মরসুম বদলাচ্ছে, এখন থেকেই শীতকালজনিত ডাস্ট অ্যালার্জি রুখতে কাজে লাগান এই ঘরোয়া টোটকাগুলো

মরসুম বদলাচ্ছে, এখন থেকেই শীতকালজনিত ডাস্ট অ্যালার্জি রুখতে কাজে লাগান এই ঘরোয়া টোটকাগুলো

বাতাসে একটু হিমেল পরশ লেগেছে কী লাগেনি, শুরু হয়ে গেছে নাক চুলকানো, চোখ কটকট, খুসখুসে কাশি আর সর্দি! কি, আপনারও একই অবস্থা? আসলে মরসুম যখনই বদলাতে থাকে, তখন অনেকেরই অ্যালার্জি (dust allergy) হয়; আর বেশিরভাগ ক্ষেত্রেই এই অ্যালার্জি হয় ধুলো থেকে। যেহেতু শীতের সময়টা গরমকালের থেকে বেশি শুষ্ক ও রুক্ষ হয়, সেজন্য ধুলোও বেশি হয় এবং তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে অ্যালার্জি। অনেক ওষুধ তো খেলেন ডাস্ট অ্যালার্জি সারাতে, কিন্তু যেই ওষুধের কাজ শেষ আবার ডাস্ট অ্যালার্জি (dust allergy) শুরু; আর উপরি পাওনা হল ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় ঘুম ঘুম ভাব! কাঁড়ি কাঁড়ি ওষুধ না খেয়ে যদি কয়েকটা ঘরোয়া টোটকা (home remedies) কাজে লাগাতে পারেন, তা হলে কিন্তু ডাস্ট অ্যালার্জি আর আপনাকে কাবু করতে পারবে না!

অ্যাপেল সাইডার ভিনিগার

শাটারস্টক

কী কী লাগবে: দুই টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনিগার, এক গ্লাস ঊষ্ণ জল, এক চা চামচ মধু (না নিলেও চলবে)

কীভাবে করবেন: এক গ্লাস ঊষ্ণ জলে দুই টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে ধীরে-ধীরে চায়ের মতো করে ছোট-ছোট সিপ নিন। যদি খেতে খারাপ লাগে তা হলে এক চা চামচ মধু মিশিয়ে নিতে পারেন।

কত বার খাবেন: সারা দিনে দুই থেকে তিনবার এই মিক্সচার (home remedies) খেতে হবে। মরসুম বদলানোর আগ দিয়ে খেতে থাকুন, ডাস্ট অ্যালার্জি হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যাবে।

ল্যাভেন্ডার অয়েল

কী কী লাগবে: ভেপারাইজার, জল, কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

কীভাবে করবেন: ভেপারাইজারে জল গরম করে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল ঢেলে ভেপার নিন। যদি আপনার ডাস্ট অ্যালার্জি খুব বেশি হয়, তা হলে স্নান করার সময়ে ঊষ্ণ জলে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়েও স্নান করতে পারেন (home remedies)।

কত বার করবেন: রাতে শুতে যাওয়ার আগে একবার করে ভেপার নিন।

মধু

শাটারস্টক

কী কী লাগবে: দুই টেবিল চামচ মধু (অরগানিক হলে ভাল হয়)

কীভাবে করবেন: সকালে ঘুম থেকে উঠেই কিছু খাওয়ার আগে দুই টেবিল চামচ মধু খান। আবার রাতে শুতে যাওয়ার আগে দুই টেবিল চামচ। রাতে মধু খাওয়ার পর সামান্য ঊষ্ণ জল খেতে পারেন, কিন্তু না খেলেই ভাল।

কত বার করবেন: দিনে দু’বার করে। ডাস্ট অ্যালার্জিতে (dust allergy) অনেকসময়ে খুসখুসে কাশি হয় আর সঠিক সময়ে সঠিক চিকিৎসা না হলে বুকেও কফ জমে যেতে পারে। মধু কাশি ও বসে যাওয়া কফ দূর করতে সাহায্য করে।

ইউক্যালিপ্টাস অয়েল

কী কী লাগবে: ভেপারাইজার, জল, কয়েক ফোঁটা ইউক্যালিপ্টাস এসেনশিয়াল অয়েল

কীভাবে করবেন: ভেপারাইজারে জল গরম করে ইউক্যালিপ্টাস এসেনশিয়াল অয়েল ঢেলে ভেপার নিন। যদি আপনার ডাস্ট অ্যালার্জি (dust allergy) খুব বেশি হয়, তা হলে ঘর মোছার জলে ইউক্যালিপ্টাস এসেনশিয়াল অয়েল মিশিয়ে মোছাতে পারেন অথবা ডিফিউজারে ইউক্যালিপ্টাস এসেনশিয়াল অয়েল জ্বালাতে পারেন।  

কত বার করবেন: রাতে শুতে যাওয়ার আগে একবার করে ভেপার নিন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...