বড় জা’র সঙ্গে মতের অমিল হতেই পারে, কিন্তু অচেনা শ্বশুরবাড়িতে সেই আপনার একমাত্র বান্ধবী

বড় জা’র সঙ্গে মতের অমিল হতেই পারে, কিন্তু অচেনা শ্বশুরবাড়িতে সেই আপনার একমাত্র বান্ধবী

একটা খাপে দুটো তলোয়ার নাকি রাখা যায় না। কেন যায় না, সেটা আপনি জানেন। অর্থাৎ দু’জন ব্যক্তিত্বময় মানুষ শান্তিপূর্ণ সহাবস্থান করবেন, এটা হতে পারে না। তাঁদের মধ্যে সমস্যা হবেই। এত গৌরচন্দ্রিকা করছি একটাই কথা বলার জন্য। শ্বশুরবাড়ি যাওয়ার সময় বা যাওয়ার পর সব মেয়েদের মাথায় একটাই চিন্তা ঘোরে। শাশুড়ির সঙ্গে কীভাবে ডিল (deal) করবে। শাশুড়ি ছাড়াও যে আরও একজন যোগ্য প্রতিপক্ষ থাকতে পারে, তাঁর কথা সহজে মাথায় আসে না। তিনি হলেন আপনার বড় জা (sister-in-law) বা জেঠানি (jethani)। কীভাবে সামলাবেন তাঁকে? টিপস দিচ্ছি আমরা। 

শাশুড়ির সঙ্গে বড় জায়ের সম্পর্ক বুঝে নিন

প্রথমেই বলি সব মানুষই খারাপ হয় বা তাঁর সঙ্গে আপনার সমস্যা হবেই এটা ভেবে শ্বশুরবাড়ি যাবেন না। হতে পারে তিনি নিপাট ভালমানুষ। আপনার চলার পথে বাধা সৃষ্টি না করে তিনি আপনার দিকে সর্ব প্রকার সাহায্য করার জন্য হাত বাড়িয়ে দিলেন। তবে কী জানেন তো, খোঁড়ার পা খানায় পড়ে। অর্থাৎ যেটা ভেবে আপনি গেলেন তেমনটা নাও হতে পারে। এরকম পরিস্থিতিতে সবার আগে যেটা করতে হবে সেটা হল মাথা ঠান্ডা রাখা। 

তিনি আপনার আগে এসেছেন এই বাড়িতে, স্বভাবতই তাঁর আধিপত্য বেশি হবে। তাই প্রথমে বাড়িতে ঢুকেই মার দিয়া কেল্লা গোছের হাবভাব করবেন না। গো স্লো! আগে বাড়ির হাল হকিকত বুঝুন। আপনার জায়ের বিষয়ে আপনার শ্বশুর শাশুড়ি এবং আপনার স্বামী কীরকম মতামত পোষণ করেন সেটা বোঝার চেষ্টা করেন। হতে পারে নিজের ব্যবহার আর কাজকর্ম দিয়ে তিনি আগেই সবার মন জয় করে নিয়েছেন। অর্থাৎ তিনি একজন আদর্শ বউমা। এমন নয় জে আপনাকেও তাঁর মতো হয়ে উঠতে হবে। তবে এইরকম হলে শুধু শুধু তাঁর জীবনে অশান্তি তৈরি না করে নিজের মতো থাকুন। 

তিনিও পরিবারের সদস্য তাই তাঁকে এড়িয়ে কেন চলবেন?

আপনার জা যদি একটু বেশিই বন্ধুত্বপূর্ণ স্বভাবের হন তাহলে ভাল কথা। তবে আপনার যদি সম্বন্ধ করে বিয়ে হয়, অর্থাৎ বিয়ের আগে স্বামীর পরিবার সম্পর্কে যদি আপনি তেমন ওয়াকিবহাল না হন তাহলে একটু সমঝে চলুন। উনি প্রশ্ন করলেন আর আপনিও হুড়হুড় করে আপনার অতীত সম্পর্কে সব বলে দিলেন এমনটা করবেন না। কারণ আদতে মানুষটা ঠিক কীরকম আপনি জানেন না। 

সবশেষে একটা কথা বলি। আপ ভালা তো জগত ভালা। তাই নিজে ঠিক থাকলেই সব ঠিক থাকে। আস্থা অর্জন করুন আর তাঁর উপরেও আস্থা রাখুন। তিনি বয়স এবং সম্মান দুটোতেই বড়। তাই তাঁকে সেই জায়গাটা দিন। শাশুড়ির পরেই এই বাড়িতে তাঁর স্থান সেটা তাঁকে বুঝিয়ে দিন। আপনি তাঁকে সম্মান দিলে তিনিও আপনাকে সম্মান দেবেন। 

 

Main Images: KeAponKePor

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...