মুখের দুর্গন্ধ নিয়ে নাজেহাল? এই সমস্যা দূর করার জন্য রইল অব্যর্থ কিছু ঘরোয়া টোটকা

মুখের দুর্গন্ধ নিয়ে নাজেহাল? এই সমস্যা দূর করার জন্য রইল অব্যর্থ কিছু ঘরোয়া টোটকা

খুবই লজ্জাজনক পরিস্থিতি সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। প্রেমিক বা বস, কারও সঙ্গে কথা বলতে গেলেই সকলেই দূরে সরে যাচ্ছে। বাড়ির লোকরাও আপনাকে এড়িয়ে চলছে। কী দোষ করেছেন আপনি? সবাই বলছে, আপনার সঙ্গে কথা বলতে গেলেই তাঁরা বাজে গন্ধ পাচ্ছেন। লজ্জাজনক পরিস্থিতি ঠিকই, কিন্তু এতে লজ্জার কিছু নেই। কারণ, সব সময় এটি আপনার নিয়ন্ত্রণে থাকে না। অনেকেই বিদ্রূপ করে বলতে পারে যে, আপনি ঠিকঠাক দাঁত মাজেন না বলেই এহেন সমস্যা। তাঁদের বলবেন, মুখে বদ গন্ধ বা নিঃশ্বাসে দুর্গন্ধ সব সময় দাঁত মাজার জন্য হয় না। তবে কারণ যা-ই হোক না কেন, এর সহজ সমাধান (remedies) কিন্তু হাতের মুঠোয় রয়েছে। তাই যাঁরা আপনাকে নিয়ে এতদিন হাসিঠাট্টা করে এসেছেন, তাঁদের যোগ্য জবাব দিন আর দেখে নিন নিঃশ্বাসে (breath) দুর্গন্ধ (bad) দূর (prevent) করার ঘরোয়া উপায়। 

মুখের ভিতর আর্দ্র রাখতে জল পান করতে হবে

১) প্রতিদিন দিনে একবার আর রাতে শুতে যাওয়ার আগে ভাল করে দাঁত মাজুন। প্রতি দু' মাস অন্তর দাঁত মাজার ব্রাশ পরিবর্তন করুন। 

২) পার্সলে পাতায় আছে প্রচুর ক্লোরোফিল আছে। গবেষণায় প্রমাণিত হয়েছে পার্সলে পাতা মুখের বাজে গন্ধ রোধ করতে সক্ষম। এক আঁটি পার্সলে পাতা কিনে আনুন। তার মধ্যে থেকে দু’-একটা পাতা মাঝে-মাঝে চিবোতে থাকুন। 

আনারস মুখের দুর্গন্ধ দূর করতে সক্ষম

৩) যদিও এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই, তবু সারা বিশ্বে অনেকেই বিশ্বাস করেন যে, আনারসের মধ্যেও নিঃশ্বাসের দুর্গন্ধ রোধ করার ক্ষমতা আছে। কোল্ড স্টোরেজের গুণে এখন সারা বছরই আনারস পাওয়া যায়। তাই এই টোটকাও একবার ট্রাই করে দেখতে পারেন। আনারসের জুস বা এমনি চিবিয়ে খেতে পারেন।

৪) গবেষণা বলছে মুখের ভিতর যদি শুকিয়ে যায়, তা হলেও মুখে বাজে গন্ধ হতে পারে। কারণ, আমাদের মুখের লালা বা স্যালাইভা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই মুখের ভিতর আর্দ্র রাখা প্রয়োজন। তাই সারাদিনে অন্তত আট গ্লাস জল পান করুন। তাই বলে তেষ্টা পেলেই কফি বা চা পান করবেন না। এতে কোনও লাভ হবে না। বরং জল পান করলে স্যালাইভা উৎপন্ন হবে এবং এই স্যালাইভা ব্যাকটিরিয়া দূরে রাখবে। 

৫) দইয়ের মধ্যে এক প্রকার উপকারী জীবাণু থাকে, যার নাম ল্যাকটোব্যাসিলাস। এরা মুখের মধ্যে দিয়ে গেলে বাজে জীবাণুকে সরিয়ে দেয় এবং মুখের গন্ধ অনেকটাই রোধ করে। তাই নিয়মিত দই খাওয়ার অভ্যেস গড়ে তুলুন। 

৬) ডাক্তারের পরামর্শ নিয়ে জিঙ্ক ট্যাবলেট খান। অনেক সময় শরীরে জিঙ্কের অভাব হলেও এই সমস্যা দেখা দেয়। 

এছাড়া যেগুলো নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতে কাজে দেয়

১) দুধ

২) কমলালেবু

৩) গ্রিন টি 

৪) আপেল 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...