শীতের রাতে খাওয়ার জন্য ১৬ রকমের স্বাস্থ্যকর নিরামিষ-আমিষ স্যুপের রেসিপি!

শীতের রাতে খাওয়ার জন্য ১৬ রকমের স্বাস্থ্যকর নিরামিষ-আমিষ স্যুপের রেসিপি!

শীতকাল মানেই নানা রকমের খাবারের সমাহার! কিন্তু খাবার ঠান্ডা হয়ে গেলে আর সেই খাবারের স্বাদ বজায় থাকে না। অনেকেই আবার শীতকালের জন্য অপেক্ষা করে থাকেন যখন নানা রকমের সব্জি পাওয়া যায় আর তা দিয়ে হেলদি স্যুপ (soup) তৈরি করা যায়! আপনারা অনেকেই হয়ত স্যুপের নাম শুনে ভাবছেন, এ তো রোগীর পথ্য! আজ্ঞে না, এখানে এমন ১৬টা স্যুপের রেসিপি (recipe) দেওয়া হল যেগুলো হেলদি তো বটেই, খেতেও সুস্বাদু!

Table of Contents

    শীতকালে স্যুপ কেন খাবেন? (Health Benefits of Winter Soups)

    শীতকালে বাইরে ঠাণ্ডা থাকলেও আমাদের শরীর কিন্তু ভিতরে বেশ গরম হয়ে যায় এবং এই সময়ে হজমের সমস্যাও হয়; ফলে পেট গরম হয়ে অসুস্থ হওয়ার আশঙ্কা থেকে যায়। খাদ্যাভ্যাসে নানা পরিবর্তন এনে অবশ্য এসব সমস্যা প্রতিরোধ করা সম্ভব। স্যুপ (soup) এমন একটি খাবার যা শীতকালে খেলেও সমস্যা হয় না কারণ এটি হালকা হয় এবং সহজপাচ্য। তাছাড়া স্যুপ খেলে পেট বেশ অনেকক্ষণ ভরা থাকে এবং শীতকালে যেহেতু প্রচুর সব্জি এই খাবারটিতে দেওয়া যায়, শরীর পুষ্টিও পায়।

    সেরা আটটি ভেজিটেবিল স্যুপের রেসিপি (8 Healthy Vegetable Soup Recipes)

    অনেকেই নিরামিষ খান, আর শীতকালে এতরকমের সব্জি পাওয়া যায় যে সে-সব দিয়ে দারুণ স্যুপ তৈরি করা যায়। রইল সেরা আটটি ভেজিটেবিল স্যুপের রেসিপি।

    ১। ভেজিটেবিল ক্রিম স্যুপ (Creamy Vegetable Soup Recipe)

    শাটারস্টক

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    দুই টেবিল চামচ মাখন, এক টেবিল চামচ অলিভ অয়েল, আধ কাপ কাটা পেঁয়াজ, আধ কাপ কাটা সেলারি, এক কাপ কাটা গাজর, এক টেবিল চামচ ভাজা রসুন, এক কাপ মটরশুটি, এক কাপ কাটা মাশরুম, এক কাপ ব্রোকলি , এক চা চামচ শুকনো থাইম, এক চা চামচ শুকনো ওরেগানো, তিন টেবিল চামচ ময়দা, চার কাপ দুধ, নুন ও লঙ্কা – স্বাদ অনুযায়ী

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    এই স্যুপের রেসিপিটি কয়েকটি ভাগে বিভক্ত। এক এক করে পদ্ধতিগুলো করতে হবে। প্রথমেই সতে করে নিতে হবে। একটি ডিপ প্যানে প্রথমেই মাখন এবং অলিভ অয়েল হালকা গরম করে তাতে একে একে পেঁয়াজ, সেলারি এবং গাজর দিয়ে হালকা করে নেড়ে নিন। এমনভাবে করতে হবে যাতে সব্জিগুলো নরম হয় কিন্তু বাদামী রঙ ধরবে না। এবারে রসুন, ব্রোকলি এবং বীনস দিয়ে আরেকটু সতে করে নিন। এবারে থাইম, ওরেগানো এবং ময়দা দিয়ে দিন। মিনিটখানেক নেড়ে সবকিছু মিশিয়ে একটু একটু করে দুধ ঢালতে থাকুন। দুধটা যখন ঢালবেন, হাতা দিয়ে দিয়ে পাত্রে সব উপকরণগুলি নাড়তে থাকবেন তা না হলে তোলা ধরে যাবে। এই সময়ে আঁচ বাড়ানো থাকবে। যখন দুধ ফুটতে শুরু করবে তখন আঁচ একদম কমিয়ে দিন। স্যুপ ঘন হয়ে আসতে থাকলে তাতে নুন ও গোলমরিচ ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন শীতের রাতে!

