলিয়াম, প্যারাবেন কিংবা সালফেট নেই। আরও একটি গুরুত্বপূর্ণ ব্যাপার হল, শুষ্ক ত্বকের অধিকারী মহিলা এবং পুরুষ উভয়েই এই বডি লোশনটি স্বচ্ছন্দে ব্যবহার করতে পারেন।

    ৭| হিমালয়া হার্বালস কোকো বাটার ইনটেনসিভ বডি লোশন (Himalaya Herbals Cocoa Butter Intensive Body Lotion)

    Skin Care

    Himalaya Herbals Cocoa Butter Intensive Body Lotion, 400ml

    INR 182 AT Himalaya

    কোকো বাটার, হুইট জার্ম অয়েলের গুণে ভরপুর এই বডি লোশনটি ত্বকের হারানো আর্দ্রতাই শুধু ফেরায় না, ফিরিয়ে দেয় ত্বকের ইলাস্টিসিটিও। ফলে ত্বক নরম হওয়ার সঙ্গে-সঙ্গে ফিরে পায় স্বাভাবিক লাবণ্যও। শরীরের বেশি শুষ্ক হয়ে যাওয়া অংশগুলিতে এই বডি লোশনটি লাগিয়ে ভাল করে মালিশ করুন যতক্ষণ না এটি ত্বকের গভীরে প্রবেশ করে। ভাল ফল পেতে চাইলে দিনে অন্তত দু'বার লাগাতেই হবে এটি।

    ৮| বায়োটিক বায়ো ক্রিমি কোকোনাট আলট্রা রিচ বডি লোশন (Biotique Bio Creamy Coconut Ultra Rich Body Lotion)

    Skin Care

    Biotique Bio Creamy Coconut Ultra Rich Body Lotion, 200 ml

    INR 135 AT Biotique

    পাঁচ হাজার বছর পুরনো আয়ুর্বেদিক রেসিপির সঙ্গে অত্যাধুনিক বায়ো টেকনোলজির কম্বিনেশনের উপর নির্ভর করে তৈরি করা হয়েছে এই বডি লোশনটি। এতে আছে তুলসি পাতার নির্যাস, মুসুর ডালের গুণ, নারকেল তেল, মোরগা সিডস ও আরও নানা প্রাকৃতিক তেলের নির্যাস। যে-কোনও প্রাকৃতিক উপাদান দিয়ে আপনি যদি ত্বকের যত্ন নেন, তা হলে লাভ অনেক। স্বাভাবিক ভাবেই এই বডি লোশনটিও আপনার শুষ্ক ত্বককে (Best Body Lotions For Winter) সহজেই ঝলমলে করে তুলবে। 

    ৯| নিউট্রোজিনা বডি ময়শ্চারাইজার (Neutrogena Norwegian Formula Body Moisturizer)

    Skin Care

    Neutrogena Norwegian Formula Body Moisturizer, 250ml

    INR 429 AT Neutrogena

    শুষ্ক, রুক্ষ, ড্যামেজড ত্বকের যত্নে গ্লিসারিনের জুড়ি মেলা ভার। এই এই বডি লোশনটি গ্লিসারিনের গুণে সমৃদ্ধ। অথচ এটি একটুও চিপচিপে নয়। এই বডি লোশনটি ডার্মাটোলজিক্যালি টেস্টেড বলে ত্বকে কোনও ক্ষতিকর প্রভাবও ফেলে না। অথচ ২৪ ঘণ্টা আপনাকে ময়শ্চারাইজ করে রাখতে সক্ষম। যাঁদের ত্বক একটু বেশি মাত্রায় শুষ্ক, তাঁরা এটি দিনে দু'বারও ব্যবহার করতে পারেন।

    ১০| পন্ডস ট্রিপল ভিটামিন ময়শ্চারাইজিং বডি লোশন (Pond's Triple Vitamin Moisturising Body Lotion)

