সোনা-রুপোর গয়না কীভাবে বাড়িতেই পরিষ্কার করে ঝকঝকে করে ফেলবেন, তার পাঁচটি কায়দা

সোনা-রুপোর গয়না কীভাবে বাড়িতেই পরিষ্কার করে ঝকঝকে করে ফেলবেন, তার পাঁচটি কায়দা

সোনা বা রুপোর গয়না তো কেনেন, পাল্টে-পাল্টে পরেনও, কিন্তু সেগুলো পরিষ্কার করেন তো নিয়ম মেনে? নাকি স্রেফ সাবান জলে চুবিয়ে তারপর একটু পুরনো দাঁত মাজার ব্রাশ দিয়ে ঘষে মুছে তুলে নেন? এটি যদি আপনার গয়না পরিষ্কারের রুটিন হয়, তা হলে আপনাকে মোটেও গয়নার প্রতি যত্নবান বলতে পারছি না। অনেক জুয়েলারি শপে আজকাল সোনা-রুপোর (gold, silver) গয়না পালিশ করে, পরিষ্কার করে ফেরত দেওয়া হয় বটে, কিন্তু বলুন তো, নিজের গয়না শুধুমাত্র পরিষ্কার করার জন্য দোকানে দিতে বুক ঢিপঢিপ করে কিনা? তার চেয়ে বাড়িতেই যদি একটু বেশি যত্ন নিয়ে সেগুলো পরিষ্কার (clean) করা যায়, তা হলেই বোধ হয় ভাল হয়। এই প্রতিবেদনে তাই এমন কিছু কায়দার কথা বলছি আমরা, যেগুলো বাড়িতেই আপনার পুরনো গয়না একেবারে নতুনের মতো ঝকঝকে করে দেবে। 

১. লিকুইড ডিটারজেন্ট

Pixabay

সোনার গয়না আপনি পরিষ্কার করতে পারেন লিকুইড ডিটারজেন্টে। একটু ঊষ্ণ জলে লিকুইড ডিটারজেন্ট গুলে কিছুক্ষণ রেখে দিন। বেবিওয়াশ হলে আরও ভাল হয়। এর সঙ্গে লাগবে বেবি টুথব্রাশ এবং এক বাটি পরিষ্কার জল এবং একটি ভেজা তোয়ালে। লিকুইড ডিটারজেন্টের মিশ্রণটিতে সোনার গয়না মিনিটপনেরো চুবিয়ে রেখে দিন। এবার বেবি টুথব্রাশ দিয়ে আলতো করে ঘষে ইতিমধ্যে নরম হয়ে যাওয়া ময়লা তুলে ফেলুন। তারপর ভেজা তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন। তবে এটি শুধু সোনার গয়না পরিষ্কার করার জন্য। রুপোর গয়না এভাবে পরিষ্কার করা যাবে না।

২. ভিনিগার ও বেকিং সোডা

Pixabay

এভাবে সোনা এবং রুপো, দুই ধরনের গয়নাই পরিষ্কার করতে পারেন। ৫০ মিলি ভিনিগার, ৩০ গ্রাম বেকিং সোডা ও অল্প গরম জল একসঙ্গে মিশিয়ে সেই মিশ্রণটি সাবানের মতো করে একটি নরম, নতুন টুথব্রাশ দিয়ে গয়নার সারা গায়ে লাগান। কিছুক্ষণ ঘষে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এই পেস্টটি লাগানোর আগে গয়নাগুলি শুধুমাত্র ভিনিগারে কিছুক্ষণ ডুবিয়েও রাখতে পারেন। বেশি ময়লা থাকলে উঠে যাবে। তবে পরিষ্কার করার পর ভাল করে জলে ধুয়ে নিতে ভুলবেন না।

 

৩. বেকিং সোডার স্নান

Pixabay

এই পরিষ্কার করার পদ্ধতিটি শুধুমাত্র রুপোর গয়না কিংবা বাসনপত্রের জন্য প্রযোজ্য। একটি অ্যালুমিনিয়াম ট্রে-তে ৫০ গ্রাম বেকিং সোডা ফুটন্ত জলে গুলে নিন। তারপর সেই ট্রে-তে গয়নাগুলি ডুবিয়ে রাখুন। অনেকটা বেকিং সোডা ওয়াটারের বাথটাব যেন! এভাবে ডুবিযে রাখলে বেকিং সোডা ও অ্যালুমিনিয়াম নিজেদের মধ্যে বিক্রিয়া করে রুপোর উপরে জমে থাকা ময়লা তুলে দেয়। যখন দেখবেন সব ঝকঝক করছে, তখন তুলে নিয়ে ভাল করে মুছে নিন।

৪. অ্যামোনিয়া

Pixabay

১০০ মিলি অ্যামোনিয়া, পেপার টাওয়েল এবং এক কাপ গরম জল লাগবে এই ভাবে সোনার গয়না পরিষ্কার করতে চাইলে। একটি বাটিতে অ্যামোনিয়া ও গরম জল একসঙ্গে গুলে নিন। তারপর তাতে সোনার গয়না ডুবিয়ে রাখুন অন্ততপক্ষে মিনিটকুড়ি। তারপর তুলে নিয়ে মুড়ে নিন পেপার টাওয়েলে। অ্যামোনিয়া নিউট্রাল ক্লিনিং এজেন্ট। এভাবে সোনার চেন পরিষ্কার করাটা খুবই সোজা।

৫. হাইড্রোজেন পারঅক্সাইড

shutterstock

সোনার আংটি কিছুতেই মনের মতো পরিষ্কার হয় না? একটি বাটিতে ১০০ মিলি হাইড্রোজেন পারঅক্সাইড ঢালুন। তার মধ্যে আংে,টিগুলি ফেলে দিন। দেখবেন, বুদবুদ উঠছে, তার মানে পরিষ্কার হচ্ছে। এভাবে কিছুক্ষণ রাখার পর যখন বুদবুদ ওঠা বন্ধ হয়ে যাবে, তখন ওগুলি একটা কাঁটা দিয়ে তুলে পেপার টাওয়েল দিয়ে ভাল করে মুছে নিন। দেখবেন, নতুনের মতো লাগছে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

হবু কনেদের জন্য সুন্দর নূপুরের ডিজাইন

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...