    ২। টোম্যাটো স্যুপ উইথ চিজ (Cheesy Tomato Soup Recipe)

    শাটারস্টক

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    এক টেবিল চামচ অলিভ অয়েল, একটি পেঁয়াজ (খোসা ছাড়ানো এবং কাটা), এক কোয়া রসুন (খোসা ছাড়ানো এবং কাটা), একটি সেলারি ডাঁটা, এক টেবিল চামচ বেসিল বা এক চা চামচ শুকনো বেসিল, চারটে বড় পাকা টোম্যাটো,  চার কাপ সেদ্ধ করা সব্জি, আধ কাপ চেডার চিজ, আধ কাপ টক দই,  এক টেবিল চামচ ভিনেগার বা তাজা লেবুর রস, স্বাদমতো নুন

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    একটি ডিপ প্যানে তেল গরম করতে দিন। এবারে তাতে একে একে পেঁয়াজ, রসুন, সেলারি, বেসিল সব উপকরণ দিয়ে হালকা করে সতে করে নিন। নরম না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এবারে টোম্যাটোগুলো কুঁচিয়ে দিয়ে দিন। সঙ্গে খানিকটা সব্জি সেদ্ধ করা জল দিয়ে আঁচ বাড়িয়ে দিয়ে দিন যাতে টোম্যাটো সেদ্ধ হতে পারে। এবারে স্যুপ ফুটতে শুরু করলে আঁচ একদম কমিয়ে দিয়ে ৪৫ মিনিট ধরে রান্না হতে দিন। সেদ্ধ হয়ে এলে একবার জলটা ছেঁকে নিন এবং সেধ হয়ে যাওয়া সলিডগুলো একবার ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। পিউরি হয়ে গেলে আবার তা বাকি স্যুপের সঙ্গে মিশিয়ে দই ও চিজ দিয়ে ফুটিয়ে ঘন করে নিন। মিনিট দশেক ফুটিয়ে স্যুপে সামান্য লেবুর রস ও নুন মিশিয়ে উপর থেকে বেসিল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

    ৩। হেলদি অ্যান্ড টেস্টি বাঁধাকপির স্যুপ (Healthy Cabbage Soup Recipe)

    শাটারস্টক

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    একটি মাঝারি মাপের বাঁধাকপি (কোঁচানো), দুটি মাঝারি মাপের পেঁয়াজ (কোঁচানো), চারটে মাঝারি মাপের টোম্যাটো (কাটা), স্বাদ মতো গোলমরিচের গুঁড়ো এবং নুন,  একটি মাঝারি মাপের ক্যাপসিকাম (কোঁচানো), চার চা চামচ লেবুর রস

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    ঠিক আগের রেসিপি দুটির মতো এই স্যুপের রেসিপিটি তৈরি করতে গেলেও প্রথমে একটি ডিপ প্যান গরম করতে হবে। তবে আগের দুটি রেসিপির মতো এই রেসিপিতে তেল বা মাখন কিছুই ব্যবহার করা হবে না, কাজেই বুঝতেই পারছেন যে এই রেসিপিটি কতটা হেলদি, তবে চিন্তা নেই, বাঁধাকপির এই স্যুপটি খেতেও সুস্বাদু হয়। প্যান গরম হয়ে গেলে তাতে পেঁয়াজ রোস্ট করে নিন। এবারে কোঁচানো বাঁধাকপি ঢেলে সামান্য নুন দিয়ে দিন। জল দিন এবং ঢাকা দিয়ে দুই থেকে তিন মিনিট রান্না হতে দিন। এবারে টোম্যাটো, গোলমরিচ গুঁড়ো, ক্যাপসিকাম, দিয়ে ভাল করে নেড়ে আবার দশ মিনিট রান্না হতে দিন। দশ মিনিট পর স্যুপ ঘন হয়ে এলে নামিয়ে লেবুর রস দিয়ে পরিবেশন করুন। চাইলে একটু ধনেপাতা ও পুদিনা পাতা কুঁচিয়ে দিতে পারেন, না দিলেও অসুবিধে নেই।