    Skin Care

    Pond's Triple Vitamin Moisturising Body Lotion, 300ml

    INR 162 AT Pond's

    এটির পরিচয়ও আমাদের কাছে নতুন কিছু নয়। যাঁদের ত্বক একটু বেশি মাত্রায় শুষ্ক, তাঁদের জন্য এই বডি লোশনটি আদর্শ, কারণ এটি ত্বকে তিনগুণ বেশি আর্দ্রতা জোগায়। ফলে ত্বক শুষ্ক হওয়ার সুযোগই পায় না। এর ট্রিপল ভিটামিন ত্বকে ভিতর থেকে পুষ্টি জোগায় এবং সারিয়ে তোলে। ফলে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধীরে-ধীরে ফিরে আসার সুযোগ পায়। 

    সাধারণ ত্বকের জন্য সেরা ১০টি বডি লোশন (Top 10 Winter Body Lotions For Normal Skin)

    Shutterstock
    Shutterstock

    সাধারণ ত্বক যাঁদের, মানে, যাঁদের ত্বক খুব বেশি শুষ্কও নয় আবার খুব তেলতেলেও নয়, শীতকালটা তাঁদের জন্য অপেক্ষাকৃত সোজা। তবে তাঁদেরও ত্বকের বাড়তি যত্ন নিতে হবে বই কী। কিন্তু এঁদের বডি লোশন হবে একেবারেই আলাদা। স্নানের পর শরীর যখন ভেজা-ভেজা থাকবে, তখন একবার বডি লোশন লাগিয়ে নিলেই আপনাদের মোটামুটি নিশ্চিন্তি। এখানে রইল আপনাদের জন্য সেরা ১০টি বডি লোশনের তালিকা (Best Body Lotions For Winter)।

    ১| নিভিয়া বডি লোশন, এক্সপ্রেস হাইড্রেশন (Nivea Body Lotion, Express Hydration)

    Skin Care

    NIVEA Body Lotion, Express Hydration, For Normal Skin, 400 ml

    INR 226 AT NIVEA

    এই তালিকায় প্রথমেই আসবে নিভিয়ার এই বডি লোশনটির নাম। এই লোশনটি সুপার অ্যাবজরব্যান্ট বলে দাবি করা হয়েছে নির্মাতাদের পক্ষ থেকে। মানে, ত্বকে চট করে মিশে যাবে। নানা ধরনের সামুদ্রিক মিনারেলস এবং হাইড্রা আইকিউ উপাদানে ঠাসা এই বডি লোশনটি ত্বকের উপরের স্তরের আর্দ্রতা হারাতে দেয় না, ফলে ত্বক থাকে সজীব ও তুলতুলে, সারাদিন।

    ২| মামাআর্থ হাইড্রেটিং ন্যাচারাল বডি লোশন উইথ কিউকাম্বার অ্যান্ড অ্যালোভেরা (Mamaearth Hydrating Natural Body Lotion with Cucumber & Aloevera)

    Skin Care

    Mamaearth Hydrating Natural Body Lotion with Cucumber & Aloevera for Men & Women with Normal Skin 250 ml

    INR 263 AT Mamaearth

    শসা, অ্যালোভেরা এবং নারকেল তেলের পুষ্টিগুণে সমৃদ্ধ এই বডি লোশনটি ২৪ ঘণ্টা ত্বককে রাখবে আর্দ্র। অ্যালোভেরা ত্বককে কোমল ও টানটান করে দেয়। শসা শরীরের ভিতরে প্রদাহের মাত্রা কমিয়ে ত্বককে আরও পেলব করে। এটি ডার্মাটোলজিক্যালি টেস্টেড এবং টক্সিন ফ্রি। ফলে সালফেট, প্যারাবেন জাতীয় কোনও ক্ষতিকর কেমিক্যাল একেবারেই নেই। 

    ৩| কেটাফিল ময়শ্চারাইজিং লোশন (Cetaphil Moisturizing Lotion)

    Skin Care

    Cetaphil Moisturizing Lotion, 100ml

    INR 299 AT Cetaphil

    সারা বিশ্বের ত্বক বিশেষজ্ঞদের পছন্দ হল এই ব্র্যান্ডটি। এটি পরীক্ষাগারে পরীক্ষিত, কোনওরকম সুগন্ধি ফ্রি এবং হাইপো অ্যালার্জিক। মানে, এটি নিয়মিত ব্যবহার করলে ত্বকে কোনওরকম জ্বালা বা অ্যালার্জির আশঙ্কা থাকবে না বললেই চলে। শুধু স্নানের পরেই নয়, এই বডি লোশনটি সারা দিনের যে-কোনও সময় লাগালেই একই রকমের সুফল পাবেন।

