ত্বকের সৌন্দর্য ধরে রাখতে আজ থেকেই মেনে চলতে শুরু করুন ফ্রেঞ্চ স্কিনকেয়ার রুটিন

ত্বকের সৌন্দর্য ধরে রাখতে আজ থেকেই মেনে চলতে শুরু করুন ফ্রেঞ্চ স্কিনকেয়ার রুটিন

টাইটানিকের সেই বিখ্যাত সংলাপটা মনে আছে যেখানে রোজ তার মনের মানুষ জ্যাককে বলেছিল, “পেন্ট মি লাইক ওয়ান অফ ইওর ফ্রেঞ্চ গার্লস!” আসলে ফরাসি মহিলাদের একটা অদ্ভুত সৌন্দর্য (beauty) রয়েছে! কখনও তাঁদের দিকে ভাল করে তাকিয়ে দেখবেন, তাঁদের গায়ের রঙের জন্য কিন্তু তাঁদের দেখতে সুন্দর লাগে না। তাঁদের ত্বকে একটা অন্যরকম ঔজ্জ্বল্য রয়েছে যা তাঁদের অন্য সকলের চেয়ে আলাদা করে রাখে! আর এই সৌন্দর্যের পিছনে লুকিয়ে আছে অনেক দিন ধরে, বলতে পারেন বংশানুক্রমে চলে আসা এক বিশেষ যত্নের রুটিন।

জানেন কী ফরাসি মহিলাদের এই সৌন্দর্যের রহস্যটা কী?

কিছু দিন আগে পর্যন্তও কোরিয়ান স্কিনকেয়ার রুটিন খুব বেশি জনপ্রিয় হয়েছিল। তবে এখন কিন্তু আবার বেশিরভাগ মহিলাই ত্বকের নানা সমস্যার সমাধান একেবারে গোড়া থেকেই সমাধান করার দিকে বেশি ঝুঁকছেন। আর ফ্রেঞ্চ স্কিনকেয়ার রুটিনের (French Skincare Routine) ইউ এস পি এটাই! ফরাসি মহিলারা নিজেদের সৌন্দর্য (beauty) ধরে রাখতে কিন্তু এতটুকুও কমপ্রোমাইজ করেন না। ত্বকের দাগ-ছোপ বা অ্যাকনে ইত্যাদি মেকআপ করে না ঢেকে বরং সেগুলি গোড়া থেকে নির্মূল করার দিকেই তাঁরা বেশি আগ্রহী। এছাড়াও স্নান করাটা কিন্তু এঁদের কাছে একটি বিউটি রিচুয়াল। নানা রকমের বাথ সল্ট, হার্বস, এসেনশিয়াল অয়েল – ইত্যাদি দিয়ে এঁরা স্নান করেন। ফলে এঁদের সৌন্দর্য আরও বেশি করে ফুটে ওঠে। তাছাড়াও প্রতিদিন এঁরা একটি বিশেষ স্কিনকেয়ার রুটিন মেনে চলেন।

এই পাঁচটি ধাপে আপনিও মেনে চলতে পারেন ফ্রেঞ্চ স্কিনকেয়ার রুটিন

শাটারস্টক

ফরাসি মহিলাদের মতো কোমল এবং উজ্জ্বল ত্বকের (skin) অধিকারিণী যদি আপনিও হতে চান, তা হলে রোজ কিছুটা সময় কিন্তু আপনাকেও ত্বক পরিচর্যার (French Skincare Routine) পিছনে ব্যয় করতে হবে। তবে এটুকু বলতে পারি, সারাদিনে মাত্র আধঘণ্টার বেশি সময় আপনাকে খরচ করতে হবে না। ওই আধ ঘণ্টা না হয় সোশ্যাল মিডিয়ায় কম থাকলেন!