    ৪। ধনেপাতা ও গাজরের স্যুপ (Carrot and Coriander Soup Recipe)

    শাটারস্টক

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    এক কিলো গাজর (খোসা ছাড়ানো এবং ২” করে কিউব করা), চার চা চামচ অলিভ অয়েল, এক চা চামচ ধনে গুঁড়ো, স্বাদ অনুযায়ী নুন ও গোলমরিচ গুঁড়ো, একটি বড় পেঁয়াজ (কাটা), দু’কোয়া রসুন (কুচানো), একটি বড় লঙ্কা (বীজ ছড়ানো), আধ কাপ সিলান্ট্রো পাতা, ছয় কাপ ভেজিটেবিল স্টক বা সব্জি সেদ্ধ করা জল, স্বাদ অনুযায়ী চিলি ফ্লেক্স, সাজানোর জন্য লেবুর গোল গোল টুকরো

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    প্রথমেই একটি প্যানে অলিভ অয়েল দিয়ে সামান্য গরম করে নিন এবং তাতে গাজর ও পেঁয়াজ একটু সতে করে নিন। মিনিট দশেক ঢাকা দিয়ে রাখুন আঁচ কমিয়ে রাখুন যাতে পেঁয়াজ ও গাজর নরম হয়ে আসে। এবারে একে একে রসুন, লঙ্কা এবং সিলান্ট্রো পাতা দিয়ে নাড়তে থাকুন। মিনিট দুয়েক পর সব্জি সেদ্ধ করা জলটা দিয়ে ফোটাতে থাকুন। একবার ফুটলে আঁচ একদম কমিয়ে দিয়ে ১৫ মিনিট ঢাকা দিয়ে রাখুন। এবারে স্যুপ থেকে সব সেদ্ধ হয়ে আসা সব্জিগুলো ব্লেন্ডারে একবার ব্লেন্ড করে আবার স্যুপের সঙ্গে মিশিয়ে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন শীতের সন্ধ্যায়।

    ৫। পালং ও মুসুর ডালের টেস্টি স্যুপ (Spinach and Lentil Soup Recipe)

    শাটারস্টক

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    দুই আটি পালং শাক (কোঁচানো), তিন টেবিল চামচ মুসুর ডাল, এক চা চামচ শুদ্ধ গাওয়া ঘি, নুন ও লঙ্কা স্বাদ অনুযায়ী, পরিমাণ মতো জল

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    এই স্যুপের রেসিপিটি দু’ভাবে করা যায়, আপনি কোনও ডিপ প্যানেও করতে পারেন আবার প্রেশার কুকারেও করতে পারেন।  যদি প্রেশার কুকারে এই স্যুপটি তৈরি করেন তাহলে প্রেশার কুকারের মধ্যে পালং শাক এবং মুসুর ডাল পরিমাণমতো জল দিয়ে বসিয়ে তিনটি হুইসিল দিয়ে বন্ধ করে দিন। ভাপ বেরিয়ে গেলে একবার ব্লেন্ডারে ব্লেন্ড করে নিয়ে গাওয়া ঘি, নুন ও গোলমরিচ দিয়ে গরম গরম খেতে পারেন।

    যদি ডিপ প্যানে এই রেসিপিটি রান্না করেন, তাহলে সবার আগে পালং শাক ভাল করে ধুয়ে কুঁচিয়ে নিন। এবারে প্যানে সামান্য গাওয়া ঘি গরম করে তাতে পালং শাক দিয়ে সামান্য নুন দিয়ে নেড়ে নিন। আঁচ কমিয়ে মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রাখুন। পাঁচ মিনিট পর দেখবেন পালং শাকের পরিমাণ কমে এসছে। এবারে তাতে লঙ্কা কুচি ও ধুয়ে রাখা মুসুর ডাল দিয়ে একটু নেড়ে পরিমাণ মতো জল দিয়ে ঢাকা দিয়ে সেদ্ধ করতে বসিয়ে দিন। সেদ্ধ হয়ে গেলে একটু গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন। এই স্যুপটি শুধুমাত্র হেলদিই নয়, খেতেও সুস্বাদু এবং বাড়তি ওজন কমাতেও সাহায্য করে!

