ঘরোয়া জিনিস দিয়ে বাড়িতেই তৈরি করা যায় নেলপালিশ রিমুভার। In Bengali | POPxo

নানা রঙে সেজে উঠুক নখ! বাড়িতেই তৈরি করুন নেলপালিশ রিমুভার

নানা রঙে সেজে উঠুক নখ! বাড়িতেই তৈরি করুন নেলপালিশ রিমুভার

সব দিক ঠিকঠাক দেখেও এই ছোট্ট বিষয়টা অনেক সময়ই চোখ এড়িয়ে যায়। দারুণ ড্রেস, সুন্দর মেকআপ আর এদিকে হাতের নখে (nail) অর্ধেক ওঠা আর অর্ধেক লেগে থাকা নেলপালিশ (polish)। যাই বলুন, দেখতে ভারী বাজে লাগে। আর দেখবেন এত কিছু করার পরও সবার চোখ ওই দিকেই পড়বে। বিয়েবাড়িতে যদি আপনার প্রিয় বান্ধবী মুখের উপর ঝপাং করে বলে দেয়, এত কিছু করলি আর নেলপালিশ তুলতে পারলি না? একটু তো খারাপ লাগবে, তাই না? এখন আপনি যদি এই অজুহাত দেখান যে, আপনার নেলপালিশ রিমুভার (remover) শেষ হয়ে গেছে, কেনা হয়নি হ্যান-ত্যান! তা হলে সবাই মুখ টিপে হাসবে। নিকুচি করেছে নেলপালিশ রিমুভারের। বাড়িতেই তো রয়েছে উপায়! হ্যাঁ, বাজার থেকে কেনা রিমুভার শেষ হয়ে গেল তো বয়েই গেছে। বাড়িতেই দিব্যি ঘরোয়া (homemade) জিনিস দিয়ে এটা তৈরি করা যায়। 

১) লেবু দিয়ে

pixabay
pixabay

লেবু হল একটি প্রাকৃতিক এজেন্ট যা আপনার নখের রং তুলতে সাহায্য করবে। এর জন্য আপনাকে নাতিশীতোষ্ণ জলে এক বা দুই টুকরো লেবু দিতে হবে। অল্প একটু লিকুইড সাবানও এর মধ্যে দিতে পারেন। এবার এই জলে তিন থেকে পাঁচ মিনিট হাত ডুবিয়ে বসে থাকুন। এবার ওই লেবুর টুকরো দিয়ে আলতো করে নখ ঘষুন দেখবেন রং উঠে আসবে। নখের রং উঠে গেলে একটু ময়শ্চারাইজার বা নেল অয়েল লাগিয়ে নিন। এতে নখ ভাল থাকবে। 

২) ভিনিগার দিয়ে

instagram
instagram

লেবুর মতো ভিনিগারেও অ্যাসিডিক উপাদান আছে যা নখের রং তুলতে সাহায্য করে। প্রথমে হাল্কা গরম জলে ১০-১৫ মিনিট হাত ডুবিয়ে রাখুন। ভিনিগার আর লেবুর রস সমান অনুপাতে মিশিয়ে নিন। এবার এর মধ্যে তুলোর বল ডুবিয়ে এই মিশ্রণ দিয়ে নেলপালিশ তুলে নিন। হয়ে গেলে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাবেন।

৩) ডিওডোরেন্ট দিয়ে

ডিওডোরেন্ট! হ্যাঁ, একদম ঠিক শুনেছেন। যে ডিওডোরেন্ট আপনি নিজেকে সুবাসিত আর তরতাজা রাখতে ব্যবহার করেন সেটার কথাই বলছি। এর মধ্যে আছে অ্যালকোহল আর অ্যাসিটোন যা রং তুলতে সাহায্য করে। আগে নখে ভাল করে স্প্রে করে নিন, তারপর তুলোর বল দিয়ে মুছে দিন। তবে নখের উপর স্প্রে করার আগে দেখে নেবেন যে ওই নির্দিষ্ট ডিওডোরেন্টে আপনার কোনও অ্যালার্জি আছে কিনা।

বাড়িতে তৈরি নেলপালিশ রিমুভার ব্যবহারের টিপস

১) যে উপাদানই ব্যবহার করুন না কেন, নেলপালিশ তোলা হয়ে গেলে ময়েশ্চারাইজার বা কিউটিকল অয়েল লাগিয়ে নিতে ভুলবেন না। এতে নখ ভাল থাকবে। 

২) এগুলো সব ঘরোয়া উপাদান। তাই এতে অ্যাসিটোনের মাত্রা কম বেশি হতে পারে। একবারে সব রং না উঠলে হতাশ হবেন না। আরেকবার ট্রাই করবেন। 

 

 
POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...