    ৪| ডাভ গ্লোয়িং রিচুয়াল বডি লোশন (Dove Glowing Ritual Body Lotion)

    Skin Care

    Dove Glowing Ritual Body Lotion, 400ml

    INR 301 AT Dove

    যদি অনেকক্ষণ ধরে নরম, তুলতুলে এবং উজ্জ্বল ত্বক পেতে চান, তা হলে আপনাকে ব্যবহার করতে হবে ডাভ-এর এই বডি লোশনটি। পদ্মফুল এবং রাইস মিল্কের জরা হটকে কম্বিনেশন আপনার ত্বকের হারানো জৌলুস ফিরিয়ে দিতে সক্ষম হবে, এমনটাই দাবি নির্মাতাদের। 

    ৫| দ্য ফেস শপ চিয়া সিড হাইড্রো লোশন (The Face Shop Chia Seed Hydro Lotion)

    Skin Care

    The Face Shop Chia Seed Hydro Lotion enriched with Vitamin B12 for Glowing and Hydrating skin,145ml

    INR 1,279 AT The Face Shop

    এই দক্ষিণ কোরিয়ান স্কিনকেয়ার ব্র্যান্ডটি ধীরে-ধীরে জায়গা করে নিয়েছে আমাদের রূপ রুটিনেও। কোনওরকম ক্ষতিকারক কেমিক্যাল এতে নেই। ফলে এটি ত্বকের কোনওরকম ক্ষতি করে না (Best Body Lotions For Winter)। উপরন্তু, এটি হল হাইড্রেটিং লোশন, ফলে ত্বকে ময়শ্চার ধরে রাখতে এটির জুড়ি মেলা ভার। এর চিয়া সিড এক্সট্র্যাক্টস ত্বককে উপর থেকে সারিয়ে তোলে, কোনওরকম চিপচিপে ভাব ছাড়াই।

    ৬| কায়া ক্লিনিক ইনটেন্স হাইড্রেশন বডি লোশন (Kaya Clinic Intense Hydration Body Lotion)

    Skin Care

    Kaya Clinic Intense Hydration Body Lotion, 200ml

    INR 352 AT Kaya Clinic

    স্নান করে একবার ভেজা শরীরের কায়ার এই বডি লোশনটি লাগিয়ে ফেলুন, ব্যস, তারপর অন্তত ২৪ ঘণ্টা নিশ্চিন্ত। এর ইনটেন্স ফর্মুলা ত্বকের ভিতরের জলীয় বাষ্পকে উপরের স্তর থেকে আর বেরোতেই দেয় না। ফলে ত্বক থাকে নরম ও কোমল। আর এর মিষ্টি সুগন্ধও সারা দিন আপনার সঙ্গে-সঙ্গেই থাকবে।

    ৭| বডি কিউপিড অ্যালো ভেরা অ্যান্ড গ্রিন টি ডেলি বডি লোশন (Body Cupid Aloe Vera and Green Tea Daily Body Lotion)

    Skin Care

    Body Cupid Aloe Vera and Green Tea Daily Body Lotion, With Shea Butter, Aloe Vera & Green Tea Extract, 250 ml

    INR 249 AT Body Cupid

    ডেলি বডি লোশন নামটি শুনেই বুঝতে পারছেন, এটি স্বভাবতই হালকা হবে এবং চট করে ত্বকে মিশে যাবে। শিয়া বাটার, অ্যালো ভেরা, গ্রিন টি ও প্রিমিয়াম বোট্যানিক্যাল অয়েলে ঠাসা এই বডি লোশনটি ত্বকের ইলাস্টিসিটি ফিরিয়ে এনে ত্বককে তারুণ্যে ভরপুর করে তোলে। সেই সঙ্গে ত্বককে পুষ্টি জোগায় ও জৌলুস বাড়ায়। এতে কোনওরকম ক্ষতিকর মিনারেল অয়েল, প্যারাবেন কিংবা সালফেট নেই বলে এটি নিরাপদও বটে।