    ৬। ভেজ হলান্ডাইজ স্যুপ (Hollandaise Soup Recipe)

    শাটারস্টক

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    তিন কাপ সবজি সেদ্ধ করা জল, এক কাপ টোম্যাটো সস, আধ কাপ পনির (কিউব করে কাটা), এক কাপ পাউরুটি টুকরো, দুই টেবিল চামচ মাখন, এক টেবিল চামচ অলিভ অয়েল, স্বাদ অনুযায়ী নুন, তিন টেবিল চামচ কর্ণফ্লাওয়ার, এবং দুই টেবিল চামচ সোয়া সস

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    প্রথমেই একটি ডিপ প্যানে মাখন ও অলিভ অয়েল মিশিয়ে তাতে পাউরুটি ও পনিরের টুকরোগুলো হালকা করে ভেজে নিন। এবারে তাতে টোম্যাটো সস, নুন ও গোলমরিচ মিশিয়ে ভাল করে নেড়ে নিন। এবারে সোয়া সস দিয়ে আবার মেশান ও কর্ণফ্লাওয়ার দিয়ে মিশিয়ে নিন। হয়ে গেলে সব্জি সেদ্ধ করা জল অল্প অল্প করে দিন আর মেশাতে থাকুন। স্যুপ ঘন হয়ে এলে নামিয়ে অল্প লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন। শীতের রাতে ভালই লাগবে। চাইলে ভাজা পাউরুটি ও পনিরের কিছু টুকরো আগে থেকে তুলে রাখতে পারেন এবং পরে স্যুপের সঙ্গে ক্রুটনস হিসেবে মিশিয়ে খেতে পারেন।

    ৭। থাই হট ভেজি স্যুপ (Thai Hot Vegetable Soup Recipe)

    শাটারস্টক

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    ১২  কাপ জল, চার টেবিল চামচ লেবুর রস, তিন-চারটে কাঁচা লঙ্কা, তিন টেবিল চামচ ধনে পাতা, তিন-চারটি পেয়াজ পাতা, আধ চা চামচ রসুন কুচি, পরিমাণ মতো নুন ও গোলমরিচ, দুই টেবিল চামচ চিলি ফ্লেক্স, আদা বাটা এক চা চামচ, টোম্যাটো সস পাঁচ টেবিল চামচ, সোয়া সস আধ চা চামচ, চিনি দুই চা চামচ, তেল তিন টেবিল চামচ, কর্ণফ্লাওয়ার চার টেবিল চামচ (এক কাপ জলে গোলা), গাজর, পেঁপে, মটরশুটি, বরবটি, বাধাকপি, পালংশাক সব রকম সবজি এক কাপ করে দিতে হবে (পাতলা করে কেটে ভাপে সেদ্ধ করে দিতে হবে)

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    ঠিক আগের স্যুপের রেসিপিগুলোর মতো করেই একটি ডিপ প্যানে তেল গরম করে তাতে একে একে আদা, রসুন এবং লঙ্কা দিয়ে মিনিট দুয়েক সতে করে আগে থেকে ভাপিয়ে রাখা সব্জিগুলো দিয়ে দিন। এবারে তিন থেকে চার মিনিট সব্জিগুলো নেড়ে নিয়ে তাতে সব্জি ভাপানো জলটা দিয়ে ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে দিন। পাঁচ মিনিট পর একে একে নুন, টোম্যাটো সস, সোয়া সস, চিনি, গোলমরিচ গুঁড়ো, ধনে পাতা, পেঁয়াজ পাতা এবং লেবুর রস দিয়ে দিন। এবারে জলে গোলা কর্ণফ্লাওয়ার দিয়ে একটু ফুটিয়ে স্যুপ ঘন করে নিন। হয়ে গেলে কাঁচা লঙ্কা চিড়ে উপর থেকে ধনেপাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

    ৮। কিনুয়া ভেজিটেবিল স্যুপ (Quinoa Vegetable Soup Recipe)

