রান্নাঘর থেকে বাথরুম, সিঙ্ক বা বেসিনের নালি জ্যাম হলে কী করবেন জানেন কি?

রান্নাঘর থেকে বাথরুম, সিঙ্ক বা বেসিনের নালি জ্যাম হলে কী করবেন জানেন কি?

লীলা মজুমদার একবার ভারী মজার একটা কথা বলেছিলেন। মেয়েদের যে সবাই বোকা বলে, এতে নাকি মেয়েদেরই সবচেয়ে বেশি সুবিধে। কেন? কারণ, আসলে মাথায় ভয়ঙ্কর বুদ্ধি না হলে নাকি কেউ অ্যাদ্দিন ধরে বোকা সেজে থাকতে পারে না! তা কথাটা নেহাত মিথ্যে নয়। খুব সাধারণ গৃহবধূর কাছেও এমন সব জটিল সমস্যার সমাধান আছে যে, শুনলে নোবেল বিজয়ীরাও থ মেরে যাবেন! এই যেমন ধরুন, আপনার রান্নাঘরের (kitchen) সিঙ্কের নালি বন্ধ হয়ে গেল। আবার একই সমস্যা দেখা দিতে পারে বাথরুমের বেসিনেও। কী করবেন তখন? প্লাম্বার আর ভগবান এখন এক পর্যায়ে চলে গেছেন! দু’ জনকেই ডাকলে পাওয়া যায় না। স্বামী অফিসে নিজের কাজ নিয়ে ব্যাস্ত। ছেলেমেয়েরা এসব নোংরা ঘাঁটবে না। তা হলে উপায়? আরে আপনি হলেন দশভুজা। আপনি কেন অন্যের সাহায্য নেবেন? তাই সিঙ্ক (sink) বা বেসিনের নালি (drain) জ্যাম (uncloged) হলে নিজেই তার প্রতিকার খুঁজে নিন। সাহায্য করছি আমরা। 

১) গরম জলের ব্যবহার

Pixabay

এটা একদম বিনা খরচের এবং সবচেয়ে সহজ উপায়। এক কেটলি ফুটন্ত জল নিয়ে আস্তে-আস্তে সিঙ্কের মধ্যে ঢালতে থাকুন। একবারে না হলে অন্তত দুই থেকে তিন কেটলি গরম জল ঢালুন। দেখবেন, ময়লা আস্তে-আস্তে নরম হয়ে নীচে নেমে গেছে এবং আপনার সিঙ্কে আর জল দাঁড়াচ্ছে না। 

২) ভিনিগার ও বেকিং সোডা

Pixabay

প্রথমে সিঙ্কের মধ্যে জমা জল ছোট কাপে করে তুলে পরিষ্কার করুন। তারপর সিঙ্কের মুখে বেকিং সোডা ঢালুন। যতটা পরিমাণ সোডা দেবেন, ঠিক ততটাই সাদা ভিনিগার বা অ্যাপল সাইডার ভিনিগার দেবেন। ভিনিগার দেওয়ার পরেই সিঙ্ক থেকে বুদবুদ বেরনো শুরু হবে। ঠিক তখনই সিঙ্কের মুখ বন্ধ করে দিন ঢাকনা দিয়ে। মিনিটপনেরো রেখে গরম জল ঢেলে দিন। 

৩) নুন আর গরম জল

Pixabay

প্রথমেই বলেছি, সিঙ্ক বা বেসিনের জমা জল পরিষ্কার করতে বা সিঙ্কের জমা মুখ খুলে দিতে গরম জলের কোনও জুড়ি নেই। এবার এই গরম জলকে আরও একটু কার্যকরী করতে এর মধ্যে একটু নুন মিশিয়ে দিন। যে নুন আপনি প্রতিদিন রান্নায় ব্যবহার করেন, সেটাই দেবেন। এক কেটলি গরম জলে আধ কাপ নুন মিশিয়ে সেটা আস্তে-আস্তে ঢালতে থাকুন। জমা ময়লা আস্তে-আস্তে নীচে চলে যাবে। 

৪) সচেতন থাকুন

নানা রকম টোটকা প্রয়োগ করার পরেও যদি এক দিন ছাড়া ছাড়া বা খুব ঘন-ঘন আপনার সিঙ্ক বা বেসিন জ্যাম হয়, তা হলে বুঝতে হবে আপনারই কিছু সমস্যা আছে। আপনি এমন কিছু সেখানে রাখছেন, যেটা নালি জ্যাম করে দিচ্ছে। তাই থালা-বাসন যা-ই রাখুন না কেন, সেখানে লেগে থাকা খাবার বা পড়ে থাকা খাবার আগে তুলে নেবেন। বেসিনের ক্ষেত্রে তাই কোনও আঠালো বা এমন জিনিস রাখবেন না যেটা নালি জ্যাম করে দিতে পারে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন https://www.popxo.com/shop/beauty-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...