    ৮| দ্য বডি শপ ইন্ডিয়ান নাইট জেসমিন বডি লোশন (The Body Shop Indian Night Jasmine Body Lotion)

    Skin Care

    The Body Shop Indian Night Jasmine Body Lotion, 8.4 Fluid Ounce

    INR 1,169 AT The Body Shop

    একশো শতাংশ প্রাকৃতিক প্রোডাক্ট তৈরি করার জন্য দ্য বডি শপের সুনাম আছে। তাদের এই বডি লোশনটিও সেই সুনাম বহন করছে। এটি একেবারেই হালকা, ফলে চট করে ত্বকে মিশে গিয়ে তাকে ভিতর থেকে আর্দ্র করে তোলে এবং ভারতীয় জুঁই ফুলের সুগন্ধ আপনাকে মাতিয়ে রাখবে দিনভর।

    ৯| দ্য এনকিউ ম্যাজিক্যাল মোরিঙ্গা হাইড্রেটিং বডি লোশন (The EnQ Magical Moringa Hydrating Body Lotion)

    Skin Care

    The EnQ Magical Moringa Hydrating Body Lotion Infused with Natural Moringa Extract for Long Lasting Hydration Winter Care Body Lotion

    INR 399 AT The EnQ

    রোমান, গ্রিক এবং ইজিপ্সিয়ানদের বিউটি সিক্রেট এবার আপনার হাতের মুঠোয়। মোরিঙ্গার নির্যাস ত্বককে আর্দ্র রাখার জন্য সেরা বলে মনে করা হয়। আর সেই নির্যাসই আছে এই বডি লোশনে। সারা দিন ত্বককে স্বাভাবিক ভাবে নরম ও আর্দ্র রাখে এই লোশনটি। স্নানের পর সারা শরীর তোয়ালে দিয়ে অল্প চেপে মুছে নিয়ে এই বডি লোশনটি লাগিয়ে নিন, তা হলেই যথেষ্ট।

    ১০| গাইয়া স্কিন ন্যাচারালস স্কিন অ্যান্ড বডি অরগ্যানিক ময়শ্চারাইজার (Gaia Skin Naturals Skin and Body Organic Moisturizer)

    Skin Care

    Gaia Skin Naturals Skin and Body Organic Moisturizer, Lavender and Frankincense, 250ml

    INR 399 AT Gaia

    ল্যাভেন্ডার আর ফ্র্যাঙ্কিনসেন্সের গুণে সমৃদ্ধ এই ডাবল বডি ময়শ্চারাইজারটি ত্বকে ভিতর থেকে পুষ্টি জোগায়। তা ছাড়াও এতে আছে ক্যামোমাইল, জিনসেং এবং ক্যালেন্ডুলা এক্সট্র্যাক্টস। ফলে শীতকালে মোলায়েমভাবে ত্বকের যত্ন নিতে এর জুড়ি মেলা ভার। এটি আবার ভিটামিন ই-এর গুণেও ভরপুর, ফলে এর নিয়মিত ব্যবহার ত্বকের বয়সও বাড়তে দেয় না।

    শীতকালে তৈলাক্ত ত্বকের খেয়াল রাখবে এই ১০টি বডি লোশন (Top 10 Body Lotions For Oily Skin)

    Shutterstock
    Shutterstock

    যাঁদের ত্বক তৈলাক্ত, এই শীতে তাঁদের অবস্থা অন্যদের তুলনায় অনেকটাই ভাল। কারণ, স্বাভাবিক ভাবেই আপনার ত্বকে যে তেল নিঃসরণ হয়, তাতে ত্বক শুষ্ক, রুক্ষ হওয়ার সুযোগটাই খুব একটা পায় না! জানি, এবার আপনারা জিজ্ঞেস করবেন যে, তা হলে আলাদা করে বডি লোশন লাগানোর কী প্রয়োজনীয়তা? সে তো আছেই, কারণ, শত হলেও ত্বকের উপর একটি প্রোটেক্টিভ লেয়ার তৈরি করতে হবে তো? তাই এখানে রইল তৈলাক্ত ত্বকের কথা ভেবে (Best Body Lotions For Winter) তৈরি হওয়া ১০টি বডি লোশনের তালিকা। 

