শীতপোশাক সহযোগে শাড়ি স্টাইল করার পাঁচটি কায়দা জেনে নিন n Bengali | POPxo

এবারের শীতে ঊষ্ণ থাকতে নানা ধরনের শীতপোশাকের সঙ্গে পরে ফেলুন শাড়ি, নানা স্টাইলে

এবারের শীতে ঊষ্ণ থাকতে নানা ধরনের শীতপোশাকের সঙ্গে পরে ফেলুন শাড়ি, নানা স্টাইলে

যে যা-ই বলুক, শীতকালটাই হল ভাই শাড়ি পরার আসল সময়। এক তো, এই সময়টা নিজেকে যত বেশি কাপড়ে মুড়ে রাখবেন, তত সুবিধে, কারণ, ঠান্ডা লাগবে কম। দুই, অন্য যে-কোনও ভাল পোশাক পরে তার সঙ্গে সোয়েটার, শাল নিলেই সাজ মাটি! অথচ শীতপোশাক আর শাড়ির (saree) আজীবনের বন্ধুত্ব। যত কায়দা করে শাড়ির সঙ্গে শীতপোশাক পরবেন, তত শাড়ির সাজ এবং আপনি খোলতাই হবেন। কিন্তু পরতে হবে ভাই কায়দা করে। মা-ঠাকুরমাদের মতো শাড়ির উপর একটা গাবদা শাল চাপিয়ে নিয়ে ভাবলেন, ব্যস হয়ে গেল, তা হলে আপনি ফ্যাশনের পরীক্ষায় গোল্লা পাবেন। কী করে শীতকালে শাড়ি স্টাইল (Style) করবেন নানা ধরনের শীতপোশাক দিয়ে, সেই কায়দাই এখানে বলে দিচ্ছি আমরা...

১. ব্লাউজের বদলে হাই নেক নিটেড টপ, পুলওভার, ক্রপড সোয়েটার

Instagram
Instagram

অল্প শীতে (winter) শাড়ি পরুন নিটেড টপ দিয়ে। হাই নেক, ফুল স্লিভ এই ধরনের টপ হালকা গরম জোগাবে আর ফ্যাশনিস্তা হতে ভরপুর সাহায্য করবে। ম্যাচিং টপ পরতে হবে, তার কোনও মানে নেই। পরতে পারেন কনট্রাস্ট কিংবা একেবারে অন্য ধরনের রংয়েরও। আবার ঠান্ডা যখন বেশ জাঁকিয়ে পড়বে, তখন পরে ফেলুন পুলওভার। তবে তা যেন ঢিলেঢালা না হয়। এ ছাড়াও পরতে পারেন ক্রপড সোয়েটারও। এটির সুবিধে হল, দেখতে অনেকটা উলেন ব্লাউজের মতো লাগবে। যদি একটু পুরনো হয়ে যাওয়া টাইট কোনও সোয়েটার থাকে, তা হলে অনায়াসে পেটিকোটের মধ্যে গুঁজে পরে ফেলুন সেটি, শাড়ির সঙ্গে। 

টিপস: এভাবে শাড়ি পরলে আঁচলের ড্রেপিং নিয়েও নানা ধরনের পরীক্ষানিরীক্ষা করতে পারেন। যদি আপনার একটু ভুঁড়ি থেকে থাকে, তা হলে সরু করে প্লিট করবেন না।

২. শাল নিন, তবে কায়দা করে

Instagram
Instagram

শীতকালে শাড়ির সঙ্গে শাল না নিলে পাপ হবে! অন্তত বাঙালিদের তো বটেই! তাই পুরনো শাল নতুন করে নিন। যেভাবে গুটিসুটি মেরে মায়েদের নিতে দেখেছেন, সেভাবে নয়। কোমরের কাছে একটি প্রান্ত গুঁজে অন্য ভাগটি কাঁধের উপর দিয়ে ফেলে রাখুন। শাল নেওয়াও হবে, স্টাইলও হবে ভরপুর। খুব শীত করলে ব্লাউজ হিসেবে সোয়েটার পরে তার উপর দিয়ে শাল নিন। 

টিপস: কায়দা করে শাল নিতে গেলে শাল প্রকৃত গরম কাপড়ের হওয়া চাই। পাতলা শাল নিয়ে শুধুই স্টাইল হবে, ঠান্ডা যাবে না।   

৩. লম্বা, এথনিক কোটের সঙ্গে পরুন শাড়ি

Instagram
Instagram

এবার শীতে এথনিক অন এথনিক ট্রাই করে দেখবেন নাকি? তা হলে শাড়ি পরুন একটু লম্বা ঝুলের এথনিক কোট দিয়ে। এই ধরনের শ্রাগও পরতে পারেন শাড়ির সঙ্গে, হালকা শীতে। এই ধরনের শালের কাপড়ের তৈরি কোট পরুন বেশি শীতে। কাশ্মীরি শালওয়ালাদের কাছে এই ধরনের কোট পেয়ে যাবেন। নইলে অনলাইন ভরসা।

টিপস: কাশ্মীরি পিরানও ট্রাই করতে পারেন শাড়ির সঙ্গে। ছোট ঝুলের, দিব্যি লাগবে। আঁচলটা বাইরে বের করে গলা দিয়ে পেঁচিয়ে নেবেন। ওটাই দোপাট্টার মতো কাজ করবে।

৪. লেদার, কর্ড, ভেলভেট, ডেনিম কিংবা সোয়েডের জ্যাকেট

Instagram
Instagram

এটা কিন্তু চালু কায়দা। তবে আমরা বলি কী, এই ধরনের জ্যাকেট যখন শাড়ির সঙ্গে পরবেন, তখন যেন তার ঝুল একটু ছোট হয়, তা হলে জমবে ভাল। বেশি শীতের জন্য একটু মোটা জ্যাকেট বেছে নিন। তবে উপরে জ্যাকেট পরলেও তলায় কিন্তু ব্লাউজ পরে নেবেন। নইলে গরম লাগলেও জ্যাকেট খুলতে পারবেন না!

টিপস: ডেনিম কিংবা লেদার জ্যাকেটের সঙ্গে শাড়ি পরুন একটু উঁচু করে। সঙ্গে পরুন বুটস। উফ, জাস্ট ফেটে যাবে!

৫. পঞ্চো উইথ শাড়ি

Instagram
Instagram

এটা প্রায় ভুলতে বসা একটি শীতপোশাক, যেটি ছোটবেলায় আমরা অনেকেই পরেছি। এই পঞ্চো হল এখনকার কেপের পূর্বপুরুষ। বাতিল করে দেওয়া এই শীতপোশাকটি এবার ডিসেম্বর-জানুয়ারিতে শাড়ির সঙ্গে পরে সকলের তাক লাগিয়ে দিন। শীত তো মানাবেই, ফ্যাশনও হবে ভরপুর।

টিপস: যাঁরা সোয়েটার বোনেন, তাঁরা অনায়াসে বুনে ফেলতে পারেন নানা ধরনের পঞ্চো। শালের কাপড় দিয়েই তৈরি করে ফেলতে পারেন এই ধরনের পোশাক। তার উপর পছন্দসই এমব্রয়ডারি, ব্যস, তৈরি আপনার কাস্টমাইজড পঞ্চো।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়..