হঠাৎ-হঠাৎ রেগে যাওয়ার অভ্যেস প্রভাব ফেলছে সম্পর্কে? রাগ নিয়ন্ত্রণ করুন এই টিপসগুলো মেনে

হঠাৎ-হঠাৎ রেগে যাওয়ার অভ্যেস প্রভাব ফেলছে সম্পর্কে? রাগ নিয়ন্ত্রণ করুন এই টিপসগুলো মেনে

সব সময় সব পরিস্থিতি আমাদের হাতে থাকে না। কিন্তু একবার কোনও ঘটনা ঘটে গেলে বা মুখ ফস্কে কোনও অপ্রিয় সত্য কথা বেরিয়ে গেলে তার গভীর প্রভাব পড়ে আমাদের সম্পর্কে। আপনি জানেন যে একটা ছোট্ট সামান্য কথা, হয়তো সেটা কেউ ঠাট্টার ছলেই বলেছে বা হয়তো কথাটা আপনাকে উদ্দেশ্য করে বলাই হয়নি, তবু আপনার মাথাটা দুম করে গরম (anger) হয়ে গেল। আর এমনটা বারবার হলে বলতে বাধ্য হচ্ছি এটা একটা সমস্যা। হঠাৎ হঠাৎ রেগে যাচ্ছেন আর তখন কোনও কিছুই আপনার নিয়ন্ত্রণে থাকছে না, এমনটা শুনতে যতটা সহজ মনে হচ্ছে আসলে পরিস্থিতি বেশ জটিল। কারণ এরকম স্বভাবের মানুষদের এমনিতেই সবাই এড়িয়ে চলে এবং এর সরাসরি প্রভাব গিয়ে পড়বে আপনার সঙ্গে আপনার প্রেমিক বা স্বামীর সম্পর্কে (relationship)। অনেক ক্ষেত্রেই দেখা গেছে শুধু এই একটিমাত্র কারণে সম্পর্ক ভেঙেও গেছে! আমরা একদমই তা চাইনা। বরং এটাই চাই যে আপনি আপনার এই আচমকা রাগ নিয়ন্ত্রণ (control) করতে শিখুন। 

কীভাবে নিয়ন্ত্রণ করবেন ক্রোধের বহ্নি?

pixabay

১) আপনার যদি হাইপারটেনশান বা স্নায়ুর কোনও সমস্যা থাকে, যার জন্য আপনি কারণ ছাড়াই হঠাৎ উত্তেজিত হয়ে পড়েন, তাহলে দেরি না করে অবশ্যই যত তাড়াতাড়ি পারেন ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। 


২) প্রতিদিন নিয়ম করে অন্তত আধঘণ্টা প্রাণায়াম বা ধ্যান করুন। এতে মণ শান্ত হবে। ভাল গান শুনুন যা আপনার মনকে শান্ত রাখবে। ভাল বই পড়ুন। আত্মনিয়ন্ত্রণের উপর অধ্যাপক ডেল কার্নেগীর অনেক ভাল ভাল বই আছে সেগুলো পড়তে পারেন। 


৩) আপনি যদি নিজের এই স্বভাব সম্পর্কে সচেতন থাকেন তাহলে সেটা আপনার পার্টনারকে জানান। তাঁকে বলুন আপনি না চাইলেও আপনার অসম্ভব রাগ হচ্ছে। বন্ধু বান্ধবদের সঙ্গেও আলোচনা করতে পারেন। হতে পারে সবার সঙ্গে এই সমস্যা আলোচনা করলে একটা সমাধান পাওয়া যাবে। 


৪) আপনি যদি জানেন যে ঠিক কোন কোন পরিস্থিতিতে আপনি রেগে যান তাহলে সেটা একবার বিশ্লেষণ করে দেখুন। সমস্যার গভীরে পৌঁছলে হয়তো সমাধান পেয়ে যাবেন। হতে পারে যে জায়গার জিনিস জায়গায় না থাকলে বা রান্নায় নুন কম বেশি হলে আপনি মাথা গরম করে ফেলেন। তাহলে বুঝতে হবে যে আপনি একজন খুঁতখুঁতে স্বভাবের মানুষ। সুযোগ থাকলে এইরকম পরিস্থিতি এড়িয়ে চলুন। 


৫) রাগ হলেই এক থেকে একশ গুনতে শুরু করুন। চোখ বন্ধ করে প্রিয়জনের কথা ভাবুন। ভেবে দেখুন যে আপনার এই আচমকা রেগে যাওয়ার স্বভাবের জন্য তিনি কতটা বিব্রত বোধ করেন। অন্তত তাঁর কথা ভেবেই নিজের রাগ নিয়ন্ত্রণে রাখুন। 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...