    ১| ওয়াও স্কিন সায়েন্স অ্যালো ভেরা বডি লোশন (WOW Skin Science Aloe Vera Body Lotion)

    Skin Care

    WOW Skin Science Aloe Vera Body Lotion - Ultra Light Hydration - No Mineral Oil, Parabens, Silicones, Color & Pg, 100 ml

    INR 189 AT WOW Skin Science

    শীতকালে তৈলাক্ত ত্বকের প্রয়োজন হালকা হাইড্রেশন। আর সেই কাজটিই দারুণ ভাবে করে এই বডি লোশনটি। এর অ্যালো ভেরা জেল হালকা পরত তৈরি করে ত্বকের উপরে এবং প্রয়োজনীয় আর্দ্রতা সেখানেই লক করে দেয়। এটি সম্পূর্ণরূপে কেমিক্যাল মুক্ত। কোনও ক্ষতিকর প্যারাবেন, সিলিকন কিংবা কৃত্রিম রং নেই এতে। তার উপর এতে আছে অ্যান্টি-এজিং প্রপার্টিজও। 

    ২| খাদি মেঘদূত পাপায়া অ্যান্ড অ্যালো ভেরা মিক্স ফ্রুট বডি লোশন (Khadi Meghdoot Papaya and Aloe-Vera Mix Fruits Body Lotion)

    Skin Care

    KHADI MEGHDOOT Papaya and Aloe-Vera Mix Fruits Body Lotion (210ml)

    INR 163 AT KHADI MEGHDOOT

    খাদি গ্রামোদ্যোগের তৈরি যে-কোনও প্রোডাক্টই ১০০ শতাংশ প্রাকৃতিক। এই বডি লোশনটিও তার ব্যতিক্রম নয়। এতে কোনও কৃত্রিম কেমিক্যাল নেই। বরং আছে পেঁপে, আম, লেবু, অ্যালো ভেরা এবং কমলালেবুর নির্যাস। শীতকালে তৈলাক্ত ত্বকের দেখভালে এটি সুন্দরভাবে কাজ করে এবং সহজেই মিশে যায় বলে লাগাতেও সমস্যা হয় না।

    ৩| ট্রু ডার্মা এসেনশিয়ালস অ্যালো ভেরা ময়শ্চারাইজিং অ্যান্ড সুদিং বডি লোশন (True Derma Essentials Aloe Vera Moisturizing and Soothing Body Lotion)

    Skin Care

    True Derma Essentials Paraben and Sulfate-Free Aloe Vera Moisturizing and Soothing Body Lotion (200 ml)

    INR 175 AT True Derma Essentials

    তৈলাক্ত ত্বককে শীতকালে আর্দ্র রাখতে সবচেয়ে বেশি কাজে আসে অ্যালো ভেরা। কারণ, এই গুল্মটি ত্বককে পুষ্টি জোগায় কিন্তু তেলতেলে করে না। তাই যে বডি লোশনে অ্যালো ভেরার নির্যাস আছে, সেটি এই সময়ে নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। এই বডি লোশনটি ত্বকের স্বাভাবিক আর্দ্রতাকে বজায় রেখে তাকে পুষ্টি জোগায় ভিতর থেকে। ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে এনে তাকে আবার প্রাণবন্ত করে তোলে।

    ৪| লোটাস হার্বালস অ্যালো সফট ডেলি বডি লোশন (Lotus Herbals Aloe Soft Daily Body Lotion)

    Skin Care

    Lotus Herbals Aloe Soft Daily Body Lotion SPF-20 | 250ml

    INR 200 AT Lotus Herbals

    লোটাস হার্বালস-এর এই বডি লোশনটি খুবই হালকা (Best Winter Body Lotions) এবং ত্বকে চট করে মিশে যায়। ত্বককে পুষ্টি জোগানো এবং আর্দ্র রাখার সঙ্গে-সঙ্গে এটি আবার শীতকালের মিঠেকড়া রোদের হাত থেকেও তাকে বাঁচায়। কারণ, অ্যালো ভেরা নির্যাসের সঙ্গে-সঙ্গে এতে এসপিএফ ২০-ও আছে। 