    শাটারস্টক

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    দুই টেবিল চামচ অলিভ অয়েল, একটি মাঝারি পেঁয়াজ (ডুমো করে কাটা), দুটি গাজর (খোসা ছাড়ানো এবং পাতলা করে গোল গোল কাটা), দুই আঁটি সেলারি পাতা (কুচানো), তিন কোয়া রসুন (পাতলা করে কাটা), একটি বড় জুকিনি (আধ ইঞ্চি টুকরো করে কাটা), দুটি বড় টোম্যাটো (ডুমো করে কাটা), এক কাপ খোসা ছাড়ানো মটরশুটি,  তিন থেকে চার কাপ সব্জি সেদ্ধ করা জল, এক কাপ কিনুয়া, আধ টেবিল চামচ জিরে গুঁড়ো, এক টেবিল চামচ লেবুর রস এবং সাজানোর জন্য চিলি ফ্লেক্স

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    একটি বড় পাত্রে তেল গরম করুন, আঁচ মিডিয়াম রাখবেন। এবারে তাতে একে একে পেঁয়াজ, গাজর, সেলারি এবং রসুন এবং নুন এবং গোলমরিচ দিয়ে সতে করতে থাকুন। মিনিট দশেক সতে করলে সব্জিগুলো নরম হয়ে যাবে। এবারে একে একে জুকিনি (না থাকলে বড় রান্না করার শশা নিতে পারেন, ফল শশা নেবেন না), টোম্যাটো, মটরশুটি, জিরে গুঁড়ো এবং কিনুয়া দিয়ে দিন। একটু নেড়ে সব্জি সেদ্ধ করা জলটা দিয়ে একবার ফুটে গেলে আঁচ একদম কমিয়ে মিনিট ১৫ সেদ্ধ হতে দিন। ১৫ মিনিট পর স্যুপ মোটামুটি হয়ে গেলে লেবুর রস, নুন, গোলমরিচ দিয়ে মিশিয়ে নিন এবং উপর থেকে চিলি ফ্লেক্স ছড়িয়ে শীতের রাতে গরম গরম পরিবেশন করুন।

    সেরা আটটি নন-ভেজ স্যুপের রেসিপি (8 Non Veg Soup Recipe)

    যারা আমিষ খেতে পছন্দ করেন তাঁদের জন্য রইল সেরা আটটি নিন-ভেজ স্যুপের রেসিপি। মাছ, মাংস, চিংড়ি দিয়ে জমিয়ে শীতের সন্ধেতে বা রাতে এই স্যুপগুলো কিন্তু অনায়াসে ট্রায় করতে পারেন। দেখে নিন রেসিপিগুলো।

    ১। সি-ফুড স্যুপ (Seafood Soup Recipe)

    শাটারস্টক

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    এক টেবিল চামচ অলিভ অয়েল, একটি ছোট পেঁয়াজ (কোঁচানো), একটি ছোট কাঁচা লঙ্কা (কোঁচানো), দুটি মাঝারি গাজর (কোঁচানো), এক কোয়া রসুন (কোঁচানো), এক টেবিল চামচ টোম্যাটো সস, একটি বড় টোম্যাটো (কোঁচানো), দুই কাপ  সাদা ওয়াইন বা চিকেন স্টক, একটি তেজ পাতা, আধ চা চামচ শুকনো অরেগানো, আধ চা চামচ ড্রাই বেসিল, সামান্য গোলমরিচ গুঁড়ো, দুই কাপ সালমোন মাছের ফিলে (ছোট কিউব করে কাটা), এক কাপ মাঝারি চিংড়ি (খোসা ছাড়ানো এবং পরিষ্কার করা), তিন টেবিল চামচ তাজা পার্সলে (কোঁচানো)

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    একটি বড় সসপ্যানে, মাঝারি আঁচে তেল গরম করুন। পেঁয়াজ এবং কাঁচা লঙ্কা দিন এবং নরম না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। গাজর এবং রসুন দিয়ে তিন মিনিট রান্না করুন। টোম্যাটো সস, টোম্যাটো, ওয়াইন এবং বাকি মশলা দিয়ে নাড়তে থাকুন। ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে আধ ঘণ্টা ঢাকা দিয়ে দিন। এবারে এর মধ্যে আগে থেকে তেজপাতা দিয়ে সেদ্ধ করে রাখা মাছের টুকরো দিয়ে দিন (তেজপাতাটা দেবেন না)। ফুটে উঠলে বুঝবেন স্যুপ রেডি। গরম গরম পরিবেশন করুন।

