বাড়িতে তৈরি এই তিনটি সাবান দিয়ে মাজলে বাসনপত্র হবে হিরের মতো ঝকঝকে!

বাড়িতে তৈরি এই তিনটি সাবান দিয়ে মাজলে বাসনপত্র হবে হিরের মতো ঝকঝকে!

অপনা হাথ জগন্নাথ! এই আপ্তবাক্য আপনি বহুবার শুনেছেন। শুনেছেন ঠিকই, কিন্তু মেনেছেন কি? আরে বাবা, মানবেনই বা কী করে? বাসন মেজে-মেজে হাতের যা অবস্থা হয়েছে, এর পরেও আরও কাজ করার অবস্থা নেই আপনার হাতের! তা এমনটা হল কেন শুনি? কারণ আপনার বাজার থেকে কেনা বাসন (utensils) মাজার সাবান একদমই অকেজো। সেটা দিয়ে ঘষে-ঘষে আপনার হাতের ছাল-চামড়া উঠে যায়, কিন্তু ময়লা ওঠে না! এবার ওসব বাজে জিনিস ব্যবহার না করে নিজে বাড়িতেই (homemade) তৈরি করে নিন ডিশওয়াশার (dishwasher)। খরচ বেশি লাগবে না, আর সময়ও না। উপরন্তু এটা কাজেও (clean) দেবে অনেক বেশি। অর্থাৎ সবদিক থেকে আপনারই লাভ। 

ডিশওয়াশার # ১

pixabay

যা যা লাগবে: একটা পুরনো বোতল, দুই টেবিল চামচ লিকুইড সাবান, চার টেবিল চামচ বেকিং সোডা আর আন্দাজমতো জল।

কীভাবে তৈরি করবেন: বোতলে আগে জল দিন। তার মধ্যে বেকিং সোডা ভাল করে মিশিয়ে খানিকক্ষণ রেখে দিন। সবশেষে যখন দেখবেন বেকিং সোডা জলের মধ্যে পুরোপুরি মিশে গেছে, তখন লিকুইড সোপ দিয়ে ভাল করে ঝাঁকিয়ে নিন। 

ডিশওয়াশার # ২

Pixabay

যা যা লাগবে: দুই কাপ কাপড় কাচার সোডা। এটা না থাকলে বেকিং সোডাও ব্যবহার করতে পারেন। মাল্টিপারপাস ডিটারজেন্ট বুস্টার, আধ কাপ এপসম নুন, হাফ কাপ ভিনিগার ও পনেরো থেকে কুড়ি ফোঁটা সুগন্ধি এসেনশিয়াল অয়েল (লেবু বা ল্যাভেন্ডার যেটা আপনার পছন্দ)। 

কীভাবে তৈরি করবেন: সবার আগে বোতলে ভিনিগার রাখুন। সাদা ভিনিগার হলে সবচেয়ে ভাল হয়। এর মধ্যে এপসম নুন দিয়ে ভাল করে ঝাঁকিয়ে নিন। এবার ডিটারজেন্ট বুস্টার দিয়ে চামচ দিয়ে নাড়িয়ে একটু জল দিয়ে ঝাঁকিয়ে নিন। সবশেষে সোডা দিয়ে আরও একবার ভাল করে ঝাঁকিয়ে নিন। এটা পুরোপুরি তৈরি হয়ে গেলে বেশ কিছুক্ষণ রেখে দিন। ব্যবহার করার আগে এর মধ্যে সুগন্ধি এসেনশিয়াল অয়েল মিশিয়ে দিন। 

ডিশওয়াশার # ৩

যা যা লাগবে: এক কাপ ওয়াশিং সোডা, এক কাপ বেকিং সোডা, তিন চার প্যাকেট লেমনেড (মিষ্টি ছাড়া), এক কাপ কোশের নুন। এক কাপ জল। লেমনেডের পরিবর্তে লেবুর গন্ধযুক্ত কোনও লিকুইড ব্যবহার করতে পারেন তবে সেটা যেন একদম মিষ্টি না হয়। কোশের নুন হল রক সল্ট বা যে নুন বাড়িতে রান্নায় ব্যবহার হয় সেটাই। 

কীভাবে তৈরি করবেন: আগে পাত্রে জল দিন। তারপর দুই রকমের সোডা মিশিয়ে জলে ঢেলে গুলে নিন। এর মধ্যে নুন আর লেমনেড মিশিয়ে ভাল করে ঝাঁকিয়ে নিন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

বাড়িতে সাবান তৈরির সহজ কিছু ফর্মুলা

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...