    ৫| ভেসলিন রিভাইটালাইজিং গ্রিন টি বডি লোশন (Vaseline Revitalizing Green Tea Body Lotion)

    Skin Care

    Vaseline Revitalizing Green Tea Body Lotion, 400 ml

    INR 224 AT Vaseline

    সব ধরনের ত্বকের প্রয়োজনের কথা মাথায় রেখেই ভেসলিন কোনও না-কোনও বডি লোশন রেখেছে নিজেদের রেঞ্জে। তৈলাক্ত ত্বকের অধিকারীরা ব্যবহার করতে পারেন এই রিভাইটালাইজিং গ্রিন টি বডি লোশনটি। এটি নন-গ্রিজি ফর্মুলায় তৈরি। ফলে একটুও চ্যাটচ্যাটে নয়। ত্বককে রিফ্রেশ করে সারা দিন আর্দ্র রাখবে এটি।

    ৬| সেন্ট ইভস স্কিন রিনিউয়িং কোলাজেন অ্যান্ড ইলাস্টিন বডি লোশন (St. Ives Renewing Collagen & Elastin Body Lotion)

    Skin Care

    st. ives Skin Renewing Collagen & Elastin Body Lotion, 621ml

    INR 649 AT st. ives

    এই বডি লোশনটি ত্বককে হালকা হাইড্রেট করার সঙ্গে-সঙ্গে তার কোলাজেন লেয়ার রিস্টোর করে ত্বকের বয়স কমিয়ে দেয়! এর ইলাস্টিন বাড়িয়ে দেয় ত্বকের ইলাস্টিসিটি। তাই যাঁরা শীতে ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি ত্বকের বয়সও ধরে রাখতে চান, তাঁরা এই বডি লোশনটি ব্যবহার করে দেখতে পারেন।

    ৭| নিভিয়া অ্যালো হাইড্রেশন বডি লোশন (Nivea Aloe Hydration Body Lotion)

    Skin Care

    Nivea Aloe Hydration Body Lotion, 200ml

    INR 180 AT Nivea

    নিভিয়ার এই বডি লোশনটি সারা দিন আপনার ত্বকের উপর একটি ঠান্ডা জলীয় পরত তৈরি করে তাকে সুরক্ষিত রাখবে। সহজেই ত্বকে মিশে গিয়ে তাকে ভিতর থেকে পুষ্টি জোগায়। কিন্তু একটুও তেলতেলে করে না। ভাল ফল পেতে চাইলে স্নানের পরে এই বডি লোশনটি (Best Winter Body Lotions) সারা শরীরে ভাল করে মালিশ করুন।

    ৮| ফরেস্ট এসেনশিয়াল লাইট ডে ল্যাভেন্ডার অ্যান্ড নেরোলি বডি লোশন (Forest Essentials Light Day Lotion Lavender & Neroli)

    Skin Care

    Forest Essentials Light Day Lavender and Neroli SPF25 Lotion, 40ml

    INR 2,025 AT Forest Essentials

    এটি দামে একটু বেশি হলেও, গুণে ঠাসা। ল্যাভেন্ডার ওয়াটারের সঙ্গে এতে আছে নেরোলি অয়েল এবং ওটসের নির্যাস, যা ত্বককে ভিতর থেকে সারিয়ে তুলে তার পুরনো জৌলুস ফিরিয়ে আনে। ত্বককে টানটান করে এবং পরিষ্কারও করে। তৈলাক্ত ত্বকের জন্য এটি বিশেষভাবে তৈরি করা হয়েছে, যাতে সারা দিন আপনাকে ময়শ্চারাইজড রাখলেও, এটি একটুও তেলতেলে করবে না।

    ৯| দ্য বডি শপ হোয়াইট মাস্ক স্মোকি রোজ বডি লোশন (The Body Shop White Musk Smoky Rose Body Lotion)

    Skin Care

    The Body Shop White Musk Smoky Rose Body Lotion, 250ml

    INR 1,374 AT The Body Shop

    এই বডি লোশনটি একেবারেই হালকা, কিন্তু ত্বককে সারা দিন সজীব রাখতে এটি পুরোমাত্রায় সক্রিয় থাকে। এতে আসে ঝলসানো গোলাপেপ পাপড়ির নির্যাস, তা ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখে এবং সেটিকে বাইরের দূষণের হাত থেকেও রক্ষা করে। ক্রুয়েলটি-ফ্রি হোয়াইট মাস্কের অদ্ভুত একটি সুগন্ধও সারা দিন আপনার সঙ্গে থাকবে এই বডি লোশনটি লাগালে।