প্রথম ধাপ: ক্লেনজিং

আপনি হয়ত ভাবছেন যে, সব ধরনের স্কিনকেয়ার রুটিনেই তো প্রথম ধাপ ক্লেনজিং। ফ্রেঞ্চ স্কিনকেয়ার রুটিনে (French Skincare Routine) আবার নতুন কী? আরে বাবা বলছি, একটু ধৈর্য ধরুন। ক্লেনজিং বলতে সাধারণত সবাই বোঝেন ফেসওয়াশ বা ক্লেনজিং মিল্ক দিয়ে মুখ পরিষ্কার করা। ফ্রেঞ্চ স্কিনকেয়ার রুটিনে কিন্তু ব্যপারটা একদম আলাদা। মিসেলার ওয়াটার দিয়ে মুখ পরিষ্কার করা হয় এখানে, কোনওরকম সাবান, ফেসওয়াশ বা হার্শ প্রোডাক্ট ব্যবহারই করা হয় না।

দ্বিতীয় ধাপ: টোনিং

ফরাসি ত্বক পরিচর্যার (French Skincare Routine) ক্ষেত্রে টোনিংও খুব গুরুত্বপূর্ণ একটি ধাপ। টোনার মানে কিন্তু যে-কোনও একটি অ্যাসট্রিনজেন্ট লোশন তুলোয় করে নিয়ে মুখ-গলা-ঘাড় ঘষে নিলেন আর তারপরই ত্বকে একটা চিড়চিড়ে জ্বালার অনুভূতি... না, একেবারেই নয়। আপনি এমন কোনও টোনার ব্যবহার করতে পারেন যাতে ফেনল নেই অথবা চাইলে আপনি গোলাপ জলও ব্যবহার করতে পারেন। এতে ত্বকের ভিতরে জমে থাকা ময়লাও বেরিয়ে আসে এবং ত্বক গভীর থেকে পরিষ্কার হয়ে যায়।

তৃতীয় ধাপ: সিরাম অ্যাপ্লিকেশন

নানা কারণে আমাদের ত্বক প্রতিদিনই ক্ষতিগ্রস্ত হয়। এগুলো যদি মেরামত না করা যায়, তা হলে পরে গিয়ে বড়-সড় ত্বকের সমস্যা দেখা দিতে পারে। ফরাসি স্কিন সিরামগুলি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন-এ সমৃদ্ধ হয় ফলে ত্বকের কয়েক স্তর গভীরেও যদি কোনও সমস্যা হয়ে থাকে, প্রতিদিন সিরাম লাগালে তা মেরামত হয়ে যায় এবং ত্বক ভিতর থেকে উজ্জ্বল হয়ে ওঠে (beauty)।

চতুর্থ ধাপ: ময়শ্চারাইজিং

ফরাসি মহিলারা ময়শ্চারাইজার হিসেবে খুব ঘন ক্রিম ব্যবহার করেন। কারণ, ওঁদের দেশের আবহাওয়া অনেক বেশি ঠান্ডা। কিন্তু আমরা যারা গ্রীষ্মপ্রধান দেশে বাস করি, তারা নিজের ত্বকের ধরন অনুযায়ী যে-কোনও হারবাল ময়শ্চারাইজার ব্যবহার করতে পারি। চাইলে অবশ্য দুধের সর (যাঁদের ত্বক শুষ্ক) বা টক দই (যাঁদের ত্বক তেলতেলে) ব্যবহার করা যেতে পারে।

পঞ্চম ধাপ: ফেস মাস্ক

সবশেষে ফেস মাস্ক লাগানো খুব জরুরি। আপনি নিজের ত্বকের ধরন অনুযায়ী ঘরে তৈরি ফেসমাস্কও লাগাতে পারেন আবার ভাল ব্র্যান্ডের কোনও শিটমাস্কও ব্যবহার করতে পারেন। চাইলে প্রতিদিন বা সপ্তাহে একদিনও শিটমাস্ক ব্যবহার করতে পারেন।

মূল ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...