    ২। চিকেন-লেমন-কোরিয়েন্ডার স্যুপ (Chicken Lemon Coriander Soup Recipe)

    শাটারস্টক

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    চার কাপ চিকেন স্টক, এক কাপ সেদ্ধ করা চিকেন,  দুই টেবিল চামচ পেঁয়াজ (সরু করা কাটা), দুই চা চামচ লেবুর রস,  দুই চা চামচ চিলি সস, স্বাদ অনুসারে নুন ও গোলমরিচ গুঁড়ো, এক কাপ ধনেপাতা কুচানো

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    একটি পাত্রে চিকেন স্টক ঢেলে মিডিয়াম আঁচে বসিয়ে ফুটতে দিন। এর মধ্যে একে একে সেদ্ধ করা চিকেন, পেঁয়াজ, লেবুর রস, নুন, ধনে পাতা ও গোলমরিচ গুঁড়ো দিয়ে দিন। মিনিট চারেক কম আঁচে ফুটিয়ে স্যুপ বোলে ঢেলে উপর থেকে লেবুর রস এবং ধনেপাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

    ৩। থাই প্রন হট অ্যান্ড সাওয়ার স্যুপ (Thai Hot and Sour Prawn Soup Recipe)

    শাটারস্টক

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    এক টেবিল চামচ ভেজিটেবিল অয়েল, এক চা চামচ রসুন কুচি, আধ চা চামচ চিলি পেস্ট, আধ চা চামচ চিলি ফ্লেক্স, পাতলা করে কাটা দুই টুকরো আদা, একটি লেমনগ্রাস (পাতলা করে কাটা), ছয় কাপ চিকেন সেদ্ধ করা জল, দুই টেবিল চামচ ফিশ সস, আধ চা চামচ চিনি, দুটি কাগজি লেবু পাতা, আধ কাপ মাশরুম, দুটি  টোম্যাটো, এক কাপ কুচো চিংড়ি, দুই টেবিল চামচ পাতিলেবুর রস, পাঁচটি ফ্রেস বেসিল (কাটা), পাঁচটা ফ্রেশ সিলান্ট্রো স্প্রিংস (কাটা)

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    ঠিক আগের স্যুপের রেসিপিগুলোর মতো করেই একটি ডিপ প্যানে তেল গরম করে তাতে একে একে আদা, রসুন এবং লঙ্কা দিয়ে মিনিট দুয়েক সতে করে আগে থেকে ভাপিয়ে রাখা কুচো চিংড়ি দিয়ে দিন। এবারে তিন থেকে চার মিনিট নেড়ে নিয়ে তাতে চিকেন সেদ্ধ করা জলটা দিয়ে ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে দিন। পাঁচ মিনিট পর একে একে নুন, ফিশ সস, সোয়া সস, মাশরুম, লেবু পাতা, চিনি, গোলমরিচ গুঁড়ো, ধনে পাতা, পেঁয়াজ পাতা এবং লেবুর রস দিয়ে দিন। হয়ে গেলে বেসিল ও সিলান্ট্রো দিয়ে উপর থেকে লেবুর রস ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

    ৪। ডিম দিয়ে পালং শাকের স্যুপ (Spinach Egg Drop Soup Recipe)

    শাটারস্টক

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    দুই আটি পালং শাক (কোঁচানো), তিন টেবিল চামচ মুসুর ডাল, একটি বা দুটি ডিম, এক চা চামচ শুদ্ধ গাওয়া ঘি, নুন ও লঙ্কা স্বাদ অনুযায়ী, পরিমাণ মতো জল