    ১০| বায়োটিক বিএক্সএল সেলুলার মর্নিং নেকটার হাইড্রেটিং লোশন (Biotique Bxl Cellular Morning Nector Hydrating Lotion)

    Skin Care

    Biotique Bxl Cellular Morning Nector Hydrating Lotion, 200ml

    INR 585 AT Biotique

    ত্বকের গভীরে ঢুকে তেল এবং ময়শ্চারের মধ্যে ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে এই বডি লোশনটি। তা ছাড়াও হারানো জেল্লা পুনরুদ্ধার করে, ত্বককে টানটান করে, সারা শরীরে একই টোন ফিরিয়ে দেয়। আর সবচেয়ে উপরে তৈলাক্ত ত্বকের যেটা সবচেয়ে বড় সমস্যা, সেই অ্যাকনে এবং ব্রণর হাত থেকেও রক্ষা করে।

    বডি লোশন নিয়ে কিছু সাধারণ প্রশ্নোত্তর (FAQs)

    Shutterstock
    Shutterstock

    ১| বডি লোশন কি মুখেও লাগানো যায়?

    উত্তর: জানি, এটা করা গেলে অনেকেরই খুব সুবিধে হয়, কিন্তু তা হলে দুঃখের সঙ্গে জানাতে বাধ্য হচ্ছি যে, বডি লোশন কোনওমতেই মুখে লাগানো যাবে না। আমাদের শরীরের অন্যান্য অংশের তুলনায় মুখের ত্বক অনেক বেশি সেনসিটিভ ও পাতলা। বডি লোশন সাধারণতই অনেক বেশি ঘন হয়। তাই মুখের পাতলা ত্বকের জন্য তা একেবারেই উপযুক্ত নয়।

    ত্বকের ধরন অনুযায়ী ২০টি নাইট ক্রিমের সাজেশন

    ২| দিনের কোন সময় বডি লোশন লাগাতে উচিত?

    উত্তর: স্নানের পরে শরীর যখন একটু ভেজা-ভেজা থাকবে, তখন বডি লোশন লাগানো উচিত। এতে ত্বকের উপরে জমে থাকা ময়শ্চার ভিতরেই থেকে যাবে, ফলে ত্বকও ভিতর থেকে আর্দ্র থাকবে সারা দিন। তবে শীতকালে স্নানের পরে ছাড়াও, রাতে শোওয়ার আগে একবার বডি লোশন লাগাতে পারেন।

    ৩| বডি বাটার এবং বডি লোশনের মধ্যে তফাত কী?

    উত্তর: বডি বাটার সাধারণত বেশি ঘনত্বের স্বাভাবিক তেল এবং ফ্রুট বাটার দিয়ে তৈরি করা হয়। বডি লোশন এবং বডি বাটারের মধ্যে ঘনত্বের খুব একটা ফারাক না থাকলেও, ফর্মুলাতে ফারাক তো আছেই। যাঁদের ত্বক খুব বেশি শুষ্ক, স্নানের পরে বডি লোশন লাগালেও, ঘণ্টাকয়েকের মধ্যেই তা আবার পুরনো খসখসে, রুক্ষতায় ফিরে আসে, তাঁরা শীতকালে বডি বাটার লাগাতে পারেন।

    ৪| বডি লোশন লাগানোর সেরা পদ্ধতি কোনটি?

    উত্তর: স্নানের পরে নরম তোয়ালে দিয়ে হালকা করে সারা শরীর মুছে নিন। তারপর হাতের তালুতে যথেষ্ট পরিমাণে বডি লোশন নিয়ে তা সারা শরীরে হালকা হাতে মালিশ করে দিন। বেশি শুষ্ক অংশগুলি, যেমন, কনুই, হাঁটু কিংবা পায়ের গোড়ালিতে একটু বেশি পরিমাণে লোশন নিয়ে মালিশ করুন। 

    POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

    এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়..।