পায়ের অবাঞ্ছিত লোম কিছুতেই যাচ্ছে না? ইন-গ্রোন হেয়ারের সমস্যা থেকে এবার মুক্তি পান সহজেই

পায়ের অবাঞ্ছিত লোম কিছুতেই যাচ্ছে না? ইন-গ্রোন হেয়ারের সমস্যা থেকে এবার মুক্তি পান সহজেই

যখনই পার্লারে ওয়াক্সিং (waxing) করাতে যান তখন কি এরকম হয় যে শরীরের কিছু কিছু অংশে, বিশেষ করে পায়ে ওয়াক্স করাতে করাতে চামড়া উঠে গেলেও অবাঞ্ছিত লোম (unwanted hair) ওঠে না? আবার যখন আপনি শেভ করেন, তখনও কি এমন হয় যে ওই পায়ের কাছেই কিছু-কিছু অংশে যতই রেজার চালান না কেন, কিছুতেই সেই জায়গা থেকে অবাঞ্ছিত লোম দূর হয় না? এই সমস্যাটা আমাদের মধ্যে অনেক মহিলারই হয় এবং একে বলা হয় ইন-গ্রোন হেয়ার (in-grown hair)। যখন ত্বকের উপরিভাগে অবাঞ্ছিত লোমের (unwanted hair) উপরে একটা পাতলা স্তর পড়ে যায় তখন এই সমস্যাটা দেখা যায়। তবে ইন-গ্রোন হেয়ারের সমস্যা থেকে মুক্তি পাওয়ার বেশ কিছু সমাধান রয়েছে।

এক্সফোলিয়েট করুন

শাটারস্টক

আমরা অনেকেই খুব তাড়াহুড়ো করে স্নান করি। মুখের যত্ন তো বেশ ভাল করেই নিয়ে থাকি, কিন্তু শরীরের বাকি অংশগুলোকে একটু বেশিই উপেক্ষা করে ফেলি। সেকারণেই বেশিরভাগ সময়ে আমাদের শরীরের উপরিভাগে সাবান বা ধুলোর স্তর জমে এবং ইন-গ্রোন হেয়ারের (in-grown hair) সমস্যা শুরু হয়। সপ্তাহে অন্তত একবার করে কিন্তু সারা শরীর এক্সফোলিয়েট করাটা খুব জরুরি। একটু শক্ত ন্যাচারাল লুফা (বাঙালি বাড়িতে আগে ধুঁধুল ব্যবহার করা হত, চাইলে সেটিও ব্যবহার করতে পারেন) ভিজিয়ে নিয়ে বডি স্ক্রাবিং জেল দিয়ে স্নানের সময়ে ভাল করে ঘষে নিন। স্নানের পরে কিন্তু ময়শ্চারাইজার লাগাতে একদম ভুলবেন না।

আমাদের পছন্দ: ম্যাক্যাফিন নেকেড অ্যান্ড র কফি বডি স্ক্রাব, ফরেস্ট বোট্যানিক্যালস ন্যাচারাল অ্যান্টিঅক্সিডেন্ট রিচ লুফা

ভেবেচিন্তে ওয়াক্সিং করান

শরীরের অবাঞ্ছিত লোম (unwanted hair) দূর করার জন্য ওয়্যাক্সিং-এর (waxing) চেয়ে ভাল আর কিছুই হতে পারে না। একবার একটু কষ্ট করে ওয়্যাক্সিং করিয়ে নিলে অন্তত মাসখানেকের জন্য নিশ্চিন্ত। কিন্তু ওয়াক্সিং করানোর আগে বেশ কয়েকটি বিষয় মাথায় রাখবেন। প্রথমত যে পার্লারে যাচ্ছেন, সেটি কতটা নির্ভরযোগ্য। দ্বিতিয়ত, আপনার ত্বকের ধরন অনুযায়ী কেমন ওয়াক্স ভাল হবে সেটা জেনে নেবেন। একটু বেশি খরচ হলেও, নর্মাল ওয়াক্সের বদলে সম্ভব হলে ব্রাজিলিয়ান বা চকোলেট ওয়াক্স করান। যদি পার্লারে না যেতে পারেন তা হলে বাড়িতেই নিজেই করতে পারেন ওয়াক্সিং।

আমাদের পছন্দ: রিকা ব্রাজিলিয়ান ওয়্যাক্স কিট উইথ অ্যাভোকাডো বাটার, ভিট ফুল বডি ওয়াক্স স্ট্রিপস

ভাল রেজার ব্যবহার করুন

যদি আপনি শেভিং করেন, সেক্ষেত্রে অবশ্যই এমন কোনও রেজার ব্যবহার করুন যা আপনার ত্বক খসখসে করে তুলবে না। শেভিং করার যেমন কিছু সুবিধে রয়েছে, ঠিক তেমনই কিছু অসুবিধেও কিন্তু রয়েছে। ভাল রেজার ব্যবহার না করলে রেজার বাম্প হওয়ার সমস্যাও হবে ইন-গ্রোন হেয়ারের সঙ্গে। মাল্টি-লেয়ারড রেজার ব্যবহার করুন এবং তা যেন ইউজ অ্যান্ড থ্রো হয় অর্থাৎ একটি রেজার একাধিকবার ব্যবহার করা উচিত না। যদি আপনি দামি রেজার ব্যবহারও করেন, তা হলে মাঝে-মাঝেই ব্লেড বদলান। খেয়াল রাখবেন, রেজারের হাতল যেন রবারের হয় যাতে গ্রিপ পিছলে না যায়।

আমাদের পছন্দ: জিলেট সিমপ্লি ভেনাস হেয়ার রিমুভাল রেজার, জিলেট ভেনাস ব্রিজ রেজার

সাবান নয়, শেভিং ক্রিম ব্যবহার করুন

অ্যামাজন ডট ইন

আজ্ঞে হ্যাঁ, সাবান অনেকসময়ে আমাদের ত্বক শুষ্ক করে তোলে এবং সাবানের একটা স্তর আমাদের ত্বকের উপরে পড়তে থাকে, ফলে ইন-গ্রোন হেয়ারের সমস্যা দেখা দেয়। যখন শেভ করবেন তখন সাবান ব্যবহার না করে বরং মহিলাদের জন্য শেভিং ক্রিম ও ফোম পাওয়া যায়, সেগুলি ব্যবহার করুন।

আমাদের পছন্দ: লাক্স বেয়ার ইন্টিমেট শেভ লোশন

সব শেষে বলব, যদি খুব বেশি বাড়াবাড়ি হয়ে থাকে, তা হলে নিজে-নিজে ডাক্তারি না করে ভাল কোনও ডারমাটোলজিস্টের সাহায্য নিন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...