ঘরে বসেই তৈরি করে ফেলুন কোঁকড়ানো, অবাধ্য চুলের জন্য স্পেশ্যাল হেয়ার কন্ডিশনার

ঘরে বসেই তৈরি করে ফেলুন কোঁকড়ানো, অবাধ্য চুলের জন্য স্পেশ্যাল হেয়ার কন্ডিশনার

কোঁকড়ানো চুল দেখতে যতটা সুন্দর লাগে, তা মেনটেন করা কিন্তু তততাই কঠিন। আসলে কোঁকড়ানো চুলে (curly hair) জট খুব বেশি পড়ে এবং যতই চুল আঁচড়ান না কেন, একটু ফ্রিজি ভাব থেকেই যায়। আর শ্যাম্পু করার পরে যে বেলুনের মতো ফুলে যায় কোঁকড়ানো চুল, তা আর বলার অপেক্ষা রাখে না। বাজারে নানা হেয়ার কন্ডিশনার পাওয়া যায় ঠিকই, কিন্তু কোকড়ানো চুলের জন্য বিশেষ কিছু তেমন একটা পাওয়া যায় না। বরং এক কাজ করুন, মন খারাপ না করে, বাড়িতেই তৈরি করে নিন সহজ উপায়ে। কোঁকড়ানো চুলের জন্য স্পেশ্যাল হেয়ার কন্ডিশনার রেসিপি (Homemade Hair Conditioner) দিচ্ছি আমরা!

অলিভ অয়েল ও ডিম দিয়ে তৈরি হেয়ার কন্ডিশনার

শাটারস্টক

কী কী উপকরণ প্রয়োজন – একটা গোটা ডিম, এক টেবিল চামচ অলিভ অয়েল

কীভাবে তৈরি করবেন – একটি কাচের বাটিতে অলিভ অয়েল ঢেলে তার মধ্যে ডিম ফাটিয়ে নিন। এবারে খুব ভাল করে দু'টি উপকরণ মেশাতে থাকুন চামচ দিয়ে, এমনভাবে মেশাবেন যেন হুইপিড ক্রিমের মতো হয়ে যায় মিশ্রণটি। এবারে শুকনো চুলে ওই মিশ্রণটি ভাল করে লাগিয়ে একটি শাওয়ার ক্যাপ পরে নিন। এবারে মিনিটদশেক লো পাওয়ারে চুলে ব্লো ড্রাই করে নিন। এবার সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে ঠান্ডা জলে চুল ধুয়ে নিন।

মধু ও নারকেলের দুধ দিয়ে তৈরি হেয়ার কন্ডিশনার

কী কী উপকরণ প্রয়োজন – এক কাপ ঘন নারকেলের দুধ, চার টেবিল চামচ মধু

কীভাবে তৈরি করবেন – একটি কাচের বাটিতে মধু ও নারকেলের দুধ খুব ভাল করে ফেটিয়ে মিশিয়ে নিন। শ্যাম্পু করার পরে নারকেলের দুধ ও মধু দিয়ে তৈরি করা হেয়ার কন্ডিশনারটি (hair conditioner) ভেজা কোঁকড়ানো চুলে লাগিয়ে নিন এবং মিনিটদশেক রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

মেয়োনিজের হেয়ার কন্ডিশনার

শাটারস্টক

কী কী উপকরণ প্রয়োজন – আধ কাপ মেয়োনিজ, আধ কাপ টক দই এবং একটি ডিমের সাদা অংশ

কীভাবে তৈরি করবেন – সমস্ত উপকরণগুলি খুব ভালভাবে মিশিয়ে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত লাগিয়ে নিন। মাসাজ করবেন না কিন্তু। এবারে একটি শাওয়ার ক্যাপ পরে নিন এবং মোটামুটি আধ ঘণ্টা পর মাইল্ড কোনও সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল শুকিয়ে গেলেই বুঝতে পারবেন যে চুল কত নরম হয়েছে এবং কোঁকড়ানো চুলের (curly hair) সমস্যাও অনেকটা মিটেছে।

ক্যাস্টর অয়েল ও ডিম দিয়ে তৈরি হেয়ার কন্ডিশনার

কী কী উপকরণ প্রয়োজন – এক টেবিল চামচ ক্যস্টর অয়েল এবং একটি ডিম

কীভাবে তৈরি করবেন – একটি কাচের বাটিতে ক্যাস্টর অয়েল ও ডিম খুব ভাল করে ফেটিয়ে নিন এবং চুলে গোড়া থেকে ডগা পর্যন্ত লাগিয়ে নিন। এবার শাওয়ার ক্যাপ পরে এক ঘণ্টা রেখে দিন। এক ঘণ্টা পর ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। শ্যাম্পু করবেন না সেদিন। দেখবেন কোঁকড়ানো চুলের খড়খড়ে ভাব অনেকটা কেটে গেছে এবং চুল মোলায়েমও হয়েছে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...