দাদের সমস্যাকে অবহেলা না করে এখনই ট্রাই করুন এই ঘরোয়া টোটকাগুলি

দাদের সমস্যাকে অবহেলা না করে এখনই ট্রাই করুন এই ঘরোয়া টোটকাগুলি

বিশ্বাস করুন, যে মুহূর্তে প্রতিবেদনটি লিখতে বসেছি, মাথায় একটাই সুর ঘুরছে, ‘সেলিকল, সেলিকল, সেলিকল মলম!’ আসলে আমরা বাঙালিরা ছোটবেলা থেকে এতবার এই বিজ্ঞাপনের জিঙ্গলটি শুনেছি যে আমাদের মাথায় এই সুরটি ঢুকে গিয়েছে। যাই হোক, দাদ (ring worm) ব্যাপারটা নিয়ে অনেকের হাসি পেলেও এটি কিন্তু মোটেও অবহেলা করার মতো বিষয় নয়। দাদ হল এক ধরনের চর্মরোগ যা সাধারণত কোনও ফাঙ্গাল ইনফেকশন থেকে হয়। শরীরের নানা জায়গায় এই ইনফেকশন হতে পারে এবং শুরুতেই এর বিনাশ প্রয়োজন, তা না হলে খুব দ্রুত ছড়িয়ে যেতে পারে এবং যেহেতু এটি ছোঁয়াচে, কাজেই একজনের থেকে অন্যজনের হতেও বেশি সময় লাগে না। ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ তো লাগাবেনই, তবে বেশ কয়েকটি ঘরোয়া টোটকার (home remedies) হদিশও এখানে দেওয়া হল যাতে দাদ একেবারে মূল থেকে দূর হয়!

আরও পড়ুনঃ ঘরোয়া উপায়ে সারিয়ে ফেলুন পাইলসের যন্ত্রণা

১। নারকেল তেল

শাটারস্টক

দাদ বা Ring Worm যেহেতু একটি ফাঙ্গাল ইনফেকশন কাজেই এই সংক্রমণ রোধ করতে নারকেল তেল খুবই উপকারী কারণ নারকেল তেলে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল প্রপারটিস। এছাড়াও নারকেল তেল ত্বকের চুলকানি বা জ্বালা-পোড়া কমাতেও সাহায্য করে।

২। নিম পাতা

নিম পাতা যে জীবাণু বিনাশ করতে খুবই কার্যকরী সে কথা আমরা সবাই জানি। নিম পাতা বেটে যদি প্রতিদিন দাদের (ring worm) উপর লাগানো যায় তাহলে খুব তাড়াতাড়ি এই বিশ্রী সমস্যা থেকে মুক্তি পাবেন।

৩। হলুদ

হলুদও অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিফাঙ্গাল গুণে সমৃদ্ধ। হলুদ বাটার সঙ্গে সামান্য জল মিশিয়ে দাদ দ্বারা আক্রান্ত শরীরের অংশে লাগান। কিছুক্ষণ রেখে স্নান করে নিন।

৪। রসুন

দু’-এক কোয়া রসুনের খোসা ছাড়িয়ে ভাল করে ধুয়ে থেঁতো করে দাদের উপরে নিয়ম করে লাগাতে হবে। রসুন যেহেতু যে-কোনও রকমের ফাঙ্গাল ইনফেকশন দূর করতে সক্ষম, তাই থেঁতো করা রসুন দাদের উপরে লাগালে মূল থেকে দাদের (ring worm) সমস্যা দূর হবে।

৫। কর্পূর

শাটারস্টক

কর্পূর যে শুধুমাত্র দাদ এবং ফাঙ্গাল ইনফেকশন দূর করতে সাহায্য করে তা নয়, দাদ যাতে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে না পড়ে তাতেও সাহায্য করে। এছাড়া দাদের একটা বিশ্রী দাগ থেকে যায়, নিয়মিত সংক্রামিত অংশে কর্পূর লাগালে দাদের দাগও মিলিয়ে যাবে।

৬। উচ্ছে পাতা

শুনতে অবাক লাগলেও, উচ্ছে পাতা কিন্তু দাদের সমস্যা দূর করতে খুব ভাল ঘরোয়া টোটকা। নিম পাতার মতো উচ্ছে পাতাও বেটে নিয়ে নিয়মিত দাদ সংক্রামিত অংশে লাগান। কয়েকদিনের মধ্যেই এই ফাঙ্গাল ইনফেকশন থেকে মুক্তি পাবেন।

৭। অ্যালোভেরা

ঠিক অন্যান্য ঘরোয়া টোটকার (home remedies) মতোই, অ্যালোভেরাও কিন্তু দাদ (ring worm) নির্মূল করতে সক্ষম। ভাল কোনও আয়ুর্বেদিক ব্রান্ডের অ্যালোভেরা জেল নিয়মিত সংক্রামিত জায়গায় লাগান, কিছুদিনের মধ্যেই দাদ ও জীবাণু দূর হবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...