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    যদি ডিপ প্যানে এই রেসিপিটি রান্না করেন, তাহলে সবার আগে পালং শাক ভাল করে ধুয়ে কুঁচিয়ে নিন। এবারে প্যানে সামান্য গাওয়া ঘি গরম করে তাতে পালং শাক দিয়ে সামান্য নুন দিয়ে নেড়ে নিন। আঁচ কমিয়ে মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রাখুন। পাঁচ মিনিট পর দেখবেন পালং শাকের পরিমাণ কমে এসছে। এবারে তাতে লঙ্কা কুচি ও ধুয়ে রাখা মুসুর ডাল দিয়ে একটু নেড়ে পরিমাণ মতো জল দিয়ে ঢাকা দিয়ে সেদ্ধ করতে বসিয়ে দিন। পাঁচ মিনিট পর ডিম ভেঙে স্যুপের মধ্যে দিয়ে আবার মিনিট দুয়েকের জন্য ঢাকা দিয়ে দিন। সব উপকরণ সেদ্ধ হয়ে গেলে একটু গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন। এই স্যুপটি শুধুমাত্র হেলদিই নয়, খেতেও সুস্বাদু এবং বাড়তি ওজন কমাতেও সাহায্য করে!

    ৫। মটন পায়া স্যুপ (Mutton Paya Soup Recipe)

    শাটারস্টক

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    চার কেজি জল, দেড় কেজি পাঁঠার পায়ের দিকের মাংস, পরিমাণমতো নুন, এক টেবিল চামচ আদা বাটা, এক টেবিল চামচ রসুন বাটা, পেঁয়াজ কুচি আধ কাপ, এক চা চামচ করে জিরে, ধনে ও লঙ্কা (সব গুঁড়ো), চার টেবিল চামচ ঘি, ১০-১২ টি গোটা কাঁচা, ধনেপাতা কুচি আধ কাপ, লেবুর রস চার টেবিল চামচ

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    একটি বড় হাড়ি বা ডেকচিতে জল দিয়ে তাতে  পাঁঠার মাংস দিয়ে দিন। এবারে এর মধ্যে একে একে আদা, রসুন, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ও নুন দিয়ে তিন থেকে চার ঘন্টা মিডিয়াম আঁচে রান্না করুন। যদি জল শুকিয়ে যায় তাহলে আরও জল দিতে হবে কারণ এই স্যুপটি একটু জলীয় খেতে হয়। এবার কড়াইতে তেল দিয়ে পেঁয়াজের বেরেস্তা করে স্যুপের মধ্যে দিয়ে দিন। স্যুপ রেডি হয়ে গেলে ধনেপাতা কুচি ও লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।

    ৬। টাস্কান টরটেলিনি স্যুপ (Tuscan Tortellini Soup Recipe)

    ডেলিশ ডট কম

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    এক টেবিল চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল, একটি মাঝারি পেঁয়াজ (কাটা), ৫০০ গ্রাম সতে করা চিকেন সসেজ (গোল গোল করে কাটা), তিন কোয়া রসুনকুচি, তিন চারটি টোম্যাটো, চার কাপ চিকেন সেদ্ধ করা জল, এক চা চামচ চিলি ফ্লেক্স, স্বাদ অনুযায়ী নুন ও গোলমরিচ, এক কাপ চিজ টর্টেলিনি (এক ধরনের পাস্তা), এক কাপ  মটরশুটি, এক কাপ  শিশ পালং (কোঁচানো), সাজানোর জন্য গ্রেট করা পারমেজন চিজ

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    একটি বড় পাত্রে তেল গরম করুন, মাঝারি আঁচে। পেঁয়াজ দিন এবং নরম না হওয়া পর্যন্ত সতে করুন। চিকেন সসেজ দিন এবং সোনালি রঙ ধরা পর্যন্ত রান্না করুন, এবারে রসুন দিন এবং যতক্ষণ না সুন্দর গন্ধ বেরোচ্ছে রান্না করুন। এবারে একে একে  টোম্যাটো, সেদ্ধ করা চিকেনের জল এবং চিলি ফ্লেক্স দিয়ে নাড়তে থাকুন। ফুটতে শুরু করলে চিজ টর্টেলিনি দিয়ে দিন। আঁচ কমিয়ে ২০ মিনিট রান্না হতে দিন। এবারে মটরশুটি এবং সিশ পালং দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে স্যুপ তৈরি হয়ে গেলে স্যুপ বোলে ঢেলে উপর থেকে পারমেজন চিজ গ্রেট করে পরিবেশন করুন।

    ৭। টম ইয়াম স্যুপ (Tom Yum Soup Recipe)

