মাথার তালুতে ফুসকুড়ি, মানে স্ক্যাল্প অ্যাকনে হয়েছে? ট্রাই করুন এই ঘরোয়া টোটকাগুলি

মাথার তালুতে ফুসকুড়ি, মানে স্ক্যাল্প অ্যাকনে  হয়েছে? ট্রাই করুন এই ঘরোয়া টোটকাগুলি

আচ্ছা, এমন কখনও হয়েছে যে চুল আঁচড়াতে গিয়ে মাথার তালুতে (scalp) খুব ব্যথা লেগেছে বা মাথার তালুতে ফুসকুড়ি হয়েছে আর যন্ত্রণায় (pain) আপনি কাতর হয়ে পড়েছেন? হয়েছে তো? এই সমস্যাটি খুব সাধারণ। কোনও না-কোনও সময় আমরা সকলেই এই সমস্যার মুখোমুখি হয়েছি। মাথার তালুতে এই ফুসকুড়িগুলোকে বলা হয় স্ক্যাল্প অ্যাকনে (scalp acne)। আসলে এটি এক ধরনের ফাঙ্গাল ইনফেকশন, যা তালুতে ময়লা জমে জমে তৈরি হয়। আবার অনেকসময়ে ভুলভাল প্রোডাক্ট ব্যবহার করার ফলেও স্ক্যাল্প অ্যাকনে হয়ে থাকে। এখানে রইল কিছু ঘরোয়া সমাধান, যা স্ক্যাল্প অ্যাকনে থেকে আপনাকে রেহাই দেবেই, শুধু নিয়মিত এগুলি করে যেতে হবে!

টি ট্রি অয়েল

যা যা প্রয়োজন: আপনার চুলের ধরন অনুযায়ী যে-কোনও সালফেট ও প্যারাবেন ফ্রি কন্ডিশনার এবং কয়েক ফোঁটা টি ট্রি অয়েল

কীভাবে করবেন: আপনার রেগুলার শ্যাম্পু দিয়ে ভাল করে চুল ধুয়ে নিন। এবারে কন্ডিশনারের সঙ্গে টি ট্রি অয়েল মিশিয়ে চুলে লাগান, তবে খেয়াল রাখবেন যেহেতু আপনি কন্ডিশনার ব্যবহার করছেন, কাজেই চুলের গোড়ায় কিন্তু এই মিশ্রণটি দেবেন না। মিনিটপাঁচেক রেখে ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। যদি আপনি তালুতে টি ট্রি অয়েল মাসাজ করতে চান, সেক্ষেত্রে অবশ্য নারকেল তেল বা বাদাম তেলের সঙ্গে টি ট্রি অয়েল মিশিয়ে শ্যাম্পু করার আগে মাসাজ করে এক-দু' ঘণ্টা পর চুল ধুতে পারেন।

কত দিন করবেন: সপ্তাহে তিনবার করে যতদিন না পর্যন্ত স্ক্যাল্প অ্যাকনে (scalp acne) থেকে মুক্তি পাচ্ছেন ততদিন করতে হবে।

নারকেল তেল

শাটারস্টক

যা যা প্রয়োজন: আপনার চুলের গোছ অনুযায়ী পরিমাণমতো অরগানিক নারকেল তেল

কীভাবে করবেন: নারকেল তেল নিয়ে মাথার তালুতে (scalp) এবং চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল করে মাসাজ করুন। আঙুলের ডগা দিয়ে আলতো করে মাসাজ করবেন, তা না হলে কিন্তু স্ক্যাল্প অ্যাকনেগুলোতে লাগলে ব্যথা (pain) লাগবে। এক ঘণ্টা পর মাইল্ড কোনও হারবাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

কত দিন করবেন: সপ্তাহে তিন থেকে চার বার করতে হবে।

অ্যালোভেরা জেল

যা যা প্রয়োজন: যে-কোনও ভাল আয়ুর্বেদিক অ্যালোভেরা জেল (পরিমাণমতো)

কীভাবে করবেন: অনেকের কাছেই হয়তো শুনে থাকবেন বা কোথাও পড়ে থাকবেন যে, অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে তা স্ক্যাল্পে বা স্কিনে মাখার উপদেশটি। কিন্তু এক্ষেত্রে ভুল করেও এই কাজটি করবেন না, এতে ইনফেকশন আরও বেশি ছড়িয়ে যেতে পারে। কোনও আয়ুর্বেদিক ব্র্যান্ডের অ্যালোভেরা জেল নিয়ে তালুতে যেখানে স্ক্যাল্প অ্যাকনে (scalp acne) দেখা দিয়েছে, সেখানে লাগিয়ে রেখে দিন। মাসাজ করবেন না। আধঘণ্টা পর নরম কোনও সুতির কাপড় (অবশ্যই পরিষ্কার ভাবে কাচা) দিয়ে মাথার তালু মুছে নিন।

কত দিন করবেন: দিনে দু'বার করে, এক দিন অন্তর একদিন অ্যালোভেরা জেল লাগান যতদিন না পর্যন্ত সমস্যার সমাধান হচ্ছে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...