    শাটারস্টক

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    এক টেবিল চামচ ভেজিটেবিল অয়েল, ছয়টি স্প্রিং অনিয়ন (কোঁচানো), ৪০০ গ্রাম চিকেন ব্রেস্ট (হাড় ছাড়ানো এবং লম্বা লম্বা করে কাটা), এক টেবিল চামচ টম ইয়াম পেস্ট, ৯০০ মিলি চিকেন সেদ্ধ করা জল, দুটি কাগজি লেবু পাতা, ১৫০ গ্রাম মটরশুটি,  কয়েকটি ছোট ছোট লাল লঙ্কা (নাও দিতে পারেন যদি ঝাল না খান), এক চা চামচ চিনি, অর্ধেক লেবুর রস, এক টেবিল চামচ ফিশ সস, নুন এবং গোলমরিচ গুঁড়ো স্বাদ অনুযায়ী, একমুঠো ধনে পাতা (কোঁচানো)

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    একটি বড় এবং ডিপ ফ্রাইং প্যানে তেল গরম করুন এবং স্প্রিং অনিয়ন দুই থেকে তিন মিনিটের জন্য ভাজুন। লম্বা করে কাটা চিকেনের পিসগুলো দিয়ে দিন এবং গোলাপি না হওয়া পর্যন্ত চার থেকে পাঁচ মিনিট সতে করুন। এবারে টম ইয়াম পেস্ট দিন এবং আরও এক মিনিট নাড়তে থাকুন। এবারে চিকেন সেদ্ধ করা জলটা ঢেলে দিন কাগজি লেবু পাতা, লঙ্কা কুচি, আর মটরশুটি দিয়ে দিন। এবারে আঁচ কমিয়ে ১০ থেকে ১৫ মিনিট ঢাকা দিয়ে রান্না হতে দিন। চিকেন সেদ্ধ হয়ে গেলে চিনি, লেবুর রস, ফিশ সস, নুন এবং গোলমরিচ দিয়ে নেড়ে নিন। একটি স্যুপ বোল মাইক্রোওয়েভে গরম করে নিন এবং চিকেন টম ইয়াম স্যুপ গরম গরম ওই গরম বাটিতে পরিবেশন করুন। চাইলে উপর থেকে ধনেপাতা ছড়িয়ে দিতে পারেন।

    ৮। লাদাখি চিকেন থুকপা (Ladakhi Chicken Thukpa Recipe)

    শাটারস্টক

    যা যা উপকরণ প্রয়োজন (Ingredients)

    দুটো চিকেন লেগপিস, একটি পেঁয়াজ, একটি গাজর, পাঁচ গ্রাম আদা, সাত আটটা স্প্রিং অনিয়ন, তিনটে কাঁচা লঙ্কা, একমুঠো ধনে পাতা, চার-পাঁচ কোয়া রসুন, নুন, অর্ধেক লেবু, ২০০ মিলি জল, এক চা চামচ মধু, এক চা চামচ সয়া সস, দুই টেবিল চামচ অলিভ অয়েল, একমুঠো এগ নুডলস

    কীভাবে স্যুপ তৈরি করবেন (Method)

    চিকেনের লেগ পিস দুটি সেদ্ধ করে ছোট ছোট টুকরো করে নিন। এবারে লম্বা লম্বা করে আদা কুঁচিয়ে নিন। স্পিং অনিয়ন, রসুন এবং লঙ্কা কুঁচিয়ে নিন। এবারে একটি প্যানে তেল গরম করে সেদ্ধ করা চিকেন ভেজে নিন। এবারে পেঁয়াজ এবং গাজর কুচি দিয়ে সতে করে নিন চিকেনের সঙ্গে। একে একে বাকি মশলা দিয়ে জল দিন। ফুটে উঠলে লেবুর রস ছড়ান এবারে মধু এবং সোয়া সস দিয়ে একবার ভাল করে নেড়ে নিয়ে আঁচ কমিয়ে দশ মিনিটের জন্য ঢাকা দিয়ে দিন। চিকেনের পিসগুলো তুলে স্যুপের মধ্যে এগ নুডলস দিয়ে পাঁচ মিনিট সেদ্ধ করে আবার চিকেনের পিসগুলো দিয়ে দিন। দু-তিন মিনিট রান্না করে থুকপা তৈরি হয়ে গেলে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

    POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

    এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...